দেশে ফিরে প্রধানমন্ত্রীর সংবর্ধনা পেলেন ভারতীয় দল

মুম্বাইয়ে ছাদ খোলা বাসে সড়ক প্রদক্ষিণ রোহিত-কোহলিদের

স্পোর্টস ডেস্ক | শুক্রবার , ৫ জুলাই, ২০২৪ at ৭:৩২ পূর্বাহ্ণ

ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ১৭ বছর পর টিটোয়েন্টি বিশ্বকাপ জিতল ভারত। ফাইনাল শেষে মাঠে উদযাপন করা ছাড়াও রাতভর পার্টি হয়েছে টিম হোটেলে। কিন্তু হারিকেন বেরিলের কারণে এরপর পিছিয়ে যায় তাদের দেশে ফেরা। হোটেলে উদযাপন হয়েছে আরও কয়েক দফায়। এরপরও যেন রোমাঞ্চের শেষ নেই ভারতীয় ক্রিকেটারদের। দেশে ফেরার বিমানেও ট্রফি নিয়ে তাদের কত ছেলেমানুষি আনন্দ। হারিকেনের কারণে বাড়তি তিনদিন হোটেলে আটকে থাকার পর অবশেষে ভারতীয় বোর্ডের ব্যবস্থা করা বিশেষ ফ্লাইটে দেশে ফিরেছে ভারতীয় দল। গতকাল বৃহস্পতিবার ভোর ৬টার দিকে দিল্লিতে পৌঁছায় তাদের চার্টার্ড ফ্লাইট। যেখানে ক্রিকেটার, কোচিং স্টাফ, টিম ম্যানেজমেন্টের সদস্যদের পাশাপাশি ছিলেন তাদের পরিবারের সদস্যরা ও টুর্নামেন্ট কাভার করতে যাওয়া ২২ জন সংবাদকর্মী। বিমানবন্দরেই এক দফা আয়োজন করে বরণ করে নেওয়া হয় বিজয়ী ক্রিকেটারদের। ফুলেল শুভেচ্ছার পাশাপশি কেক কাটেন অধিনায়ক রোহিত শার্মা। বাইরে বেরিয়ে তারা দেখতে পান, এই সকালেও শতশত ক্রিকেটপ্রেমী তাদেরকে স্বাগত জানানোর অপেক্ষায়। বিপুল হর্ষধ্বনি, চিৎকার, স্লোগানে তারা দলের প্রতি ভালোবাসা জানিয়ে দেন। তাদের দিকে ট্রফি উঁচিয়ে ধরে উল্লাসে জোয়ার এনে দেন রোহিত।

বিমানবন্দর থেকে দলকে নিয়ে যাওয়া হয় একটি হোটেলে। সংবর্ধনার বড় আয়োজন যেখানে। সেখানেও কেক কাটাসহ ছিল নানা আনুষ্ঠানিকতা। যথারীতি রাস্তার দুপাশে ছিল ক্রিকেটপ্রেমীদের ভিড়। বাস থেকে নামার পর বাদ্যবাজনা, নাচেগানে বরণ করে নেওয়া হয় দলকে। বাস থকে নেমে শিল্পীদের সঙ্গে নাচে মেতে ওঠেন রোহিতও। হোটেলে আনুষ্ঠানিকতা শেষে গোটা দল যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে ট্রফি তুলে দেন রোহিত এবং দ্রাবিড়। সেখানে বিশেষ সংবর্ধনার আয়োজন করা হয়। এক ঘন্টা প্রধানমন্ত্রীর সাথে কাটানোর পর পুরো দল ছুটে চলে দিল্লি বিমান বন্দরে। কারণ তাদের পরের গন্তব্য মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। সেখানে আয়োজন করা হয় ‘ভিক্টরি প্যারেড।’ ছাদখোলা বাসে করে শহর প্রদক্ষিণ করে ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিয়ে যাওয়া হয় ক্রিকেট দলকে।

ভারতীয় ক্রিকেটারদের বিমান মুম্বাই বিমানবন্দর স্পর্শ করতেই দেওয়া হয় ওয়াটার ক্যানন স্যালুট। দমকলের দু’টি ইঞ্জিন বিমানের দু’দিকে দাঁড়িয়ে এই ওয়াটার ক্যানন স্যালুট দেয়। বিমানের সামনে তিনটি গাড়ি ছিল। তার মধ্যে মাঝের গাড়িতে ছিল ভারতের জাতীয় পতাকা। মুম্বাই বিমান বন্দর থেকে বের হতেই জনস্রোত দেখল ক্রিকেট দল। ততক্ষণে মুম্বাইয়েল রাস্তা, ওয়াংখেড়ে স্টেডিয়াম, মুম্বাইয়ের বিখ্যাত মেরিন ড্রাইভ সর্বত্র লোকে লোকরণ্য। আর সেখানে ক্রিকেটারদের হাতে তুলে দেওয়া হয় ভারতীয় বোর্ডের ঘোষিত ১২৫ কোটি রুপির পুরস্কার । সব আয়োজন শেষে আজ থেকে নিজ নিজ শহরে নিজেদের ঘরে ফিরে যাবেন ক্রিকেটাররা।

পূর্ববর্তী নিবন্ধআজ রাতে মুখোমুখি দুই পরাশক্তি স্পেন ও জার্মানি
পরবর্তী নিবন্ধপূর্বসূরীদের পথ ধরে হ্যান্ডবলকে এগিয়ে নিতে চান বিপ্লব-কল্লোল