দাখিল পরীক্ষা শুরু ১৪ নভেম্বর

| শুক্রবার , ২৪ সেপ্টেম্বর, ২০২১ at ৬:১৩ পূর্বাহ্ণ

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি সমমানের এই পরীক্ষা আগামী ১৪ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ২১ নভেম্বর। মহামারীর বাধা পেরিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর এই প্রথম কোনো পাবলিক পরীক্ষা নেওয়ার তারিখ ঘোষণা হল। খবর বিডিনিউজের।
দেশে গত কয়েক বছর ধরে ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছিল। কিন্তু গত বছরের মার্চে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। তার আগে ২০২০ সালের এসএসসি ও দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হলেও ২০২১ সালের পরীক্ষা যথাসময়ে হয়নি। দেড় বছর বাদে স্কুল-কলেজ-মাদ্রাসা খোলার পর প্রথমে দাখিল পরীক্ষার তারিখই ঘোষণা হল। সে অনুযায়ী বৃহস্পতিবার ওয়েবসাইটে দাখিল পরীক্ষার সূচি প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।
১৪ নভেম্বর কুরআন মজিদ ও তাজভিদ এবং পদার্থবিজ্ঞান, ১৮ নভেম্বর হাদিস শরিফ, ২১ নভেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন, তাজবিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিফজুল কুরআন গ্রুপ) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষা চলবে। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীদের নির্দেশনা দিয়েছে মাদ্রাসা বোর্ড।
এসএসসি ও এইচএসসি পরীক্ষার তারিখ এখনও ঘোষণা না হলেও নভেম্বরের মাঝামাঝিতে এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার ঘোষণা দিয়ে রেখেছে শিক্ষা মন্ত্রণালয়। সংক্ষিপ্ত সিলেবাসে কেবল নৈর্বচনিক বিষয়গুলোর পরীক্ষা নেওয়ার পরিকল্পনা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ১৮ বছর পর্যন্ত শিশু বিবেচনা নিয়ে প্রশ্ন স্বরাষ্ট্রমন্ত্রীর
পরবর্তী নিবন্ধরাতের আঁধারে ৪ হাজার ফলদ চারা নষ্ট