দেশে দিনে শনাক্তের হার আরও বেড়েছে

নতুন শনাক্ত এক হাজার ১১৬

| রবিবার , ৯ জানুয়ারি, ২০২২ at ৭:৩৫ পূর্বাহ্ণ

দেশে ১৫ সপ্তাহ পর নমুনা বিবেচনায় কোভিড শনাক্তের হার ৫ শতাংশে উন্নীত হওয়ার পরদিনই তা পৌনে ৬ শতাংশ পেরিয়ে গেল। স্বাস্থ্য অধিদপ্তর গতকাল শনিবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশে ১৯ হাজার ২৭৫ জনের নমুনা পরীক্ষা করে ১ হাজার ১১৬ জনের কোভিড রোগী শনাক্তের কথা জানায়। তাতে নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়াচ্ছে ৫ দশমিক ৭৯ শতাংশ। গত শুক্রবার ২০ হাজারের বেশি নমুনা পরীক্ষা করে ১ হাজার ১৪৬ জনের কোভিড রোগী শনাক্ত হয়েছিল। তাতে শনাক্তের হার ছিল ৫ দশমিক ৬৭ শতাংশ। খবর বিডিনিউজের।
শনিবার শনাক্ত ১ হাজার ১১৬ রোগীকে নিয়ে দেশে কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৫ লাখ ৯২ হাজার ২০৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে একজনের। তা নিয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৮ হাজার ৯৯। সরকারি হিসাবে গত এক দিনে দেশে সেরে উঠেছেন ১৫৪ জন। তাদের নিয়ে এ পর্যন্ত ১৫ লাখ ৫০ হাজার ৬৮৮ জন সুস্থ হয়ে উঠলেন।
দেশে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটের সময় গত বছর জুলাই-অগাস্ট সময়ে দৈনিক শনাক্তের হার ৩২ শতাংশেও উঠেছিল। এরপর তা নামতে নামতে জুলাই মাসে ২ শতাংশের নিচে চলে আসে। ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণেই ছিল। কিন্তু এরমধ্যেই বিশ্বে শুরু হয় ওমিক্রনের ত্রাস। ৩ জানুয়ারি দৈনিক শনাক্তের হার ৩ শতাংশ এবং ৫ জানুয়ারি তা ৪ শতাংশ ছাড়ায়। দুই দিনের মাথায় গত শুক্রবার তা পাঁচ শতাংশের উপরে উঠে যায়।
গত এক দিনে শনাক্ত রোগীদের মধ্যে ৯৪৩ জনই ঢাকা বিভাগের বাসিন্দা, যা মোট আক্রান্তের ৮৪ শতাংশের বেশি। দেশের ৩৯টি জেলায় একদিনে কারও করোনাভাইরাস শনাক্ত হয়নি। আগের দিন এই সংখ্যা ছিল ২৬। যে ব্যক্তির মৃত্যু হয়েছে, তার বয়স ছিল ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, কুমিল্লার একটি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ১৯ হাজার ২৭৫টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ১৬ লাখ ৪৯ হাজার ৮১৫টি নমুনা। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৩ দশমিক ৬৭ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

পূর্ববর্তী নিবন্ধনাগরিকদের দায়িত্ববোধ কমিয়েছে সংক্রমণ মৃত্যু
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে শনাক্তের হার ৫ শতাংশ নতুন আক্রান্ত ৭৬