দিনের পর দিন কাটছে পেট্রোল স্টেশনে

শ্রীলঙ্কা

| রবিবার , ৩ জুলাই, ২০২২ at ৫:০০ পূর্বাহ্ণ

কোনো কাজে যখন লম্বা লাইনে দাঁড়াতে হয়, সবাই চাইবেন সবার সামনে প্রথম জায়গাটি দখল করতে। আজিওয়ান সদাশিবম সেই জায়গাটি নিশ্চিত করতে পেরেছেন, কিন্তু তিনি জানেন না, কতক্ষণ তাকে সেখানেই আটকে থাকতে হবে। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর একটি পেট্রোল স্টেশনের বাইরে ক্লান্তিকর এই অপেক্ষার সময় তিনি বলেন, দুই দিন পার হয়ে গেছে, তার গাড়ির কপালে তেল জোটেনি। বিবিসি লিখেছে, একজন ট্যাক্সি চালক হিসাবে সদাশিবমের কাছে পেট্রোল হল জীবন বাঁচানো রক্তের মত, কিন্তু শ্রীলঙ্কায় পেট্রোলের সরবরাহ বন্ধ। খবর বিডিনিউজের।
সদাশিবম তার গাড়ির ড্যাশবোর্ড দেখালেন, সেখানে পেট্রোল গজ দেখাচ্ছে শূন্যের ঘর। তিনি বললেন, আমি গাড়িতেই ঘুমাচ্ছি। মাঝে মধ্যে বাইরে চলে যাই, খাবার খাই। তারপর আবার ফিরে এসে অপেক্ষা করি।… গত কয়েকদিন গোসলও করিনি। সদাশিবম বিবিসিকে বলেছেন, অপেক্ষা করা ছাড়া তার আসলে আর কোনো উপায়ও নেই। আমাকে আমার পরিবার, আমার স্ত্রী এবং দুই সন্তানের দেখাশোনা করতে হয়…; তেল থাকলেই কেবল আমি আমার ক্যাব চালাতে পারব, আর তা হলেই কিছু আয় রোজগার করতে পারব। গত দুই সপ্তাহে বিদেশ থেকে জ্বালানি তেলের কোনো চালান শ্রীলঙ্কায় পৌঁছায়নি। এই দ্বীপ দেশের যেখানে যা মজুদ বাকি আছে, তা পাঠানো হচ্ছে রাজধানীর জরুরি চাহিদা মেটাতে। এ অবস্থা চললে শ্রীলঙ্কার জ্বালানি মজুদ সদাশিবমের গাড়ির দশায় পৌঁছাতে বেশি দিন লাগবে না। তবে সদাশিবম আশাবাদী, তিনি শুনেছেন, শিগগিরই একটি জ্বালানির ট্যাঙ্কার পৌঁছাবে। সামরিক বাহিনীর সদস্যরা যেভাবে খালি পেট্রোল পাম্প পাহারা দিচ্ছেন, তার মধ্যেও তিনি আশার আলো দেখতে পাচ্ছেন।
এক সপ্তাহ লাগলেও আমাকে অপেক্ষা করতে হবে। এখান থেকে বের হলে আমাকে আবার অন্য কোথাও লাইন ধরতে হবে। সেটা যৌক্তিক কিছু হবে না। এই পাম্পে সদাশিবমের গাড়ি দিয়ে যে লাইনের সূচনা হয়েছে, তা সড়কের পাশে সাপের মত এঁকেবেঁকে দুই কিলোমিটার দূরে সমুদ্রের ধারে গিয়ে শেষ হয়েছে।
ওই এক লাইনই শেষ হয়। পাশাপাশি মোট চারটি লাইন। একটি কারের জন্য, একটি বাস ও ট্রাকের জন্য, বাকি দুটি মোটরসাইকেল ও টুক-টুকের জন্য। পেট্রোলের জন্য শুধু অপেক্ষা করলেই হবে না, তেল পাওয়ার জন্য দেখাতে হবে টোকেন। বেশিরভাগ পেট্রোল স্টেশন একবারে দেড়শর বেশি টোকেন ছাড়েন না। কিন্তু তার চেয়ে কয়েক গুণ বেশি গাড়ি তেলের জন লাইনে অপেক্ষায়।

পূর্ববর্তী নিবন্ধদেড়শ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘস্থায়ী তাপপ্রবাহ জাপানে
পরবর্তী নিবন্ধ‘ব্যাচেলর’স কোরবানি’