তিন ফসলি জমির মাটি যাচ্ছে ইট ভাটায়

আনোয়ারা প্রতিনিধি | রবিবার , ১৪ জানুয়ারি, ২০২৪ at ৯:৪১ পূর্বাহ্ণ

আনোয়ারা উপজেলার বিভিন্ন ইউনিয়নের তিন ফসলি জমির টপ সয়েল কাটা ও বিক্রি চলছে অনেকটা প্রকাশ্যেই। দিনে রাতে এসব মাটি ইট ভাটাসহ বিভিন্ন ভরাট কাজে নিয়ে যাচ্ছে বলে জানা গেছে। এভাবে ফসলি জমির মৃত্যু ঘটায় এলাকাবাসী ও সাধারণ কৃষিজীবীদের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়েছে। তারা এ ব্যাপারে প্রশাসনকে তৎপর হওয়ার দাবি জানান।

জানা যায়, উপজেলার বটতলী ইউনিয়নের বরৈয়া এলাকার ফসলি জমি থেকে মাটি কেটে স্থানীয় দুই ইটভাটায় বিক্রি হচ্ছে। একই সাথে রায়পুর ইউনিয়নের সরেঙ্গা এলাকায়ও স্কেভেটর দিয়ে স্থানীয়দের জমি থেকে মাটি কেটে বিভিন্ন স্থানে বিক্রির অভিযোগ রয়েছে। তাছাড়া পারকি এলাকাসহ উপজেলার বিভিন্ন এলাকায় মাটি কাটা চলছে বলে খবর পাওয়া গেছে।

এলাকাবাসী জানান, গত কয়েক দিন ধরে বরৈয়া গ্রামের ফসলি জমি থেকে এস্কেভেটর দিয়ে মাটি কেটে ট্রাকে করে স্থানীয় ইট ভাটায় নিয়ে যাওয়া হচ্ছে। অপরদিকে গত শুক্রবার সকাল থেকে সরেঙ্গা এলাকা থেকেও স্কেভেটর দিয়ে মাটি কেটে বিক্রি করা হচ্ছে। তার আগে থেকে পারকি সমুদ্র সৈকতের আশপাশের বিভিন্ন এলাকা থেকে শুরু হয় এ কর্মকাণ্ড। প্রতি বছরের ন্যায় এ বছরও স্থানীয় প্রভাবশালী মাটিকাটা সিন্ডিকেট প্রশাসনকে ম্যানেজ করে রাতের আঁধারে বা দিনের আলোতে ফসলি জমির কিংবা সরকারি খাস জমি থেকে টপ সয়েল বিক্রি করে যাচ্ছে।

সরেজমিনে দেখা যায়, মাটি কাটার ফলে কোথাও কোথাও ফসলি জমি পুকুর সমান গভীর হয়ে আছে। ট্রাক আসাযাওয়ার ক্ষতচিহ্ন বয়ে বেড়াচ্ছে গ্রামীণ বিভিন্ন রাস্তাও। এসময় কয়েকজন জানান, এমবিএম ব্রিক ফিল্ড ও কেবিডব্লিউ ব্রিক ফিল্ড নামের দুই ইটভাটায় বরৈয়া এলাকার মাটি বিক্রি হচ্ছে। ইটভাটার মালিকের টাকা ও মাটিকাটা সিন্ডিকেটের ক্ষমতার কাছে সাধারণ মানুষ জিম্মি। মাটি চাইলে না দেওয়ার সুযোগ নেই। খোরশেদ আলম নামে এক ব্যবসায়ীর অভিযোগ, সারেঙ্গায় মাটিকাটা সিন্ডিকেটের লোকজন দিনের আলোতে কোনো ধরনের অনুমতি ছাড়া তার মালিকানাধীন জমি থেকে মাটি কেটে নিয়ে গেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন জানান, অনুমতি ছাড়া মাটি কাটার সুযোগ কারো নেই। কেউ যদি অন্যায়ভাবে মাটি কাটার চেষ্টা করে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধওজন কমানোর ওষুধ সেবনের ঝুঁকিতে প্রায় ১০ শতাংশ কিশোর : গবেষণা
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় তালা ভেঙে ফাঁকা বসতঘরে চুরি