দণ্ডিত থাকবেন পরিবারের সঙ্গে, সংশোধনের সুযোগ দিয়ে হাইকোর্ট

যুগান্তকারী রায়

| সোমবার , ৯ নভেম্বর, ২০২০ at ৫:৪৪ পূর্বাহ্ণ

মাদক মামলায় ৫ বছরের সাজাপ্রাপ্ত শরীয়তপুরের মতি মাতবরকে কারাগারে না পাঠিয়ে বাড়িতে প্রবেশনে পাঠিয়ে সংশোধনের সুযোগ দিয়ে রায় দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি জাফর আহমেদের হাইকোর্টের একক বেঞ্চ গতকাল রোববার এ রায় দেন। এটি বাংলাদেশের ইতিহাসে হাইকোর্টে প্রবেশন বিশেষ আইনে প্রথম রায়। রায়ে প্রবেশনের সুযোগ চেয়ে আনা আবেদন গ্রহণ করে আসামির রিভিশন পিটিশন খারিজ করে দিয়েছে আদালত। তাকে যে শর্তগুলো মানতে হবে, ৭৫ বছরের বৃদ্ধ মায়ের যত্ন নিতে হবে। দশম শ্রেণিতে পড়ুয়া মেয়ে ও দ্বিতীয় শ্রেণিতে পড়া ছেলের লেখাপড়া চালিয়ে নিতে হবে। আইন অনুসারে নির্ধারিত বয়সের আগে মেয়েকে বিয়ে দিতে পারবেন না। আদালতে আসামির পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। তিনি আদালতের আদেশের বিষয়টি জানান। তিনি বলেন, এ ধরণের ৫ম পৃষ্ঠার ৬ষ্ঠ কলাম
আদেশ দেশের বিচার ব্যবস্থায় যুগান্তকারী ও নজিরবিহীন। তিনি বলেন, দণ্ডিতকে সমাজ সেবা অধিদপ্তরের অধীনে দেড় বছর প্রবেশনে থাকাকালীন উল্লেখিত তিনটি শর্ত পালন করতে হবে। খবর বাসসের।
তিনি বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে আসামি মতি মাতবরের ৫ বছরের সাজার বিরুদ্ধে হাইকোর্টে দায়েরকৃত রিভিশন মামলার রায়ে আসামির সাজা বহাল রেখে প্রবেশন দেন। আজ আদালতে উপস্থিত ছিলেন ঢাকা জেলা প্রবেশন অফিসার মো. আজিজুর রহমান মাসুদ। আদেশের পরপরই আসামিকে তাৎক্ষণিকভাবে তার তত্ত্বাবধানে দিয়ে দেয়া হয়। শর্ত ভাঙ্গলে তার প্রবেশন বাতিল হবে বলেও আদালত রায়ে উল্লেখ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধ৪ নৌ রোভারের পায়ে হেঁটে সাফারি পার্ক যাত্রা
পরবর্তী নিবন্ধআ জ ম নাছিরের রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল