দেশের অর্থনীতি সঙ্কটে নেই চাপে আছে : দেবপ্রিয়

| বুধবার , ৩১ আগস্ট, ২০২২ at ১০:২৬ পূর্বাহ্ণ

বিশিষ্ট অর্থনীতিবিদ ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, দেশের অর্থনীতি সঙ্কটে নেই, তবে চাপে আছে। কিন্ত চাপ যদি সময়মতো মোকাবিলা না করা হয় বা অস্বীকারের মনোভব থাকে তাহলে চাপ কিন্তু কাঠামোগত সমস্যায় রূপ নেবে। এটাই অর্থনীতির নিয়ম। চাপ সময়মতো নিরসন করতে হবে। চাপ সময়মতো ঠিক না করলে সংকট বাড়বে। গতকাল মঙ্গলবার দুপুরে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) অডিটোরিয়ামে ইআরএফ ডায়লগে তিনি এ কথা বলেন। খবর বিডি/বাংলানিউজের।
তিনি আরও বলেন, ব্যক্তি খাতে বিনিয়োগ না হওয়া, কর আহরণের দুর্বলতা, শিক্ষা ও স্বাস্থ্য খাতে প্রয়োজনীয় বিনিয়োগের অভাব এবং সামাজিক সুরক্ষা কর্মসূচিতে বৈষম্য এই চার উপাদান অর্থনীতির প্রধান বিচ্যুতি। তিনি বলেন, বাংলাদেশের অর্জনও আছে, বিচ্যুতিও আছে। এই বিচ্যুতি সব অর্জনকে দুর্বল করে দিতে পারে। এসব বিচ্যুতি ঠিকভাবে মোকাবিলা করা না গেলে পরবর্তী উত্তরণ পর্যায়ে পৌঁছানো সম্ভব হবে না। একই সঙ্গে যে অর্জন হয়েছে সেটিও টেকসই হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। তবে, বাংলাদেশ অনেক সমস্যা উত্তরণ করে এ অবস্থায় এসেছে। আশা করা যায়, আগামীতেও সমস্যা পার করে এগিয়ে যাবে। ইআরএফ সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলামের সঞ্চালনায় ডায়লগে সভাপতিত্ব করেন সভাপতি শারমিন রিনভী।
ড. দেবপ্রিয় বলেন, সামপ্রতিক অর্থনৈতিক পরিস্থিতি জটিল এবং সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। দেশে এবং বিশ্বে এ রকম পরিস্থিতি হতে পারে তা আগেই বলা হয়েছিল। পাশাপাশি এ ধরনের সংকট মোকাবিলায় স্বল্পমেয়াদি স্থিতিকরণ কর্মসূচি জরুরি উল্লেখ করা হয়েছিল। যে কারণে জিডিপির অভিলাষ সংযত করে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আর্থিক ও বৈদেশিক লেনদেন নীতি গ্রহণের পরামর্শ দিয়েছেন অনেকে। বৈদেশিক বাণিজ্য, বিনিয়োগ, বিনিময় হার এবং মূল্যস্ফীতির যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা দ্রুত শেষ হবে না। বাংলাদেশের মূল সমস্যা বৈদেশিক লেনদেনে নয়। মূল সমস্যা আর্থিক খাতের দুর্বলতা, প্রয়োজনীয় রাজস্ব সংগ্রহ না হওয়া। যে কারণে জ্বালানিতে ভর্তুকি, দরিদ্রদের খাদ্য সহায়তা দেওয়া সম্ভব হচ্ছে না।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বের তৃতীয় শীর্ষ ধনী ভারতের গৌতম আদানি
পরবর্তী নিবন্ধরাউজানে বিভিন্ন মামলায় ১০ আসামি গ্রেপ্তার