দক্ষ জনশক্তি গড়তে উপযুক্ত কাজের সংস্থানও করতে হবে

| শনিবার , ১৩ জানুয়ারি, ২০২৪ at ৯:৫৩ পূর্বাহ্ণ

বৃহস্পতিবার প্রকাশিত গণমাধ্যমের খবরে জানা যায়, মধ্যপ্রাচ্যের দেশ জর্দান বাংলাদেশ থেকে তৈরি পোশাক ক্ষেত্রের ৬৫১ জন দক্ষ নারী কর্মী নেবে। যাতায়াত, থাকাখাওয়া, প্রাথমিক চিকিৎসা এবং কর্মক্ষেত্রে যাওয়াআসার খরচ বহন করার পরও জর্দানি কোম্পানিগুলো প্রত্যেক কর্মীকে মাসে বাংলাদেশি মুদ্রায় ১৯ হাজার টাকার বেশি বেতন দেবে।

এই সংবাদটি আমাদের জন্য নিঃসন্দেহে একটি ভালো সংবাদ। দেশ ও জাতির প্রধান সম্পদ হল এর দক্ষ জনশক্তি। পরিকল্পনা ছাড়া জনসাধারণকে দক্ষ জনশক্তিতে গড়ে তোলা সম্ভব নয়। তাত্ত্বিক জ্ঞানের সাথে ব্যবহারিক জ্ঞানের সমন্বয় সাধনের মাধ্যমেই শিক্ষার যথার্থ রূপান্তর ঘটানো যেতে পারে এবং জনগণকে জনসম্পদে পরিণত করাও সম্ভব হয়। এই দৃষ্টিকোণ থেকে কর্মমুখী শিক্ষার ভূমিকা অনস্বীকার্য।

বাংলাদেশের অধিক জনসংখ্যাকে সম্পদে পরিণত করতে পারলে আমাদের অনেক সমস্যার সমাধান সম্ভব। জাতিসংঘ উন্নয়ন সংস্থা (ইউএনডিপি) এশিয়াপ্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানব উন্নয়ন সূচক প্রতিবেদনে বাংলাদেশের বর্ধিত জনসংখ্যাকে সম্পদ হিসেবে অভিহিত করেছিল। সংস্থাটির মতে, ২০৩০ সালে বাংলাদেশে কর্মক্ষম মানুষের সংখ্যা ১২ কোটি ৯৮ লাখে পৌঁছাবেযা হবে জনগোষ্ঠীর ৭০ শতাংশ। কিন্তু জনমিতির এই সুফল কাজে লাগাতে হলে প্রত্যেক নাগরিককে যেমন দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে, তেমনি তাদের উপযুক্ত কাজের সংস্থানও করতে হবে।

গবেষক ও প্রাবন্ধিক হীরেন পণ্ডিত তাঁর এক লেখায় লিখেছিলেন, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার ভিত ও মান শক্ত না করেই একের পর এক উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি হচ্ছেযা সনদ বিতরণ করলেও দক্ষ জনশক্তি তৈরি করতে ব্যর্থ হচ্ছে। আর এ কারণে বাংলাদেশে শিক্ষিত জনগোষ্ঠীর বেকার থাকা সত্ত্বেও অনেক খাতে উচ্চ বেতন দিয়ে বিদেশি কর্মীদের নিয়োগ দেওয়া হচ্ছে। তাদের যুক্তি, দেশে দক্ষ জনশক্তির অভাব রয়েছে। এর অর্থ দাঁড়ায় আমাদের শিক্ষাব্যবস্থা সময়ের চাহিদা মেটাতে পারছে না। ফলে এ অবস্থার অবসানের দিকেই সংশ্লিষ্টদের জোর দিতে হবে। কর্মসংস্থান বৃদ্ধির মাধ্যমে ডেমোগ্রাফিক ডিভিডেন্ড কাজে লাগাতে হবে।

বিশেষজ্ঞরা মনে করেন, দেশে কর্মমুখী শিক্ষার অভাবে শিক্ষিত বেকারের সংখ্যা কমছে না। কারিগরি ও বিশেষায়িত শিক্ষায় যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদের চাকরির বাজারে ভালো চাহিদা আছে। কিন্তু চাহিদানুযায়ী দক্ষ জনবল সরবরাহে আমাদের বিদ্যমান শিক্ষাব্যবস্থা যথোপযুক্ত ভূমিকা রাখতে পারছে না। ফলে আমাদের দেশের শিক্ষিত বেকারগণ ব্যর্থতা ও হতাশায় আক্রান্ত হচ্ছে। অনেক সময় চেষ্টা ও সংগ্রামে বিফল হয়ে ধ্বংসাত্মক কাজে আত্মনিয়োগ করছে, যা কেবল তার নিজের বা পরিবারের জন্য নয়, গোটা সমাজের জন্য হয়ে উঠছে ভয়ঙ্কর। এমতাবস্থায় করণীয় হচ্ছে, এ সমস্যা থেকে উত্তরণের উপায় বের করা।

বাংলাদেশের মোট জনসংখ্যার একতৃতীয়াংশই তরুণ। এ দেশের কর্মসংস্থানেও তারুণ্যের ভূমিকা রয়েছে অসামান্য। আজকের তরুণরাই আগামীদিনে দেশ পরিচালনা এবং বড় বড় কাজের নেতৃত্ব দেবে। এখন থেকে যদি তরুণদের দক্ষ করে গড়ে তোলা যায়, তবে বাংলাদেশের ভবিষ্যৎ আরো সুন্দর হবে। তাই দেশ গঠনে তরুণদের চাওয়াকে যেমন গুরুত্ব দিতে হবে, ঠিক তেমনি তাদের পর্যাপ্ত সুযোগও দিতে হবে। সরকার ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও রোবটিক্সসহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করে যুগোপযোগী শিক্ষাক্রম প্রণয়ন করা হবে। অন্যদিকে, চতুর্থ শিল্পবিপ্লবের ধাক্কায় জীবন ও জীবিকায় আসছে নানান পরিবর্তন। তৈরি হচ্ছে নতুন নতুন শ্রমবাজার। আবার চাকরিও হারাচ্ছে অনেকেই।

অর্থনীতিবিদদের মতে, গত দশকে ধীরে ধীরে উচ্চ প্রবৃদ্ধির সাথে বাংলাদেশ ইতিবাচক অর্থনৈতিক ও সামাজিক প্রবৃদ্ধি অর্জন করেছে। তবে যুবকদের বেকারত্ব যেন আমাদের উন্নতি ও অগ্রগতির পথে কাঁটা না হয়ে দাঁড়ায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার আকাঙ্ক্ষার বাস্তবায়নও তরুণদের সম্ভাব্যতা এবং তাদের শ্রমশক্তি ও মেধার বিকাশ এবং কার্যকর ব্যবহারের ওপর নির্ভর করবে। কারণ মানবসম্পদ হলো আমাদের উন্নয়নের মূল সম্পদ। তাই এ বিষয়টি মাথায় রেখে কাজ করাই এখন সকলের লক্ষ্য হওয়া উচিত।

পূর্ববর্তী নিবন্ধ৭৮৬
পরবর্তী নিবন্ধএই দিনে