তিন মাসের আহ্বায়ক কমিটি দিয়ে ৮ বছর পার

নগর যুবলীগ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১১ নভেম্বর, ২০২১ at ৭:৪৪ পূর্বাহ্ণ

তিন মাসের জন্য গঠিত মহানগর যুবলীগের আহ্বায়ক কমিটির বয়স চলছে এখন ৮ বছরেরও বেশি। এই আট বছরে সম্মেলন বা পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেনি চট্টগ্রাম মহানগর যুবলীগ। ফলে বেড়েছে দ্বন্দ্ব-বিভক্তি। দুর্বল হয়ে পড়েছে সংগঠনের সাংগঠনিক ব্যবস্থা।
তিন মাসের ১০১ সদস্যের নগর যুবলীগের আহ্বায়ক কমিটি গত ৮ বছরে নগরীর ৪৩ সাংগঠনিক ওয়ার্ডের মধ্যে মাত্র ৫টিতে সম্মেলন করতে পেরেছে। সেগুলো নিয়েও রয়েছে বিতর্ক। বাকি ওয়ার্ডগুলোর সম্মেলনও করতে পারেনি মহানগর যুবলীগ। বাস্তবায়িত হয়নি পূর্ণাঙ্গ কমিটি গঠনে কেন্দ্রের নির্দেশনা। নতুন কমিটি না হওয়ায় বাড়ছে অভ্যন্তরীণ দ্বন্দ্ব। গেল বছর আলাদাভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছেন নগর যুবলীগের দুই পক্ষ। তবে এবার আহ্বায়ক এবং চার যুগ্ম আহ্বায়ক এক সাথে বসে আজকের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি গ্রহণ করেছেন বলে জানা গেছে। এ অবস্থায় ৮ বছর ধরে যুবলীগের নতুন নেতৃত্ব যেমন গড়ে ওঠেনি, তেমনি সাংগঠনিক কার্যক্রমও ঝিমিয়ে পড়েছে। নতুন নেতৃত্ব আশাহত হয়ে পড়েছেন। সাধারণ নেতাকর্মীরা অভিযোগ করেছেন, নগর যুবলীগের শীর্ষ পদধারীদের মধ্যে অনেকেই এখন আর যুবলীগ করতে চান না। আগ্রহ হারিয়ে ফেলেছেন সাংগঠনিক কর্মকাণ্ডে। যার কারণে মহানগর যুবলীগের চাঙ্গাভাব এখন আর নেই। অনেকটা দুর্বল হয়ে পড়েছে। বেড়েছে নেতৃত্বের দ্বন্দ্ব। বছরের পর বছর সম্মেলন না হওয়া এবং নতুন কমিটি না হওয়ায় তৃণমূলে বাড়ছে ক্ষোভ।
২০১৩ সালের ১৩ জুলাই মহানগর যুবলীগের ১০১ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয় কেন্দ্র থেকে। ওই কমিটিতে মহিউদ্দিন বাচ্চুকে আহ্বায়ক ও দেলোয়ার হোসেন খোকা, দিদারুল আলম, ফরিদ মাহমুদ ও মাহবুবুল হক সুমনকে যুগ্ম আহ্বায়ক করা হয়। এই পাঁচজনই নগর আওয়ামী লীগের প্রয়াত সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী। ১০১ সদস্যের আহ্বায়ক কমিটিতে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের অনুসারী রয়েছেন ৮ জন। অনুসারীরা সব সময় আলাদা কর্মসূচি পালন করে আসছেন। আজকের প্রতিষ্ঠাবার্ষিকীতেও এই গ্রুপের পক্ষ থেকে আলাদাভাবে কর্মসূচি পালন করা হবে বলে জানা গেছে।
সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নগর যুবলীগের পক্ষ থেকে এবার ঐক্যবদ্ধভাবে কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে জানান নগর যুবলীগের আহবায়ক দেলোয়ার হোসেন খোকা। তিনি আজাদীকে জানান, ১১ নভেম্বর বিকাল ৩টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন প্রধান অতিথি থাকবেন।

পূর্ববর্তী নিবন্ধযুবলীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে পুকুর ভরাট, ৫০ হাজার টাকা জরিমানা