দায়িত্ব পালনের পাশাপাশি নিজের নিরাপত্তায় সচেষ্ট থাকার নির্দেশ

সিএমপির নির্দেশনায় রাস্তার মোড়ে মোড়ে বাড়তি ফোর্স

ঋত্বিক নয়ন | বৃহস্পতিবার , ২৩ নভেম্বর, ২০২৩ at ৭:৩৪ পূর্বাহ্ণ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক কর্মসূচির নামে দুর্বৃত্তদের হামলার টার্গেট এবারও পুলিশ! এ অবস্থায় নগরবাসীর নিরাপত্তা প্রদানের পাশাপাশি নিজেদের নিরাপত্তা রক্ষায়ও সচেষ্ট হয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। পুলিশ সদস্যদের যথাযথ নিরাপত্তা নেওয়ার পরে দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে। সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাদের মতে নিজেরাই যদি নিজেদের নিরাপত্তা দিতে না পারি, তবে নগরবাসীর নিরাপত্তা কীভাবে নিশ্চিত করবো ? গতকাল দৈনিক আজাদীর সাথে এ ব্যাপারে কথা বলেছেন সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন্স) আ স ম মাহতাব উদ্দিন।

তিনি বলেন, পুলিশের নিজস্ব নিরাপত্তা নিশ্চিত কল্পে রাস্তার মোড়ে মোড়ে বাড়তি ফোর্স নিয়োগ দেওয়া হয়েছে। যাতে সাধারণ মানুষকে সাথে নিয়ে পুলিশ যেকোনো হামলা দ্রুত মোকাবেলা করতে পারে এবং দুষ্কৃতকারীরা পালানোর সুযোগ না পায়। তিনি বলেন, সিএমপি কমিশনার স্যার নিজেই ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে নিয়ে বিষয়টি মাঠ পর্যায়ে মনিটরিং করছেন।

এদিকে দায়িত্ব পালন করতে গিয়ে পুলিশের অস্ত্রগুলি ও যানবাহনের দিকে বিশেষ সতর্কতা অবলম্বন করার নির্দেশনা দিয়েছেন সিএমপি কমিশনার। একই সঙ্গে বেতারযন্ত্র ব্যবহারেও সতর্কতা অবলম্বনের জন্য বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। একাধিক গোয়েন্দা প্রতিবেদনেও পুলিশের ওপর হামলার আশঙ্কা করে পুলিশ সদস্যদের যথাযথ নিরাপত্তা নেওয়ার পরে দায়িত্ব পালনের বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। একই সঙ্গে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ পয়েন্টে উপস্থিত থেকে পরিস্থিতি বিবেচনা করে ফোর্সকে সঠিক নির্দেশনা দেওয়ার বিষয়টি গুরুত্ব দিতে বলা হয়েছে।

পুলিশ হেডকোয়ার্টার্স সূত্র জানায়, ইতোমধ্যে পুলিশের মহাপরিদর্শকও এক নির্দেশনায় পুলিশ সদস্যদের নিজেদের নিরাপত্তা বিষয়ে সতর্ক থাকার কথা বলেছেন। জরুরি পরিস্থিতিতে পুলিশের ডিউটির সময় একজন ক্যামেরাম্যান সঙ্গে রাখার নির্দেশনা দিয়েছেন, যাতে পুলিশের ওপর যেকোনও আক্রমণের ঘটনার ইলেক্ট্রনিক এভিডেন্স সংগ্রহ করা যায়। এছাড়া ডিউটির সময় সরকারি গাড়ি নিরাপদ স্থানে রাখার পাশাপাশি কোনও অবস্থাতেই চালকরা যাতে গাড়ি ছাড়া অন্য কোথাও অবস্থান না করেন সেই নির্দেশনা দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধদিল্লিতে ৯০ দেশের রাষ্ট্রদূতদের ‘ব্রিফ’ করবেন পররাষ্ট্র সচিব
পরবর্তী নিবন্ধটোপ দিয়ে কাউকে কাউকে বাগানো হচ্ছে : রিজভী