তিন পৌরসভায় মেয়র আওয়ামী লীগের

সন্দ্বীপ খাগড়াছড়ি লামা

আজাদী ডেস্ক | রবিবার , ১৭ জানুয়ারি, ২০২১ at ৫:২৪ পূর্বাহ্ণ

সন্দ্বীপ, খাগড়াছড়ি ও লামা পৌরসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচনে তিন পৌরসভায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বেসরকারিভাবে জয়লাভ করেছেন। নির্বাচন সংশ্লিষ্টরা জানান, গতকাল শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটাররা ভোট দিয়েছেন। তবে ভোটকেন্দ্রগুলোতে সকাল থেকে নারী ও পুরুষ ভোটারদের উপস্থিতি লক্ষ্য করা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কমতে থাকে। নির্বাচনে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
সন্দ্বীপ পৌরসভা নির্বাচন : সন্দ্বীপ পৌরসভা নির্বাচনে মেয়র পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোক্তাদের মাওলা সেলিম। তিনি পেয়েছেন ১৭ হাজার ৭১৬ ভোট। নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপি মনোনীত প্রার্থী মো. আবুল বাশার। তিনি পেয়েছেন ৭১১ ভোট।
আবুল বাশারের দাবি, নির্বাচনে প্রকৃত ভোটারদের উপস্থিতি সীমিত ছিল। অপ্রাপ্তবয়স্করা জাল ভোট দিয়েছে। এছাড়া বহিরাগত লোকজনের মাধ্যমে কেন্দ্রের নিয়ন্ত্রণ নেয়ার অভিযোগ করেন তিনি। অন্যদিকে বেসরকারিভাবে বিজয়ী মোক্তাদের মাওলা সেলিম বলেন, জননেত্রী শেখ হাসিনার প্রতি আস্থা রেখে পৌরবাসী আমাকে বেছে নিয়েছে। এজন্য আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। স্থানীয় সাংসদ মাহফুজুর রহমান মিতার প্রতিও কৃতজ্ঞতা জানান তিনি।
খাগড়াছড়ি পৌরসভা নির্বাচন : খাগড়াছড়ি প্রতিনিধি জানান, প্রথমবারের মত ইভিএম পদ্ধতিতে ভোট দিয়েছে খাগড়াছড়ির পৌর নাগরিকরা। নির্বাচনে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী নির্মলেন্দু চৌধুরী। ৯ হাজার ৩২ ভোট পেয়ে তিনি বিজয়ী হয়েছেন। নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী রফিকুল আলম। মোবাইল প্রতীকে তিনি পেয়েছেন ৮ হাজার ৭৪৯ ভোট। এছাড়া বিএনপি সমর্থিত প্রার্থী ইব্রাহীম খলিল পেয়েছেন ৪ হাজার ৩৮ ভোট এবং জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী ফিরোজ আহমেদ পেয়েছেন ১৮৪ ভোট। মেয়র নির্বাচিত করায় পৌরবাসীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন নির্মলেন্দু চৌধুরী।
নির্বাচন অফিস জানায়, খাগড়াছড়ি পৌরসভায় ১৮টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। শেষে খাগড়াছড়ি জেলা নির্বাচন অফিসার রাজু আহমেদ ফলাফল ঘোষণা করেন। তিনি জানান, নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ৩৭ হাজার ৮৭ জন। এর মধ্যে ২২ হাজার ৩৪৮ জন ভোটাধিকার প্রয়োগ করেছেন।
লামা পৌরসভা নির্বাচন : লামা প্রতিনিধি জানান, উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয় লামা পৌরসভা নির্বাচন। নির্বাচনে ৯ হাজার ৪০৫ ভোট পেয়ে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. জহিরুল ইসলাম। এ নিয়ে দ্বিতীয়বারের মত মেয়র নির্বাচিত হলেন তিনি।
নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপি সমর্থিত প্রার্থী মো. শাহীন। তিনি পেয়েছেন ১ হাজার ৬৫ ভোট। নির্বাচন সংশ্লিষ্টরা জানান, ৮ হাজার ৩৪০ ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন মো. জহিরুল ইসলাম।
রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কমকর্তা মো. রেজাউল করিম বলেন, ঘন কুয়াশা আর শীত উপেক্ষা করে পৌরসভার ৯টি কেন্দ্রে ভোট দিয়েছেন ভোটাররা। নিবাচনে সার্বক্ষণিক দায়িত্বে ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। কোথাও কোনো বিশৃঙ্খলার ঘটনা ঘটেনি বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধনির্বাচনী সংবাদ প্রচারের নামে প্রতারণা, অর্থ দাবি
পরবর্তী নিবন্ধ‘শায়েস্তা খানের আমল’ থেকে ফেরার সিদ্ধান্ত