দেশে ফিরলেন ভারতে আটকে পড়া ৮৮ জেলে

বাঁশখালী ও মহেশখালী প্রতিনিধি | মঙ্গলবার , ৩০ আগস্ট, ২০২২ at ৬:০৩ পূর্বাহ্ণ

বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ভারতীয় জলসীমায় ঢুকে পড়ায় গত ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের ৮৮ জেলে ভারতীয় কোস্ট গার্ডের হাতে আটক হয়। ৬ মাস পর গতকাল সোমবার বিকেল ৫টার দিকে বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠকের পর আটক জেলেদের হস্তান্তর করা হয়। জানা যায়, গত ফেব্রয়ারিতে সাগরে মাছ ধরতে গিয়ে ঘন কুয়াশায় পথ হারিয়ে ভারতীয় জলসীমায় ঢুকে পড়ায় তিনটি ট্রলারসহ ৮৮ জন বাংলাদেশি জেলেকে আটক করে ভারতীয় কোস্টগার্ড। ৮৮ জেলের মধ্যে মহেশখালীর ২৭ জন, কুতুবদিয়ার ২৯ জন এবং বাঁশখালীর ৩২ জন জেলে রয়েছে।
মহেশখালী-কুতুবদিয়ার সাংসদ আশেক উল্লাহ রফিক বলেন, বঙ্গোপসাগরের ঘন কুয়াশার কবলে পড়ে দিক হারিয়ে বাঁশখালী, মহেশখালী ও কুতুবদিয়ার ৩ ফিশিং ট্রলারসহ ৮৮ মাঝিমাল্লা ভারতে আটক হওয়ার বিষয়টি আমি শোনার সাথে সাথেই বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশস্থ ভারতীয় হাইকমিশনারের সাথে যোগাযোগ করি। ওই সময়ে আমি রাষ্ট্রীয় সফরে ভারতে অবস্থান করায় ২১ ফেব্রুয়ারি আমি দেশে ফিরে আসার কথা থাকলেও দেশে না ফিরে জেলেদের মুক্ত করতে কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের অফিসে গিয়ে আটককৃতদের খোঁজ নিই। এতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় আন্তরিকভাবে কাজ করায় তারা স্বল্প সময়ে দেশে ফিরে আসতে সক্ষম হয়েছে।
এদিকে বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী বলেন, ভারতে আটক ৩২ জেলেদের তালিকা করে তা চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে সংশ্লিষ্ট দপ্তরে কাগজপত্র প্রেরণ করা হয়েছিল তারা যাতে মুক্ত হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধপদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা
পরবর্তী নিবন্ধসাধারণ করদাতাদের চেয়েও সরকারি প্রতিষ্ঠানের বকেয়া আদায়ে চসিকের জোর দেয়া উচিত