দাবি না মানা পর্যন্ত ধর্মঘট

অযৌক্তিক দাবি : মালিক পক্ষ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২১ অক্টোবর, ২০২০ at ৭:৪২ পূর্বাহ্ণ

খোরাকি ভাতাসহ বিভিন্ন দাবিতে জাতীয় শ্রমিক লীগের আওতাধীন ছয়টি শ্রমিক সংগঠনের সমন্বয়ে গঠিত মোর্চা ও বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের অনির্দিষ্টকালের ধর্মঘটে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস ও দেশের অভ্যন্তরীণ নদীপথে পণ্য পরিবহন পুরোপুরি বন্ধ হয়ে গেছে। শ্রমিক নেতৃবৃন্দ বলেন-দাবি না মানা পর্যন্ত নৌযান ধর্মঘট চলবে।
এদিকে লাইটারেজ জাহাজ মালিকদের পক্ষ থেকে বলা হয়- অযৌক্তিক দাবি মেনে জাহাজ চালানো সম্ভব নয়। করোনাকালে জাহাজ মালিকদের অস্তিত্ব নিয়েই সংকট চলছে। সেখানে খোরাকি ভাতার নামে শ্রমিকদের অনাহূত এ আন্দোলন পরিস্থিতিকে সংকটজনক পর্যায়ে নিয়ে যাচ্ছে। দেশের আমদানি বাণিজ্যসহ সাধারণ মানুষকে জিম্মি করে দাবি আদায়ের এ আন্দোলনে নতি স্বীকার করার সুযোগ নেই।
নৌযান শ্রমিক ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক নবী আলম বলেন, আমাদের কর্মবিরতি চলছে। বহির্নোঙরে অপেক্ষমাণ মাদার ভ্যাসেল থেকে পণ্য খালাস বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে দেশের অভ্যন্তরীণ নৌ পথে পণ্য পরিবহন। দাবি মেনে না নেয়া পর্যন্ত আন্দোলন চলবে। বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাদাত হোসাইন বলেন, আমরা অনেকভাবে চেষ্টা করেছি। কিন্তু জাহাজ মালিকরা কোন দাবি মানেন নি। তাই ধর্মঘট চলছে।
তিনি বলেন, বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ নৌ যান শ্রমিক লীগ, বাংলাদেশ নৌ যান শ্রমিক ও কর্মচারী ইউনিয়ন, বাংলাদেশ কার্গো ট্রলার ভলগেট শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ ট্রলার ভলগেট শ্রমিক ইউনিয়ন ও বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশন যৌথভাবে এ মোর্চা গঠন করেছে।
চট্টগ্রাম বন্দরের সচিব মোহাম্মদ ওমর ফারুক জানান, বহির্নোঙরে লাইটার জাহাজ চলাচল না করলেও বন্দরের মূল জেটি জিসিবি, সিসিটি, এনসিটি, রিভারমুরিং, ডলফিন অয়েল জেটি ও স্পেশাল বার্থে কোন সমস্যা হচ্ছে না। বন্দরের অভ্যন্তরে কন্টেনার ও পণ্য খালাস স্বাভাবিকভাবে চলছে। বন্দর থেকে লরি, ট্রাক, কাভার্ডভ্যানে পণ্য ও কন্টেনার ডেলিভারি স্বাভাবিক রয়েছে।
ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) নির্বাহী পরিচালক মোহাম্মদ মাহবুব রশীদ গতকাল দৈনিক আজাদীকে জানান, ধর্মঘটের কারণে লাইটারেজ জাহাজ চলাচল বন্ধ রয়েছে। এতে বহির্নোঙরে কাজ কর্ম হচ্ছে না।

পূর্ববর্তী নিবন্ধচার্জশিটে একমাত্র আসামিকে বাদ দিয়ে অন্যজনের নাম
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে নতুন আক্রান্ত ৭৬