দেশে একদিনে শনাক্ত রোগী ও মৃত্যু কিছুটা কমেছে

| শুক্রবার , ৪ ফেব্রুয়ারি, ২০২২ at ৬:৩৩ পূর্বাহ্ণ

দেশে করোনাভাইরাসের ওমিক্রন ধরনের বিস্তারের মধ্যে একদিনে আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে; সংক্রমণ ধরা পড়েছে ১১ হাজার ৫৯৬ জনের মধ্যে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সাড়ে ৪৪ হাজারের বেশি নমুনা পরীক্ষা করে এই সাড়ে ১১ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে। তাদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ৩৫ হাজার ৭৭৬ জনে। তাদের মধ্যে ২৮ হাজার ৪৯৪ জনের মৃত্যু হয়েছে। খবর বিডিনিউজের।
আগের দিন বুধবার ১২ হাজার ১৯৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল, মৃত্যু হয়েছিল ৩৬ জনের। সে হিসেবে শনাক্ত রোগী এবং মৃত্যু আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। সরকারি হিসাবে গত এক দিনে দেশে সেরে উঠেছেন পাঁচ হাজার ৯৫৫ জন। তাদের নিয়ে এ পর্যন্ত ১৫ লাখ ৮১ হাজার ৯২ জন সুস্থ হয়ে উঠলেন। এই হিসাবে দেশে এখন সক্রিয় কোভিড রোগীর সংখ্যা দুই লাখ ২৬ হাজার ১৯০ জন। অর্থাৎ এই সংখ্যক রোগী নিশ্চিতভাবে সংক্রমিত অবস্থায় রয়েছে। তবে উপসর্গবিহীন রোগীরা আক্রান্তরা এই হিসাবেই আসেনি।
গত বছর অগাস্টের পর সোমবার প্রথমবারের মত দেশে সক্রিয় রোগীর সংখ্যা দুই লাখ ছাড়ায়। ১৫ জানুয়ারি এই সংখ্যা ছিল ৩১ হাজারের ঘরে। ওমিক্রনের বিস্তারের মধ্যে জানুয়ারি মাসে ২ লাখ ১৩ হাজার ২৯৪ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৩২২ জনের। তার আগের মাস ডিসেম্বরে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৯ হাজার ২৫৫ জন, আর সারা মাসে ৯২ জনের মৃত্যু হয়েছিল।
গতকাল নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ২৫ দশমিক ৮৬ শতাংশে। গত এক দিনে শনাক্ত রোগীদের মধ্যে ছয় হাজার ৯৮৪ জনই ঢাকা বিভাগের বাসিন্দা, যা মোট আক্রান্তের ৬০ শতাংশের বেশি। যে ৩৩ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ২২ জন পুরুষ, ১১ জন নারী। তাদের মধ্যে ১৮ জন ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা। এছাড়া চট্টগ্রাম বিভাগের দুজন, রাজশাহী বিভাগের চারজন, খুলনা বিভাগের ছয়জন, সিলেট বিভাগের দুজন এবং রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন একজন।

পূর্ববর্তী নিবন্ধমেকানিক থেকে মোটরসাইকেল চোর চক্রের তিন সদস্য গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে শনাক্তের হার দাঁড়াল ১৮.৮৮ শতাংশে