দিনভর বন্ধের পর রাতে সীমিত পরিসরে পণ্য খালাস শুরু

গালাগালে ক্ষুব্ধ বার্থ অপারেটরস এসো.

আজাদী প্রতিবেদন | বুধবার , ২ ডিসেম্বর, ২০২০ at ১০:১৭ পূর্বাহ্ণ

অশালীন ভাষায় গালাগালকে কেন্দ্র করে কর্ণফুলী টানেলের মালামাল নিয়ে আসা একটি শিপিং এজেন্সির জাহাজ চট্টগ্রাম বন্দরে বার্থিং নিলেও সেটাতে কাজ না করার সিদ্ধান্তে গতকাল দিনভর পণ্য খালাস বন্ধ ছিল। পরবর্তীতে বন্দর কর্তৃপক্ষের অনুরোধের প্রেক্ষিতে রাতের বেলায় জাহাজটিতে সীমিত পরিসরে কাজ শুরু হয়। তবে আজ সকাল এগারটায় বন্দর ভবনে উচ্চ পর্যায়ের এক বৈঠক আহ্বান করা হয়েছে। ওই বৈঠকেই উক্ত শিপিং এজেন্সির জাহাজে বার্থ অপারেটররা কাজ করবেন কিনা তা চূড়ান্ত হবে।
চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, চট্টগ্রাম বন্দরে কর্মরত শিপিং এজেন্সি এএমএমএস বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ আরিফুর রহমান বার্থ অপারেটরস, শিপ হ্যান্ডলিং অপারেটরস এন্ড টার্মিনাল অপারেটরস ওনার্স এসোসিয়েশনের সদস্যদের গালাগাল করেছেন এমন অভিযোগ তোলে ওই এজেন্সির কোনো জাহাজ বন্দরে বার্থিং নিলেও পণ্য খালাস না করার সিদ্ধান্ত নেয় চট্টগ্রাম বন্দরের বার্থ এবং শিপ হ্যান্ডলিং অপারেটরদের সংগঠন শিপ হ্যান্ডলিং অপারেটরস এন্ড টার্মিনাল অপারেটরস ওনার্স এসোসিয়েশন। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে গতকাল সকালের জোয়ারে অভিযুক্ত শিপিং এজেন্সি এএমএমএস বাংলাদেশ লিমিটেডের জাহাজ এমভি সী লিও বন্দরের দুই নম্বর বার্থে নোঙর করলেও তাতে কাজ শুরু করা হয়নি। কর্ণফুলীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু টানেলের মালামাল নিয়ে আসা জাহাজটি গতকাল বেলা দুইটা নাগাদ জেটিতে ভিড়ে। নিয়মানুযায়ী বিকেল চারটার পালা থেকে জাহাজটিতে গ্যাং বুকিং দেয়ার কথা। কিন্তু এসোসিয়েশনের সিদ্ধান্তের প্রেক্ষিতে সংশ্লিষ্ট বার্থ অপারেটর জাহাজটিতে কোনো গ্যাং বুকিং দেয়নি। বিষয়টি আগেই লিখিতভাবে বন্দর কর্তৃপক্ষকে জানিয়ে দেয়া হয় বার্থ অপারেটরদের সংগঠনের পক্ষ থেকে। টানেলের পণ্যবাহী জাহাজটি জেটিতে ভিড়লেও পণ্য খালাস শুরু না হওয়া এবং বঙ্গবন্ধু টানেলের পণ্য আটকা পড়ার খবর ছড়িয়ে পড়লে কিছুটা তোলপাড়ের সৃষ্টি হয়। বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ শীর্ষ কর্মকর্তারা বিষয়টি নিয়ে আলাপ আলোচনা করেন। এই সময় বন্দর কর্তৃপক্ষ জাহাজটিতে কাজ শুরুর অনুরোধ জানিয়ে আজ (বুধবার) সকাল এগারটায় একটি বৈঠক আহ্বানের কথা বলেন। ওই বৈঠকে সবকিছুর সুরাহা হবে বলে উল্লেখ করে বন্দর কর্তৃপক্ষের তরফ থেকে জাহাজটিতে পণ্য খালাস শুরু করার আহ্বান জানানো হয়। বন্দর কর্তৃপক্ষের অনুরোধে শিপ হ্যান্ডলিং অপারেটরস এন্ড টার্মিনাল অপারেটরস ওনার্স এসোসিয়েশন নিজেদের মধ্যে বৈঠক করে। ওই বৈঠকে জাহাজটিতে সীমিত পরিসরে কাজ শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে গতরাত ১২টা থেকে জাহাজটিতে সীমিত পরিসরে কাজ শুরু হয়েছে। স্বাভাবিক সময়ে এই জাহাজটিতে তিন থেকে চার গ্যাং শ্রমিক বুকিং দেয়া হলেও গতকাল রাতের পালায় মাত্র এক গ্যাং শ্রমিক বুকিং দেয়া হয়েছে। আজ সকালের জন্যও এক গ্যাং শ্রমিক বুকিং দেয়া হয়েছে। সকাল এগারটায় বন্দর ভবনে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ শীর্ষ কর্মকর্তাদের সাথে বার্থ অপারেটরস এসোসিয়েশন এবং শিপিং এজেন্টস এসোসিয়েশনের প্রেসিডেন্টের বৈঠকের পরই এই জাহাজের পণ্য খালাসের ব্যাপারে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।
শিপ হ্যান্ডলিং অপারেটরস এন্ড টার্মিনাল অপারেটরস ওনার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট ফজলে ইকরাম চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি আজ সকালে বন্দর ভবনে বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানান। তিনি ওই বৈঠকের পরে সংশ্লিষ্ট শিপিং এজেন্সি এবং এই জাহাজটির ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে বলেও উল্লেখ করেন।

পূর্ববর্তী নিবন্ধমাস্ক না পরায় ৩২ জনকে জরিমানা
পরবর্তী নিবন্ধতৃতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ