দুই মুসলিম নারী ও এক বাংলাদেশি বংশোদ্ভূত নাগরিকের বিজয়

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ৫ নভেম্বর, ২০২০ at ৫:৩৬ পূর্বাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে চড়ছে উত্তেজনার পারদ। তবে এরই মাঝে স্থানীয় পর্যায়ে দুই মুসলিম নারী ও হাউজ অব রিপ্রেজেন্টেটিভ হিসেবে এক বাংলাদেশি বংশোদ্ভূত বিজয়ী হয়েছেন। এদের মধ্যে দুই নারী দ্বিতীয়বারের মতো এবং বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তি চতুর্থবারের মত বিজয়ী হয়েছেন।
জানা যায়, নির্বাচনে জয় লাভ করা দুই মুসলিম নারীই ডেমোক্র্যাট প্রার্থী। ৪১ বছর বয়সী ইলহান ওমর মার্কিন কংগ্রেসের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। সোমালীয় বংশোদ্ভুত ইলহান নিজ জেলা মিনেসোটাতে বিপুল ভোটে জয়ী হয়েছেন। ৯৭ শতাংশ ভোটারের ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ল্যাসি জনসনকে হারিয়েছেন ইলহান ওমর। এর আগে ২০১৬ সালে মিনেসোটা রাজ্য সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি।
অন্যদিকে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিব। মিশিগানের ১৩তম কংগ্রেশনাল ডিস্ট্রিক্টে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডেভিড ডুডেনহোয়েফারকে হারিয়েছেন রাশিদা। এই পদে পুনর্নির্বাচিত হয়েছেন তিনি। দ্বিতীয় মেয়াদে কোভিড-১৯ মোকবিলায় অগ্রাধিকার দিয়ে কাজ করার পাশাপাশি ফিলিস্তিনিদের মানবাধিকার রক্ষায় চাপ সৃষ্টির জন্য অব্যাহত কাজ করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন রাশিদা তালিব।
এদিকে নিউ হ্যাম্পশায়ারের হাউজ অব রিপ্রেজেন্টেটিভ হিসেবে আবারো বিজয়ী হলেন বাংলাদেশি বংশোদ্ভূত আবুল খান। তিনি নিজ আসন থেকে সর্বোচ্চ ৩ হাজার ৪৪৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অন্যদিকে রাজনীতিতে নতুন পা রাখা টিম বেক্সটর অর্জন করেছেন ৩ হাজার ২৯২ ভোট। এছাড়াও টিনা হিলার পেয়েছেন তিন হাজার ১৮২ ভোট। পাশাপাশি পরাজিত ডেমোক্র্যাট প্রার্থীদের মধ্যে প্যাট্রিক ও’কেফে পেয়েছেন ২ হাজার ৪৪৮ ভোট। অন্যদিকে লুইস ডি ফ্লায়েন পেয়েছেন ২ হাজার ৩৯৫ ভোট এবং জর্জ ম্যারো পেয়েছেন ১ হাজার ৯০৪ ভোট। ১৯৮১ সালে বাংলাদেশ থেকে অভিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রে আসেন আবুল খান।

পূর্ববর্তী নিবন্ধকিশোর গ্যাং লিডার হামকা রাজু গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধ‘দেশে বিচারহীনতার সংস্কৃতি চালু করেছিল বিএনপি’