দুর্যোগ মোকাবেলায় সবসময় পাশে থাকার জন্য অঙ্গীকার

বন্যদুর্গতদের পাশে বিভিন্ন সংগঠন

আজাদী ডেস্ক | বুধবার , ২৮ আগস্ট, ২০২৪ at ৯:৪৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামের হাটহাজারী, ফটিকছড়ি, ফেনী ও নোয়াখালীসহ বিভিন্ন এলাকায় বন্যাদুর্গতদের পাশে দাঁড়িয়েছে বিভিন্ন ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক সংগঠন।

মীরসরাই উন্নয়ন সংস্থা অপকা : মীরসরাই প্রতিনিধি জানান, মীরসরাই উপজেলার বিভিন্ন ইউনিয়নে বন্যাদুর্গত ১৬শ জনের মাঝে খাবার বিতরণ করেছে উন্নয়ন সংস্থা অপকা। গত শনিবার ও রবিবার দুপুরে উপজেলার জোরারগঞ্জ, ধুম, দুর্গাপুর ইউনিয়নে বন্যায় পানিবন্ধি সহস্রাধিক জনের মাঝে খাবার বিতরণ করা হয়। করেরহাট, জোরারগঞ্জ, দুর্গাপুর ও মীরসরাই সদর ইউনিয়নে পানিবন্ধি ৫ শতাধিক জনের মাঝে শুকনো খাবার এবং শুক্রবার দুপুরে করেরহাট, ওচমানপুর ইউনিয়নের ৮০০ জনের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে। এ সময় অপকার নির্বাহী পরিচালক মোঃ আলমগীর, নিজামপুর কলেজের সাবেক অধ্যক্ষ রফিকুল ইসলাম, প্রফেসর আলা উদ্দিন, উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক জসিম উদ্দিন, শহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। অপকার নির্বাহী পরিচালক মোঃ আলমগীর বলেন, গত চারদিন যাবত মীরসরাই উপজেলার বিভিন্ন ইউনিয়নে লক্ষাধিক মানুষ পানিবন্ধি হয়ে আছে। এতে করে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। আমার ব্যক্তিগত ও অপকার পক্ষ থেকে সমাজের প্রত্যেক মানুষকে বন্যাদুর্গতদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

দক্ষিণ জেলা জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদ : ফেনীর বন্যা কবলিত এলাকায় শ্রীশ্রী জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদবাংলাদেশ, চট্টগ্রাম দক্ষিণ জেলার উদ্যোগে গত ২৭ আগস্ট উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে। চট্টগ্রাম দক্ষিণ জেলা জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদের সভাপতি অরূপ রতন চক্রবর্তী ও সাধারণ সম্পাদক প্রদীপ কুমার বিশ্বাসের নেতৃত্বে একটি প্রতিদিন দল ফেনীর বিভিন্ন বন্যা দুর্গত এলাকায় অসহায় ৫ শতাধিক পরিবারের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা হয়। উপহার সামগ্রীর মধ্যে ছিলচাল, ডাল, তেল, চিনি, আলু, চিড়া, মুড়ি, পানি ইত্যাদি। এসময় উপস্থিত ছিলেন পরিষদের সহসভাপতি অধ্যাপক কৃষ্ণ প্রসাদ ধর, লায়ন ডা. কাজল কান্তি বৈদ্য, সজল চৌধুরী, সিনিয়র সদস্য অ্যাড. কবিশেখর নাথ পিন্টু, রুবেল দেব, দক্ষিণ জেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের সহসাধারণ সম্পাদক তাপস কুমার দে, ভবশংকর ধর, পুলক চৌধুরী, দেবব্রত পাল দেবু, উত্তম চক্রবর্তী, বিবেক চৌধুরী, আশীষ মিত্র, মাধায় চন্দ্র নাথ, তাপস দে, শিবু কান্তি দে, রাজীব দাশ প্রমুখ।

বনজৌর পরিবার : ভয়াবহ বন্যা কবলিত ফেনী এবং ফটিকছড়ি উপজেলার দুর্গত মানুষের পাশে দাঁড়িয়েছে চট্টগ্রামের বনজৌর পরিবার।

রবিবার সকালে বন্যার্তদের মাঝে বিতরণের জন্য বিপুল পরিমাণ ত্রাণ সামগ্রী স্থানীয় সেনা ক্যাম্প এবং চট্টগ্রাম সেনানিবাসের ত্রাণ গ্রহণ কেন্দ্রে হস্তান্তর করা হয়। বনজৌর রেস্টুরেন্টের ব্যবস্থাপনা পরিচালক পলাশ কান্তি দে, পরিচালক (অপারেশন) মো: কাজী ইকবাল হোসেন, পরিচালক (ক্রয়) সুদীপ কুমার মিত্র, পরিচালক (এডমিন) বিকাশ কান্তি দাশ, পরিচালক আব্দুল মান্নান ও পরিচালক প্রাণ গোপাল বনিকের নেতৃত্বে বনজৌর পরিবারের সদস্যরা সম্মিলিতভাবে ফটিকছড়ি উপজেলার বানভাসী দুর্গত মানুষের ত্রান সামগ্রী হস্তান্তর করেন উপজেলার পাইন্দং ত্রাণ কেন্দ্রে। ত্রান সামগ্রী গ্রহন করে পাইন্দং ত্রান কেন্দ্রর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও নয়াবাজার আর্মি ক্যাম্প কমান্ডার ওয়ারেন্ট অফিসার জনাব বাকের হোসেন।

এছাড়া ফেনীর বন্যা কবলিত দুর্গত মানুষের জন্য ত্রান সামগ্রী হস্তান্তর করা হয় চট্টগ্রাম সেনানিবাসের আর্মি ত্রান গ্রহন কেন্দ্রে। সেখানে এরিয়া হেডকোয়ার্টার চট্টগ্রামের পক্ষে ত্রাণ সামগ্রী গ্রহন করেন কর্ণেল এনাম, কর্ণেল নাঈম, মেজর শোয়েব এবং মেজর শামসুদ্দিন প্রমুখ। এই সময় বনজৌর রেস্টুরেন্টের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফেনী জেলা সমিতি চট্টগ্রাম : ফেনী জেলা সমিতি চট্টগ্রামের পক্ষ থেকে বন্যা কবলিত জেলার ছাগলনাইয়া, সোনাগাজী, দাগন ভূঁইয়া, ফুলগাজী, পরশুরাম এলাকায় ত্রাণ বিতরণ করা হয়। সমিতির সভাপতি মো. নুর নেওয়াজ সেলিমের তত্বাবধানে ত্রাণ বিতরণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন সমিতির সহসভাপতি আবদুল মান্নান মজুমদার, বেলায়েত হোসেন, মো. আবদুল হাই মাসুম, সাধারণ সম্পাদক মহিউদ্দিন মিলন, অ্যাড. আবদুল হক, মো. কামরুল মোরশেদ তমাল, এ কে এম জামাল উদ্দিন মোল্লা, মো. আবু তালেব ভূঁইয়া, নুরুল আবছার তৌহিদ, অ্যাড. মো. জাফর হায়দার, জহিরুল ইসলাম, মো. আমির হোসেন, সিদ্দিক আহমদ, ফজলুল হক। সমিতির সহসভাপতি বেলায়েত হোসেনের নেতৃত্বে ছাগলনাইয়া উপজেলার শুভপুর বাজারস্থ জয়চাঁদপুর প্রাথমিক বিদ্যালয়, জয়পুর সরোজিনী হাইস্কুল, উত্তর লাঙ্গল মোড়া জামে মসজিদ, দারোগারহাট বাজার, রাস্তার মাথা, জঙ্গল মিয়া রাস্তার মাথা, মৌলভী সামছুল করিম কলেজ, পাঠান নগর কাছারী বাজার, পশ্চিম পাঠান নগর নুরুল হক হাইস্কুল প্রাঙ্গণে ত্রাণ বিতরণ করা হয়। ত্রাণ বিতরণকালে সমিতির কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন কামরুল হাসান চৌধুরী আপেল, মো. নুরুল আনছার তৌফিক, মোশাররফ হোসেন মাসুদ, মো. নুরুল আলম শাহেদ, মো. রাজিব, মো. রাকিবুল ইসলাম, মো. আসিফ, মো. ফয়সাল, মো. রাফি, মো. সেলিম প্রমুখ।

যুবদল : ফেনী জেলার ফাজিলপুরে বন্যাদুর্গতদের মাঝে চট্টগ্রাম মহানগর যুবদলের পক্ষ থেকে খাদ্য সামগ্রী ও বস্ত্র বিতরণ করেন সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক বাদশা। এসময় উপস্থিত ছিলেন নাসির উদ্দিন চৌধুরী নাছিম, জিয়াউল হক মিন্টু, শেখ কামাল আলম, মুস্তাকিম মাহমুদ, জাবেদুল হক, মো. সোহেল, মো. রিদওয়ানুল হক, সাদ্দামুল হক সাদ্দাম, মোহাম্মদ রহিম মিনু, মোস্তফা আলম কিশোর, মোহাম্মদ রুমেল, মো. রায়হান ও রাজু আহমেদ।

বৌদ্ধ যুব পরিষদ : বৌদ্ধ যুব পরিষদের উদ্যোগে বন্যার্তদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরন করা হয়েছে। গত ২৬ আগস্ট ফটিকছড়ি উপজেলার ভূজপুর,চন্দ্রখীল, কাজিরহাট,পশ্চিম খৈয়া,হরিণা এলাকায় ক্ষতিগ্রস্ত ২ শতাধিক পরিবারের মাঝে এ খাদ্য সামগ্রী তুলে দেয়া হয়।এসময় উপস্থিত ছিলেন প্রকৌশলী সীমান্ত বড়ুয়া, রোটারিয়ান সজীব বড়ুয়া ডায়মন্ড, তাপস বড়ুয়া, অ্যাড.বুলবুল বড়ুয়া, সঞ্জয় বড়ুয়া পিপলু, প্রণব বড়ুয়া, বিশ্বজিত বড়ুয়া চৌধুরী, সম্পদ বড়ুয়া, সমদত্ত বড়ুয়া, প্রাণবন্ত বড়ুয়া প্রমুখ।

সীতাকুণ্ড কৃষকদল : সীতাকুণ্ড প্রতিনিধি জানান,সীতাকুণ্ড কৃষক দলের উদ্যোগে ৩শ বন্যার্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল বারৈয়ারহাট পৌরসভার ১ নং ওয়ার্ডে বন্যার্ত পরিবারের মাঝে এ খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। খাদ্য সামগ্রীর মধ্যে ছিলো চাল, ডাল, তেল, পেঁয়াজ, বাচ্চাদের চিপস, মোমবাতি ও মুড়ি। এসময় উপস্থিত ছিলেন নুরুল আমিন, মো. বদিউল আলম বদরুল, মোজাম্মেল হক সমীর, মোঃ মহিউদ্দিন, মো. বেলাল উদ্দিন, আব্দুল হামিদ লিটন, মো. কাসেম, মো. অছি উদ্দিন, মোহাম্মদ জাবেদ, মো. নাছির উদ্দিন, মোহাম্মদ কায়সার।

সীতাকুণ্ড জামায়াত : সীতাকুণ্ড প্রতিনিধি জানান,সীতাকুণ্ড উপজেলা জামায়াতে ইসলামীর পক্ষ থেকে উপজেলার কয়েকটি ইউনিয়নের বন্যার্ত ৩শ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন। গতকাল মঙ্গলবার উপজেলা জামায়াতে ইসলামীর সাবেক আমীর মোঃ তোহিদুল হক চৌধুরীর সার্বিক তত্ত্বাবধানে শহীদ আবু বক্কর সিদ্দিক পারভেজ স্মৃতি পাঠাগার ও সামাজিক সংগঠন লৌকিব ফাউন্ডেশনের উদ্যোগে কয়েকটি ইউনিয়নের ৩শ বন্যার্তদের মাঝে খাদ্য সামগ্রী, ওষুধ ও বিশুদ্ধ পানি বিতরণ করা হয়। বন্যার্ত এলাকা গুলো হলো কাটাছড়া ইউনিয়নের বামন সুন্দর, ইছাখালী ইউনিয়নের আবুর হাট, জোড়ালগঞ্জ গ্রাম।

লিচুবাগান ছাত্র সমাজ : কাপ্তাই প্রতিনিধি জানান, ফেনী, নোয়াখালী, ফটিকছড়ি এবং মীরসরাইয়ে বন্যা দুর্গতদের মাঝে লিচুবাগান ছাত্র সমাজের পক্ষ থেকে ৩ লাখ নগদ টাকাসহ অন্যান্য ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। গতকাল মঙ্গলবার কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র ফরহাদ, আশু, ওয়ালিফ, সাজ্জাদ, হাসনাত, সালাউদ্দীন এবং শাহেদ জানান তারা সম্মিলিতভাবে স্থানীয় জনগণের কাছ থেকে অর্থ সংগ্রহ করে বন্যা দুর্গত এলাকার বানভাসীদের মাঝে বিতরণ করেছেন। নগদ টাকা ছাড়াও চাল, ডাল, চিনি, আলু, চিড়া, মুড়ি, গুড়, লবন, মোমবাতি, গ্যাস লাইটার, কাপড় ইত্যাদি বন্যার্তদের মাঝে বিতরণ করা হয়েছে।

জেলা রেড ক্রিসেন্ট : বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিটের উদ্যোগে পানিবন্দি মানষকে উদ্ধার, আশ্রয়কেন্দ্রে বয়স্ক ও শিশু দেরপ্রেরণ, গবাদি পশু সাইক্লোন সেন্টারে পৌঁছানোর ক্ষেত্রে সহায়তা প্রদান, মাইকিংয়ের মাধ্যমে সচেতনতা পরিচালনা,শুকনো খাবার, রান্না করা খাবার, বিশুদ্ধ পানি, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, জামাকাপড়, স্যানিটারি প্যাড, সুরক্ষা সামগ্রী বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্ত মীরসরাই, ফটিকছড়ি, হাটহাজারী, পটিয়া, চন্দনাইশ, বোয়ালখালী উপজেলায় যুব স্বেচ্ছাসেবকরা বর্তমান পরিস্থিতি পূর্ববর্তী সচেতনতা মূলক বার্তা প্রচার, বর্তমান কার্যক্রম এবং পরিস্থিতি পরবর্তী পরিকল্পনা প্রণয়নে কাজ করছে।

মীরসরাই এবং ফটিকছড়ি উপজেলায় যুব রেড ক্রিসেন্ট, সেচ্ছাসেবকদের মাধ্যমে প্রায় ১৫৪০ জনের অধিক পানিবন্দী মানুষকে উদ্ধার করে আশ্রয় প্রেরণ করা হয়েছে। মিরসরাই, ফটিকছড়ি, হাটহাজারী, চন্দনাইশ, সাতকানিয়া, পটিয়া, বোয়ালখালী উপজেলায় ১৮৫০ পরিবার শুকনো খবার, ৮০০০ লিটার বিশুদ্ধ পানি, ৬০০০ টি বিশুদ্ধকরণ ট্যাবলেট সরবরাহ করা হয়েছে এবং ৩৬৫০ জনের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয় এছাড়া ফটিকছড়ি উপজেলার বিভিন্ন ক্ষতিগ্রস্ত এলাকায় নারীদের সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয় । বিভিন্ন উপজেলায় সংগৃহীত আনুমানিক ৬০০০ জনকে জামাকাপড় প্রদান করা হয়

এ বিষয়ে যুব রেড ক্রিসেন্ট, জেলা ইউনিটের যুব প্রধান কৃষ্ণ দাশ বলেন, অতীত থেকেই যুব রেড ক্রিসেন্ট যেকোনো প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগে কাজ করে আসছে। ২২ আগস্ট থেকে অদ্যাবধি যুব সেচ্ছাসেবীদের কর্মযজ্ঞ চলমান আছে ও বন্যার্তদের পুনর্বাসন প্রক্রিয়া চালিয়ে যাওয়া হবে। সার্বিক প্রস্তুতি নিয়ে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের কার্যালয়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে। জরুরী বিষয়ে ও তথ্য প্রদানের লক্ষ্যে ০১৬২৫৪৩২০৯৬ এবং ০১৮২০১৩১২৫৬ যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।

উত্তর জেলা জাসাস: জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) উত্তর জেলার উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। গত ২৬ আগস্ট ফটিকছড়ি উপজেলার বন্যা কবলিত বিভিন্ন এলাকা কাজিরহাট, শান্তিরহাট, নারায়ণহাট, দাঁতমারাসহ বেশ কয়েকটি এলাকায় নিত্য প্রয়োজনীয় চাল,ডাল, তেল,আলু পেঁয়াজ, বিতরণ করা হয়। এছাড়াও ঐ সব এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নগদ অর্থ প্রদান করা হয়। বিতরণকার্যে উপস্থিত ছিলেন আলহাজ মোস্তফা কামাল পাশা বাবুল, আশরাফ উল্লাহ, আইয়ুব খান চৌধুরী, লায়ন আনোয়ার হোসেন উজ্জল, জসিম উদ্দিন তালুকদার, মোহাম্মদ খোরশেদ আলম, হেলাল খান, সুমন বাপ্পি ,শাহাদাত হোসেন প্রমুখ।

ফেনী জেলা সমিতি চট্টগ্রাম: হয় ফেনী জেলা সমিতি চট্টগ্রামের পক্ষ থেকে বন্যা কবলিত জেলার ছাগলনাইয়া, সোনাগাজী, দাগন ভূঁইয়া, ফুলগাজী, পরশুরাম এলাকায় ত্রাণ বিতরণ করা হয়। সমিতির সভাপতি মো. নুর নেওয়াজ সেলিমের তত্বাবধানে ত্রাণ বিতরণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন সমিতির সহসভাপতি আবদুল মান্নান মজুমদার, বেলায়েত হোসেন, মো. আবদুল হাই মাসুম, সাধারণ সম্পাদক মহিউদ্দিন মিলন, অ্যাড. আবদুল হক, মো. কামরুল মোরশেদ তমাল, এ কে এম জামাল উদ্দিন মোল্লা, মো. আবু তালেব ভূঁইয়া, নুরুল আবছার তৌহিদ, অ্যাড. মো. জাফর হায়দার, জহিরুল ইসলাম, মো. আমির হোসেন, সিদ্দিক আহমদ, ফজলুল হক। সমিতির সহসভাপতি বেলায়েত হোসেনের নেতৃত্বে ছাগলনাইয়া উপজেলার শুভপুর বাজারস্থ জয়চাঁদপুর প্রাথমিক বিদ্যালয়, জয়পুর সরোজিনী হাইস্কুল, উত্তর লাঙ্গল মোড়া জামে মসজিদ, দারোগারহাট বাজার, রাস্তার মাথা, জঙ্গল মিয়া রাস্তার মাথা, মৌলভী সামছুল করিম কলেজ, পাঠান নগর কাছারী বাজার, পশ্চিম পাঠান নগর নুরুল হক হাইস্কুল প্রাঙ্গণে ত্রাণ বিতরণ করা হয়। ত্রাণ বিতরণকালে সমিতির কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন কামরুল হাসান চৌধুরী আপেল, মো. নুরুল আনছার তৌফিক, মোশাররফ হোসেন মাসুদ, মো. নুরুল আলম শাহেদ, মো. রাজিব, মো. রাকিবুল ইসলাম, মো. আসিফ, মো. ফয়সাল, মো. রাফি, মো. সেলিম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধহারুন ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা
পরবর্তী নিবন্ধহোয়াইট হাউসের বিবৃতিতে নেই বাংলাদেশ প্রসঙ্গ