দক্ষিণ কোরিয়ার সম্মানজনক ‘উইন্ডো অন কোরিয়া’ অনুদান পেলো আইইউবি

| বুধবার , ২ ফেব্রুয়ারি, ২০২২ at ৩:২৪ অপরাহ্ণ

দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে দক্ষিণ কোরিয়া সরকারের সম্মানজনক ‘উইন্ডো অন কোরিয়া’ অনুদান পেয়েছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)।

এই অনুদানের অর্থ দিয়ে মার্চ ২০২২-এর মধ্যে আইইউবি’র কেন্দ্রীয় পাঠাগারে একটি ‘কোরিয়া কর্নার’ স্থাপন করা হবে এবং আগামী পাঁচ বছর এই কর্নারের যাবতীয় খরচ বহন করা হবে।

কোরিয়া কর্নারে থাকবে দক্ষিণ কোরিয়া বিষয়ক নানারকম শিক্ষা ও গবেষণা উপকরণ যেমন বই, গবেষণাপত্র, সিডি/ডিভিডি ইত্যাদি। এছাড়াও, কোরিয়া কর্নারের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং আসবাবপত্র কেনার জন্যও এই অনুদানে আলাদা বরাদ্দ আছে।

এই বিশেষ সহযোগিতার জন্য বাংলাদেশে দক্ষিণ কোরিয়া দূতাবাসকে ধন্যবাদ জানিয়েছেন আইইউবি’র উপাচার্য তানভীর হাসান। এই অনুদানের জন্য আইইউবিকে বেছে নেয়ায় তিনি বিশেষ কৃতজ্ঞতা জানান ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কিউনকে।

রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন আশা প্রকাশ করেন যে দক্ষিণ কোরিয়ার সংস্কৃতি ও ভাষা বিষয়ে বাংলাদেশের তরুণদের মধ্যে যে আগ্রহ আছে তার অনেকটাই এই কোরিয়া কর্নারের মাধ্যমে পূরণ হবে। এছাড়াও, বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া দ্বিপাক্ষিক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদারেও এই ‘উইন্ডো অন কোরিয়া’ উদ্যোগটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।

প্রতি বছর দ্যা ন্যাশনাল লাইব্রেরি অফ কোরিয়া (এনএলকে)-এর পক্ষ থেকে বিশ্বের দু’টি শিক্ষা প্রতিষ্ঠানকে ‘উইন্ডো অন কোরিয়া’ অনুদান দেয়া হয়। এর উদ্দেশ্য হলো দক্ষিণ কোরিয়ার মানুষ, ভাষা ও সংস্কৃতি বিষয়ে বিশ্বকে আরো ভালোভাবে জানানো। বাংলাদেশে আইইউবি ছাড়া শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় এই অনুদান পেয়েছে।

প্রায় এক দশক ধরেই দক্ষিণ কোরিয়া বিষয়ে জ্ঞানচর্চা ও গবেষণা করে আসছে আইইউবি।

২০১৪ সালে আইইউবি’র মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগে চালু হয় কোরীয় চলচ্চিত্র এবং সংস্কৃতি বিষয়ক একটি বিশেষায়িত কোর্স যা বাংলাদেশে একমাত্র।

এই কোর্সের শিক্ষার্থীরা ২০১৫ সালে গড়ে তোলে আইইউবি কে-ক্লাব। গত সাত বছরে আইইউবিতে দক্ষিণ কোরিয়া বিষয়ে বেশ কয়েকটি অনুষ্ঠান আয়োজন করা হয়েছে যার অনেকগুলোতেই পৃষ্ঠপোষকতা করেছে ঢাকার দক্ষিণ কোরিয়া দূতাবাস।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে আরও ১ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৫৪৯
পরবর্তী নিবন্ধবান্দরবানে ট্রাকসহ বেইলি ব্রিজ ভেঙে চালক নিহত