দিনে খালের, রাতে বিক্রি হয় ফসলি জমির মাটি

আনোয়ারায় সিন্ডিকেট সক্রিয়

আনোয়ারা প্রতিনিধি | শনিবার , ২৮ জানুয়ারি, ২০২৩ at ৮:০৫ পূর্বাহ্ণ

আনোয়ারায় অবৈধভাবে মাটি বিক্রি করা হচ্ছে। দিনে বিক্রি করা হয় খালের মাটি। রাতে ফসলি জমির মাটি বিক্রি করা হয়। একটি সিন্ডিকেট মাটি বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।

আনোয়ারা উপজেলা সূত্রে জানা যায়, আনোয়ারায় ফসলি জমির টপসয়েল বা অন্য যেকোনো স্থান থেকে মাটি কাটার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু সে নিষেধাজ্ঞা অমান্য করে চলছে মাটি কাটার মহোৎসব। উপজেলা প্রশাসনকে স্থানীয়রা অভিযোগ দিলে দুই একটি স্থানে অভিযান করতে দেখা যায়। তবে অধিকাংশ ক্ষেত্রে নির্বাহী ম্যাজিস্ট্রেট ঘটনাস্থলে পৌঁছার আগেই অসাধু চক্রের সদস্যরা খবর পেয়ে যায়, যার কারণে অভিযান হয় নিষ্ফল।

এলাকাবাসীর অভিযোগ, প্রশাসনের নীরবতায় স্থানীয় প্রভাবশালী সিন্ডিকেট মাটি কেটে লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। অন্যদিকে সিন্ডিকেটের বাইরে কোন সাধারণ মানুষ যদি মাটি কাটেন তাহলে প্রশাসনের অভিযানে তাদেরকে জরিমানা গুনতে হয় বলেও অভিযোগ রয়েছে। বর্তমানে আনোয়ারার বৈরাগ, বারখাইন, বরুমচড়া, জুঁইদন্ডী, বটতলী, আনোয়ারা সদর ইউনিয়ন, রায়পুর, বারশত ও পরৈকোড়া ইউনিয়নে মাঠিকাটা চলছে।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার বৈরাগ ইউনিয়নের সিইউএফএল রোড সংলগ্ন খালের মাটি ইতোমধ্যে একটি প্রভাবশালী সিন্ডিকেট কেটে বিক্রি করে দিয়েছে। বর্তমানে বারখাইন ইউনিয়নের ঝিওরী এলাকায় প্রকাশ্যে চলছে খালের মাটি বিক্রি। তাছাড়া রাতের আঁধারে আনোয়ারা সদর ইউনিয়নের বিলপুর সৈয়দকুচাইয়া, বারখাইন, তৈলারদ্বীপ, বটতলী ইউনিয়নের পশ্চিম বরৈয়া, তুলাতলী, জুইঁদন্ডী ইউনিয়ন, বারশত ইউনিয়ন, রায়পুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় মাটি কাটার অভিযোগ পাওয়া গেছে। আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আব্দুল্লাহ আল মোমিন জানান, মাটি কাটার বিষয়ে সরকারের কঠোর নির্দেশনা রয়েছে।

তারই ধারাবাহিকতায় ইতোমধ্যে মাটি কাটার বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযান পরিচালনা করা হয়েছে। আমরা বিভিন্নভাবে জানতে পারি উপজেলার বিভিন্ন ইউনিয়নে একটি চক্র রাতের আঁধারে মাটি কাটে। গত মঙ্গলবার রাতে উপজেলার বটতলী ইউনিয়নের পূর্ব বরৈয়া ও বারশত ইউনিয়নের সুরমা পুকুর পাড় এলাকায় জমি থেকে মাটি কাটার খবর পেয়ে অভিযান পরিচালনা করি। কিন্তু ঘটনাস্থলে পৌঁছার আগেই তারা পালিয়ে যায়। বিষয়টি আমরা তদন্ত করছি। তিনি মাটি কাটা বন্ধে স্থানীয়দের সহযোগিতা কামনা করেন।

সিইউএফএল বৈরাগ খাল ও বারখাইন ইউনিয়নের ঝিওরী এলাকায় খালের মাটি কাটার বিষয়ে জানতে চাইলে তিনি বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেবেন বলে সাংবাদিকদের জানান।

পূর্ববর্তী নিবন্ধবিয়েতে কনের হাতে পিঁয়াজের তোড়া
পরবর্তী নিবন্ধবিপন্ন প্রজাতির একটি পেঁচা ও দুটি লজ্জাবতী বানর উদ্ধার