দাবা অলিম্পিয়াডে খেলতে যাচ্ছেন বাংলাদেশের ১০ দাবাড়ু

স্পোর্টস ডেস্ক | সোমবার , ৯ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:৫৭ পূর্বাহ্ণ

দাবা অলিম্পিয়াডে অংশ নিতে এবার এবার হাঙ্গেরি যাচ্ছেন বাংলাদেশের ১০ দাবাড়ু। দেশটির রাজধানী বুদাপেস্টে মঙ্গলবার শুরু হবে দুই সপ্তাহব্যাপী দাবাড়ুদের এই মিলনমেলা। প্রতিবারের মতো এবারও বাংলাদেশ অংশ নেবে ওপেন ও নারী বিভাগে। সোমবার ভোরে বুদাপেস্টের উদ্দ্যেশে রওনা দেবে জাতীয় দল। ১০ দাবাড়ুর মধ্যে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ বর্তমানে জার্মানি আছে। সেখান থেকে তিনি যোগ দেবেন বুদাপেস্টে। দল অলিম্পিয়াডে যাওয়ার আগে রোববার দাবা ফেডারেশনের সভাকক্ষে সংবাদ সম্মেলন আয়োজন করেছিল ফেডারেশন। বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম ও গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব দলের প্রস্তুতি ও লক্ষ্য নিয়ে বক্তব্য রাখেন। তাদের প্রত্যাশা এবার প্রায় দুইশত দেশের মধ্যে বাংলাদেশ ওপেন বিভাগে পঞ্চাশের মধ্যে থেকে প্রতিযোগিতা শেষ করতে পারবে। এবারের দলে বেশ কিছু তরুণ খেলোয়াড় আছেন। বিশেষ করে নারী দলে। একমাত্র রানী হামিদ ছাড়া অন্যরা তারুণ্যে উদ্দীপ্ত দাবাড়ু। ওপেন বিভাগে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের অভাবটা থেকেই যাবে। কিছুদিন আগে তিনি দাবা খেলতে খেলতেই ইন্তেকাল করেন। ছেলে তাহসিন তাজওয়ার জিয়া অলিম্পিয়াডে সুযোগ পাক, খুব করে চেয়েছিলেন তিনি। ছেলে ঠিকই যাচ্ছেন, অথচ জিয়া নেই। এবার দেশের দুই গ্র্যান্ডমাস্টার, এক আন্তর্জাতিক মাস্টার ও দুই ফিদে মাস্টার নিয়ে গঠিত ওপেন বিভাগের বাংলাদেশ দাবা দল এবং এক মহিলা আন্তর্জাতিকমাস্টার, দুই মহিলা ফিদেমাস্টার ও দুই মহিলা ক্যান্ডিডেটমাস্টারকে নিয়ে মহিলা দল গঠন করা হয়েছে। যাদের নিয়ে গতবারের চেয়ে ভালো ফলাফল প্রত্যাশা করছেন কর্মকর্তারা। বাংলাদেশ দাবা দল: কংগ্রেসে ডেলিগেট: সৈয়দ শাহাবুদ্দিন শামীম। ম্যাচ বিচারক: মো. হারুন অর রশিদ।

ওপেন বিভাগের দল: অধিনায়ক: মাসুদুর রহমান মল্লিক, খেলোয়াড়: গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজিব, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, ফিদেমাস্টার মনন রেজা নীড় ও ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া।

অধিনায়ক: মাহমুদা হক চৌধুরী মলি, খেলোয়াড়আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম, মহিলা ফিদেমাস্টার ওয়াদিফা আহমেদ, মহিলা ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলো ও মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ালিজা আহমেদ।

পূর্ববর্তী নিবন্ধভারত সিরিজ সামনে রেখে লিটন মুশফিকদের কঠোর অনুশীলন
পরবর্তী নিবন্ধইউএস ওপেনের নতুন রানী সাবালেঙ্কা