দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে অ্যাকশনে যাচ্ছেন বাণিজ্যমন্ত্রী

সয়াবিন তেল খোলা বিক্রি করা যাবে না

| বৃহস্পতিবার , ৩ মার্চ, ২০২২ at ৬:২৩ পূর্বাহ্ণ

রোজার আগে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাড়তি দাম নেওয়া ঠেকাতে ব্যবসায়ীদের বিরুদ্ধে অ্যাকশনে নামার ঘোষণা দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল বুধবার সচিবালয়ে নিত্যপণ্যের মজুদ, সরবরাহ, আমদানি ও মূল্য পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোর সঙ্গে বৈঠকে তিনি গণমাধ্যমকে এ কথা প্রচার করতে বলেন। টিপু মুনশি বলেন, মিডিয়া যেন প্রচার করে যে, দ্রব্যমূল্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে শক্ত অবস্থান নিয়েছে সরকার। কেউ দাম বাড়ালে আমরা অ্যাকশনে যাচ্ছি।
বৈঠকে কেবল সয়াবিন তেল ও পাম তেলের বাজার পরিস্থিতি নিয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, আগামী ৩১ মে থেকে বোতলজাত ছাড়া কোনো খোলা সয়াবিন তেল এবং ৩১ ডিসেম্বরের পর থেকে বোতলজাত ছাড়া কোনো সুপার পাম তেল বাজারে ছাড়তে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত হয়েছে। খবর বিডিনিউজের।
সম্প্রতি অধিকাংশ নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় সাধারণ ভোক্তাদের নাভিঃশ্বাস উঠেছে। কিছু ক্ষেত্রে আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির কারণে এই পরিস্থিতি হলেও মজুদদারি ও অতিমুনাফার অভিযোগও পাওয়া যাচ্ছে। বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিকবাজারে দাম বাড়ার পরিপ্রেক্ষিতে যেই দাম আমরা ঠিক করে দিই, সেটা যেন মানা হয়। রিসেন্টলি দেখেছি যে সেখানে কিছু গরমিল দেখা যাচ্ছে। ভোক্তা অধিকার, প্রতিযোগিতা কমিশন এবং গোয়েন্দা সংস্থার বিভিন্ন বিভাগের প্রতিনিধিদের নিয়ে আলোচনা করেছি। কোথাও কোথাও দাম বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।
বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১৬৮ টাকা এবং খোলা সয়াবিন তেল প্রতিলিটার ১৪৩ টাকা এবং পাম তেল প্রতিলিটার ১৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে গত ৬ ফেব্রুয়ারি। তবে বাজারে খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে লিটার ১৬০ টাকা থেকে ১৬৭ টাকায়। বাণিজ্যমন্ত্রী বলেন, ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন বিভিন্ন সূচকের ভিত্তিতে সেটা ঠিক করে। আমাদের ল্যান্ডিং কস্ট কত, বোতলের দাম কত, প্রফিট কত হওয়া উচিত এগুলো আমরা ঠিক করে দেই। যে নির্দেশ দেওয়া হয়েছে সেটা মানতে হবে।
খোলা তেল আর নয় : অদূর ভবিষ্যতে সব ধরনের ভোজ্যতেল বোতলজাত করে বিক্রি করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী ৩১ মে থেকে বোতলজাত ছাড়া কোনো খোলা সয়াবিন তেল এবং ৩১ ডিসেম্বরের পর থেকে বোতলজাত ছাড়া কোনো সুপার পাম তেল বাজারে ছাড়তে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত হয়েছে। কেউ কেউ বোতল কেটে তেল খোলা বাজারে বিক্রি করছে। মধ্যস্বত্বভোগীরা তেল মজুদ করে দাম বাড়ানোর চেষ্টা করছে। এগুলো আমরা শুনেছি। এসবের বিরুদ্ধেই শক্ত নির্দেশনা দিয়েছি।
চিনির ক্ষেত্রে যেই শুল্ক সুবিধা দেওয়া আছে, সেটা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছিল। এনবিআর এই সুবিধা অব্যাহত রেখেছে বলে জানান বাণিজ্যমন্ত্রী। বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিনসহ সরকারি সংস্থাগুলোর প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধখারকিভে আটকে পড়া বাংলাদেশি যুবকের অভিজ্ঞতা
পরবর্তী নিবন্ধকিয়েভ রক্ষার প্রাণপণ চেষ্টা