তিথি শেষে ফিরে যাচ্ছেন পুণ্যার্থীরা

শিব চতুদর্শী ।। মেলা চলবে দোল পূর্ণিমা পযর্ন্ত

সীতাকু্‌ণ্ড প্রতিনিধি | বৃহস্পতিবার , ৩ মার্চ, ২০২২ at ১০:৫৭ পূর্বাহ্ণ

সীতাকুণ্ড চন্দ্রনাথধামে ঐতিহ্যবাহী শিব চতুদর্শী গতকাল বুধবার শেষ হয়েছে। মূল শিবরাত্রি তিথিতে তীর্থযাত্রীগণ সীতাকুণ্ড-বাড়বকুণ্ডে অবস্থিত বিভিন্ন মঠ মন্দির দর্শন ছাড়াও ব্যাসকুণ্ডে স্নান, তর্পন, গয়াকুণ্ডে পিন্ডদানসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানাদি পালন করে নিজ নিজ গন্তব্যস্থলে ফিরে যাচ্ছেন। তবে তিনদিনের মূল মেলা শেষ হলেও অনানুষ্ঠানিকভাবে মেলা চলবে আগামী ১৭ মার্চ দোল পূর্ণিমা পর্যন্ত।
মেলাঙ্গন ঘুরে দেখা যায়, তীর্থযাত্রীগণ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানাদি পালন শেষে বুধবার সকাল থেকে নিজ নিজ গন্তব্যস্থলে রওনা দিচ্ছেন। তবে মন্দির সড়কে মেলা উপলক্ষে আসা দোকানগুলোতে বেচা-কেনা চলছে। এদিকে চন্দ্রনাথ মন্দিরে শিব দর্শন করতে গিয়ে অসুস্থ হয়ে ৭০ জন তীর্থযাত্রী সীতাকুণ্ড স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হওয়ার খবর পাওয়া গেছে। সিরাজগঞ্জ থেকে পরিবার নিয়ে আসা তীর্থযাত্রী তপন চক্রবর্তী জানান, বৃদ্ধ মাকে নিয়ে চন্দ্রনাথ পাদদেশ থেকে প্রায় ১২’শ ফুট উপরে চন্দ্রনাথ মন্দিরে শিব দর্শনে উঠতে পেরে এখানে আসা সার্থক বলে মনে হচ্ছে। মেলাঙ্গনে ব্যাপক প্রশাসনিক নিরাপত্তার মধ্যেও গত তিন দিনে পকেটমাররা তীর্থযাত্রীদের কাছ থেকে শতাধিক মোবাইল সেট ও নগদ অর্থ ছিনিয়ে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড়া মেলার ভিড়ে অনেক তীর্থ যাত্রী বিভিন্নস্থান থেকে নিখোঁজ হয়েছে। অবশ্য মেলা কমিটি কর্তৃক মাইকে বারবার হারিয়ে যাওয়ার সংবাদ প্রচারের ব্যবস্থার কারণে তীর্থযাত্রীরা সবাই আপনজনদের ফিরিয়ে পেয়েছে। তিনদিনব্যাপী এ মেলায় সীতাকুণ্ড স্বাস্থ্য কমপ্লেঙ মেডিকেল টিমের পাশাপাশি বিভিন্ন সংগঠন তীর্থযাত্রীদের সুপেয় পানিসহ চিকিৎসাসেবা প্রদান করেছেন।
সীতাকুণ্ড মেলা কমিটির সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী দৈনিক আজাদীকে জানান, এবারের মেলায় প্রায় ১০ লাখ তীর্থযাত্রীর আগমন ঘটেছে। মেলায় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। উৎসাহ ও উদ্দীপনার মধ্যে মেলা সম্পন্ন হয়েছে বলে তিনি জানান।

পূর্ববর্তী নিবন্ধকদম মোবারক জামে মসজিদ কবরস্থানের কাজ উদ্বোধন
পরবর্তী নিবন্ধআজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা