দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন প্রকল্প একনেকে অনুমোদন

ব্যয় হবে ৩,৬৪৪কোটি ৯২ লাখ টাকা

| সোমবার , ১৩ মার্চ, ২০২৩ at ৬:২০ পূর্বাহ্ণ

,৬৪৪কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন (এসসিআরডি) প্রকল্প গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদন দিয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম জানান, দিনের বৈঠকে মোট আটটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে, যার মোট আনুমানিক ব্যয় ১২,১৬৭.১৫ কোটি টাকা। তিনি বলেন, মোট প্রকল্প ব্যয়ের মধ্যে, বাংলাদেশ সরকারের অংশ থেকে ৩,০৯৭.৯১ কোটি টাকা, সংশ্লিষ্ট সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৫৬.৪৭ কোটি টাকা এবং প্রকল্প সহায়তা থেকে সিংহভাগ ৮,৯১২.৭৭ কোটি টাকা আসবে। অনুমোদিত ৮টি প্রকল্পের মধ্যে ৬টি নতুন এবং ২টি সংশোধিত প্রকল্প। এছাড়া বৈঠকে ব্যয় না বাড়িয়ে চারটি প্রকল্পের মেয়াদ বাড়ানোরও অনুমোদন দেওয়া হয়। খবর বাসসের।

অনুমোদিত প্রকল্পগুলো হলো : অতিরিক্ত ১০৪৮.৪৭ কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ‘দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ট্রান্সমিশনগ্রিড সমপ্রসারণ (১ম সংশোধিত)’ প্রকল্প, ১২৮.১৬ কোটি টাকা ব্যয়ে জেন্ডার রেসপনসিভ এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট অ্যান্ড টিভিইটি সিস্টেম (প্রগ্রেস), ১৬৮৬.৪৭ কোটি টাকা ব্যয়ে শুল্ক আধুনিকায়ন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্প, ১২.৪৪ কোটি টাকা কর্তন করে ৩য় সংশোধিত নগর টেকসই প্রকল্প (ইউআরপি): প্রজেক্ট কোঅর্ডিনেশন অ্যান্ড মনিটরিং ইউনিট (পিসিএমইউ), ,৬৪৪.৯২ কোটি টাকা ব্যয়ে দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন (এসসিআরডি) প্রকল্প, ,০০০ কোটি টাকা ব্যয়ে ময়মনসিংহ জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, ৩৪৭.৬৫ কোটি টাকা ব্যয়ে মেঘনাধোনাগোদা সেচ প্রকল্পের পুনর্বাসন ও নদীর তীর রক্ষা।

পূর্ববর্তী নিবন্ধপোড়া তেলে ভাসছে মাছি তেলাপোকা
পরবর্তী নিবন্ধকুমিল্লায় চট্টগ্রাম মেইল লাইনচ্যুত