দিল্লিতে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা পাবেন ফ্ল্যাট

| বৃহস্পতিবার , ১৮ আগস্ট, ২০২২ at ৮:৪০ পূর্বাহ্ণ

ভারতের রাজধানী দিল্লিতে আশ্রয় নেওয়া মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের বসবাসের জন্য ফ্ল্যাট বরাদ্দ করা হবে এবং পুলিশি নিরাপত্তাও দেওয়া হবে বলে জানিয়েছেন সরকারের একজন মন্ত্রী। খবর বিডিনিউজের।
গতকাল বুধবার এক টুইটে গৃহায়ণ ও নগরায়ণ বিষয়ক মন্ত্রী হরদীপ সিং পুরি বলেন, কেউ আশ্রয় প্রার্থনা করলে ভারত তাকে সব সময় স্বাগত জানিয়েছে। এ পদক্ষেপের মাধ্য দিয়ে দিল্লি মুসলিম সংখ্যালঘুদের প্রতি মনোভাব বদলাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।
রোহিঙ্গাদের জন্য দিল্লিতে নতুন কিছু বিধান জারি হয়েছে, যা তুলে ধরেছেন মন্ত্রী হারদীপ। তিনি বলেন, ভারত জাতিসংঘের রিফিউজি কনভেনশন-১৯৫১ এর প্রতি শ্রদ্ধাশীল। সেটি তারা অনুসরণ করে এবং জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষ শরণার্থীদের সব ধরনের সুবিধা দেয়। যদিও ভারত জাতিসংঘের ওই কনভেনশনে স্বাক্ষরকারী দেশ নয়। যে কনভেনশনে শরণার্থীদের অধিকার এবং তাদের সুরক্ষা দিতে স্বাক্ষরকারী দেশগুলো বাধ্য থাকবে বলে উল্লেখ আছে। তবে মন্ত্রী হরদীপ ‘২৪ ঘণ্টা’ পুলিশি সুরক্ষা দেওয়া বলতে আসলে কী বোঝাতে চেয়েছেন সেটি ব্যাখ্যা করেননি। ভারতে আশ্রয় নেয়া রোহিঙ্গারা বিচ্ছিন্নভাবে কিছু সহিংস ঘটনার শিকার হয়েছেন।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার অবশ্য এর আগে রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরত পাঠানোর চেষ্টা চালিয়েছে। বৌদ্ধ অধ্যুষিত মিয়ানমারে নিপীড়নের শিকার লাখ লাখ রোহিঙ্গা নিজেদের বাড়িঘর ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে। সবচেয়ে বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ, যাদের সংখ্যা প্রায় ১০ লাখ। ওদিকে, এ বছরের শুরুর দিকের এক হিসাব অনুযায়ী, দিল্লিতে প্রায় এক হাজার ১০০ রোহিঙ্গা বাস করে। এছাড়া, ভারতের অন্যান্য জায়গা মিলিয়ে সেদেশে প্রায় ১৭ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়ে আছে। তাদের অনেকে হকার, শ্রমিক বা রিকশা চলকের কাজ করেন বলে জানিয়েছেন রোহিঙ্গাদের অধিকার নিয়ে কাজ করা আলি জোহার। রোহিঙ্গাদের বিষয়ে দিল্লির মনোভাব পরিবর্তনের নিয়ে তিনি বলেন, জাতিসংঘের রিফিউজি কনভেনশনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার যে বিবৃতি দেয়া হয়েছে এবং রোহিঙ্গাদের উন্নত আবাসন ও সুযোগ-সুবিধা দিয়ে পুনর্বাসনের যে পরিকল্পনার কথা বলা হচ্ছে, আমরা সেটিকে স্বাগত জানাই।

পূর্ববর্তী নিবন্ধথাইল্যান্ডের ১৭ স্থানে বিস্ফোরণ, আগুন
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা