তিন পার্বত্য জেলায় স্থাপিত হবে বহুমুখী কোল্ডস্টোরেজ : কৃষিমন্ত্রী

রাঙামাটি প্রতিনিধি | শুক্রবার , ৭ এপ্রিল, ২০২৩ at ১২:১৯ অপরাহ্ণ

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, ফসলের পচনরোধে তিন পার্বত্য জেলায় অতি শীঘ্রই মাল্টিপল চেম্বারসহ বিভিন্ন ফসলের জন্য বহুমুখী কোল্ডস্টোরেজ স্থাপন করা হবে। এজন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

 

গতকাল বৃহস্পতিবার সকালে রাঙামাটি সদরের কুতুকছড়ি ইউনিয়নে সূর্যমূখী, কমিউনিটি বেইজড ভার্মি কম্পোস্ট, ড্রাগন বাগান এবং তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি কার্যক্রম পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

কৃষি মন্ত্রী বলেন, প্রত্যেকটি ফসলের জন্য আলাদা আলাদা চেম্বার থাকতে হবে। এছাড়াও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে তিন পার্বত্য জেলায় কোল্ডস্টোরেজ স্থাপন করা হবে। তিনি আরও বলেন, তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলায় অনেক জায়গা খালি রয়েছে। এখানে

পরিদর্শনের মূল কারণ হলোএখানে কী ফসলাদি চাষ করা হচ্ছে, কীভাবে মানুষের জীবনমানের পরিবর্তন করা যায়। গতানুগতিক কৃষি, জুম চাষ করে মানুষের জীবনযাত্রা পরিবর্তন করা যাবে না। উৎপাদনশীলতায় সারা বাংলাদেশের মধ্যে এ এলাকা সর্বোচ্চ হবে। বাংলাদেশে ভোজ্য তেলের একটি বিরাট

সমস্যা রয়েছে। বিদেশ থেকে আমাদের ২০২৫ হাজার কোটি টাকার তেল রপ্তানি করতে হয়। আমাদের উন্নয়ন বাজেটের চারভাগের একভাগ অর্থ খরচ হয়। আমরা যদি সূর্যমুখী চাষ রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলায় ছড়িয়ে দিতে পারি তাহলে বিপ্লব ঘটে যাবে। মানুষের অর্থনৈতিক আয় বৃদ্ধি পাবে।

এ সময় মন্ত্রীর সফর সঙ্গী ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদূর ঊশৈসিং এমপি, রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি জেলা পরিষদের

চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান এবং পুলিশ সুপার মীর আবু তৌহিদসহ কৃষি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

এদিন বিকালে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক রাঙামাটি শহরে শাহ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে পার্বত্য চট্টগ্রামে কৃষির উৎপাদন বৃদ্ধি ও উন্নয়নে করণীয় বিষয়ে মতবিনিময় সভায় যোগ দেন। এ সময় মন্ত্রী বলেন, ক্ষমতায় যাওয়ার একমাত্র পথ হলো নির্বাচন। আওয়ামী লীগ কোনো দিন নির্বাচন ছাড়া ক্ষমতায় আসেনি।

আগামী নির্বাচন যথাসময়ে হবে, সুষ্ঠু ও সুন্দর হবে। তিনি বলেন, বিএনপি সবসময়ই চোরাগলি পথে ক্ষমতায় এসেছে। নির্বাচনে অংশগ্রহণ না করে, নির্বাচনে না জিতে চোরাগলি পথে বিএনপিকে আর কখনো ক্ষমতায় আসতে দেয়া হবে না।

একইদিন দুপুরে কৃষিমন্ত্রী রাঙামাটি শহরে কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের আঞ্চলিক অফিসে কৃষি আবহাওয়ার জন্য ডিজিটাল ডিসপ্লে বোর্ড ও কৃষি আবহাওয়া রেডিওর উদ্বোধন করেন। এর আগে মন্ত্রী দুদিনের সফরে বান্দরবান এবং খাগড়াছড়ি জেলা সফর করেন।

পূর্ববর্তী নিবন্ধপ্রতিবন্ধী শিশুদের মাঝে ঈদ উপহার ও সেলাই মেশিন বিতরণ
পরবর্তী নিবন্ধবান্দরবানের রোয়াংছড়িতে ৮ জনের লাশ উদ্ধার