দিল্লির মুখ্যমন্ত্রী হচ্ছেন এএপির অতিশী

| বুধবার , ১৮ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:৩৮ পূর্বাহ্ণ

ভারতের রাজধানী দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন অতিশী মারলেনা। আম আদমি পার্টির (এএপি) বিধায়কদের সঙ্গে বৈঠকের পর নতুন মুখ্যমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেছেন অরবিন্দ কেজরিওয়াল। গতকাল মঙ্গলবার দিল্লির গভর্নর ভি কে সাঙেনার সঙ্গে দেখা করে নিজের পদত্যাগ তুলে দেবেন কেজরিওয়াল। খবর বিডিনিউজের।

এনডিটিভি জানায়, বিধায়কদের বৈঠকে দলের নেতা দিলীপ পাণ্ডে প্রস্তাব দেন, মুখ্যমন্ত্রীর নাম প্রস্তাব করতে হবে কেজরিওয়ালকে। পরে তিনি অতিশীর নাম প্রস্তাব করলে সবাই তাতে সম্মতি দেন। অতিশী বর্তমানে দিল্লি সরকারের শিক্ষা ও গণপূর্ত বিভাগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী এবং রোডস স্কলার অতিশী দিল্লির শিক্ষা ব্যবস্থা সংস্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। সমপ্রতি আবগারি দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্ট থেকে জামিন পান কেজরিওয়াল। কারাগার থেকে মুক্তি পাওয়ার দুইদিন পর গত রোববার দলের এক বৈঠকে আচমকাই মুখ্যমন্ত্রিত্ব থেকে সরে দাঁড়ানোর কথা জানান কেজরিওয়াল।

কেজরিওয়াল জানিয়েছেন, আবার বিধানসভা নির্বাচনে জিতে মুখ্যমন্ত্রীর আসনে ফিরতে চান। সে কারণেই পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কেজরিওয়ালের মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণার দু’দিন পর অতিশির নাম ঘোষণা করা হলো। এনডিটিভি জানিয়েছে, ফেব্রুয়ারিতে দিল্লিতে বিধানসভা নির্বাচন হওয়ার কথা রয়েছে।

তবে সময়টি এগিয়ে এনে নভেম্বরে মহারাষ্ট্রের ভোটের পাশাপাশি দিল্লির নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছেন কেজরিওয়াল। এএপির কর্মীদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় দিল্লির বিদায়ী মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারকে তীব্র আক্রমণ করে বলেছেন, এরা ব্রিটিশদের চেয়েও বেশি স্বৈরাচারী। তিনি দাবি করেন, তিনি গণতন্ত্র বাঁচাতে চেয়েছিলেন বলে গ্রেপ্তার হওয়ার পরও পদত্যাগ করেননি।

পূর্ববর্তী নিবন্ধট্রাম্পকে নিশানা করতে ১২ ঘণ্টা অপেক্ষায় ছিল আরেক বন্দুকধারী
পরবর্তী নিবন্ধইসরায়েলি হামলায় আরও ৩৮ ফিলিস্তিনি নিহত