থাই অর্থনীতি পুনরায় চাঙা করার উদ্যোগ

থাই প্রধানমন্ত্রীর সাথে ব্যবসায়ী নেতাদের আলোচনা

মৃদুল বড়ুয়া, ব্যাংকক (থাইল্যান্ড) থেকে | বৃহস্পতিবার , ২২ জুলাই, ২০২১ at ১০:৩৭ অপরাহ্ণ

থাই প্রধানমন্ত্রী প্রায়ূত চান-ও-চা ৪০ জন প্রধান নির্বাহী কর্মকর্তাদের মহামারী সংকট সমাধান এবং চূড়ান্তভাবে টিকাদান সংগ্রহের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার পর অর্থনৈতিক ব্যবস্থাকে মজবুত করার লক্ষ্যে একটি সুস্পষ্ট বিকল্প পরিকল্পনার প্রয়োজনীয়তা নিয়ে ব্যবসায়ী নেতাদের সাথে আলোচনায় অংশগ্রহণ করেন গতকাল বুধবার (২১ জুলাই)।

তিনি প্রধানমন্ত্রী হাউজে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতাদের সাথে এ বৈঠক করেন।

থাই চেম্বার অভ কমার্সের(টিসিসি) চেয়ারম্যান সানান আঙুবুলকুল বলেছেন, “মহামারী ও ভ্যাকসিন সংগ্রহের কারণে ব্যবসায়িক ক্ষেত্র উদ্বিগ্ন ছিল যার কারণে আমরা লক্ষ্যমাত্রায় যেতে পারিনি।”

দৈনিক কোভিড-১৯ সংক্রমণ এবং মারাত্মক ক্ষয়ক্ষতি যা অবিচ্ছিন্নভাবে অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করেছে বলে উল্লেখ করেন ব্যবসায়িক নেতৃবৃন্দ।

থাই চেম্বার অভ কমার্সের(টিসিসি) এবং ৪০ জন প্রধান নির্বাহী কর্মকর্তা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সরকারকে সমর্থন করার পক্ষে দৃঢ় অবস্থান নিয়ে সবচেয়ে বেশি সংক্রমণের প্রদেশ ব্যাংককে ২৫টি বেসরকারি হাসপাতালে টিকাদান পয়েন্টের মাধ্যমে টিকাদান দ্রুত করার পরামর্শ দেন।

এই পয়েন্টগুলো হাসপাতালগুলোকে টিকাদান কার্য থেকে মুক্ত করতে সহায়তা করবে যাতে তারা কোভিড-১৯ চিকিৎসায় মনোনিবেশ করতে পারে।

বেসরকারি টেলিফোন সংস্থা অ্যাডভান্সড ইনফো সার্ভিস (এআইএস)-এর প্রধান নির্বাহী সোমচাই লেয়ারসুটিটিয়াং বলেছেন, “ভ্যাকসিন সংগ্রহ ও সম্পর্কিত পরিকল্পনার পরিবর্তন হলে কোনো বিকল্প ব্যবস্থা নেওয়া যায় কিনা তা সরকারের ব্যাখ্যা করা উচিত।”
সংকট মোকাবেলায় রাষ্ট্রীয় সংস্থাগুলোকে অপ্রয়োজনীয় ব্যয় সরিয়ে নেওয়ার পরামর্শও দেন তিনি।

এদিকে, থাই চেম্বার অভ কমার্সের(টিসিসি) চেয়ারম্যান সানান আঙুবুলকুল বলেছেন, কঠোর কোভিডের ৯০ দিনেরও বেশি ব্যবস্থার ফলে যাদের ব্যবসা বন্ধ বা স্থগিত হয়েছিল তাদেরকে আরও বেশি সহায়তা দেওয়া উচিত।

এছাড়াও, শ্রমনির্ভর শিল্পগুলোতে থাই এবং অভিবাসী কর্মীদের সময়মতো টিকা প্রদানের জন্য সরকারকে অনুরোধ জানান তিনি।

সরকারি মুখপাত্র আনুচা বুড়াপচাইশ্রী বলেছেন, “প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যান-ও-চা ৪০ জন প্রধান নির্বাহী কর্মকর্তাকে কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে তাদের ধারণাগুলো ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ জানান। তিনি তাদের সকল প্রস্তাব কার্যকর করা হবে বলে জানান।”

অর্থনৈতিক উদ্দীপনা ব্যবস্থা গ্রহণের জন্য মহামারী দ্বারা ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে বিশেষ, স্বল্প সুদে ঋণ এবং বিনিয়োগ বোর্ড থেকে কর উৎসাহ দেওয়া উচিত বলে উল্লেখ করেন থাই চেম্বার অভ কমার্সের(টিসিসি) চেয়ারম্যান সানান আঙুবুলকুল।

পূর্ববর্তী নিবন্ধতিন ম্যাচের সিরিজে এগিয়ে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধশেখ ফজলুল হক মণি যুব স্কোয়ার্ডের ঈদ শুভেচ্ছা বিনিময়