তৃতীয় দিনের মত চুয়েট শিক্ষার্থীদের অনলাইন টার্ম পরীক্ষা বর্জন

রাউজান প্রতিনিধি | বুধবার , ৬ অক্টোবর, ২০২১ at ৫:৩০ পূর্বাহ্ণ

তৃতীয়দিনের মত গতকাল মঙ্গলবারও চুয়েট প্রথম বর্ষের শিক্ষার্থীরা তাদের পরীক্ষায় অংশ নেয়নি। এর আগে গত রোববার ও সোমবার দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীরাও পূর্বঘোষিত পরীক্ষায় অংশগ্রহণ থেকে বিরত ছিলেন। শিক্ষার্থীদের অভিযোগ, নির্দিষ্ট গুরুত্বপূর্ণ পাঠক্রম শেষ না করে পরীক্ষা নেয়ায় তারা অনলাইনে পরীক্ষায় অংশ নিচ্ছেন না। তাদের অভিযোগ, ল্যাব কার্যক্রম শেষ করা হয়নি, রিভিশন ক্লাস ঠিকমতো নেয়া হয়নি। এসব বাদ রেখে সিলেবাস বাকি অংশের পরীক্ষা নেওয়া হচ্ছে। এই অবস্থায় তারা অনলাইনে পরীক্ষায় অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
শিক্ষার্থীরা বলছেন, চলতি টার্ম শেষ হওয়ার পরও দুই মাস কোনো শিক্ষা কার্যক্রম, পরবর্তী সময়ে করণীয় কী সেই বিষয়েও কোনো দিকনির্দেশনা পাননি। এই অবস্থায় অসহায়ত্বের মধ্যে পড়ে পরীক্ষা বর্জন ছাড়া তাদের অন্য কোনো পথ ছিল না। দেশের প্রত্যন্ত অঞ্চলে অনেক শিক্ষার্থীর নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ নেই উল্লেখ করে শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ের নেয়া পদ্ধতিতে পরীক্ষার জন্য ক্যামেরা স্থাপন করতে হলে কমপক্ষে দুইটি ডিভাইসের প্রয়োজন পড়ে। সে সুযোগ অধিকাংশ শিক্ষার্থীর নেই।
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের প্রথম, দ্বিতীয়, তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা গত ২৭ সেপ্টেম্বর অনলাইন পরীক্ষার নীতিমালা পরিবর্তনের জন্য বিভাগীয় প্রধানদের কাছে আবেদন করেছিলেন। সে আবেদনে সাড়া না পেয়ে তারা পরীক্ষা বর্জন করে আসছেন।
বিষয়টি জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলম বলেন, পরীক্ষা নিতে যদি শিক্ষার্থীদের কোনো সমস্যা হত তাহলে আমরা পরীক্ষা নিতাম না। দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত আমরা পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। আমরা চেয়েছি আমাদের শিক্ষার্থীরা নিরাপদে থাকুক। অনলাইন পরীক্ষার নির্দেশনা নিয়ে শিক্ষার্থীদের মাঝে কিছু ভুল ধারণা তৈরি হয়েছে বলে মত প্রকাশ করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধহোটেল পেনিনসুলার বেইজমেন্টে আগুন
পরবর্তী নিবন্ধমোবাইল না পেয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা