তানভিরের ঘূর্ণিতে কাবু আয়ারল্যান্ড ওলভস

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ২৭ ফেব্রুয়ারি, ২০২১ at ১০:৫৫ পূর্বাহ্ণ

বাঁহাতি স্পিনার আনভীর ইসলামের ঘূর্ণিতে চার দিনের ম্যাচের প্রথম দিনেই ব্যাকফুটে সফররত আয়ারল্যান্ড ওলভস। গতকাল জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত চারদিনের ম্যাচের প্রথম দিনেই ম্যাচের লাগাম নিজেদের হাতে নিয়েছে বাংলাদেশ ইমার্জিং দল। তানভিরের ঘূর্ণিতে মাত্র ১৫১ রানে অল আউট হয়ে যায় আইরিশরা। জবাবে প্রথম দিন শেষে এক উইকেট হারিয়ে ৮১ রান সংগ্রহ করেছে স্বাগতিক বাংলাদেশ ইমার্জিং দল। স্বাগতিক স্পিনার তানভির ইসলাম ৫৫ রানে নিয়েছেন ৫ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে বাঁহাতি এই স্পিনারের আগের সেরা বোলিং ছিল ২৯ রানে ৪ উইকেট। টস জিতে প্রথমে ব্যাট করতে নামা সফরকারীরা শুরুটা ভালোই করেছিল। তাদের উদ্বোধনী জুটি ভাঙে ১৫তম ওভারে। ১৯ রান করা জেমস ম্যাককলামকে এলবিডব্লিউ করেন তানভির। এরপর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আইরিশরা। মাঝে কার্টিস ক্যাম্পার ও লর্কান টাকার পঞ্চম উইকেটে দলের হাল ধরার চেষ্টা করেছিলেন। কিন্তু ৪৯ রানের বেশি যোগ করতে পারেননি এ দুজন। ২০ রান করা টাকারকে ফিরিয়ে এ জুটি ভাঙ্গেন অধিনায়ক সাইফ। এরপর প্রতিরোধ গড়ার চেষ্টা করা কার্টিসকে ফিরিয়ে আইরিশদের স্বল্প রানে বেঁধে ফেলার কাজটা সেরে নেন তানভির। ৩৯ রান করেন কার্টিস। শেষ দিকের ব্যাটসম্যানরা আর দাঁড়াতে পারেনি তানভিরের ঘূর্ণির সামনে। ফলে ১৫১ রানে অল আউট হয় আইরিশরা। তানভিরের ৫ উইকেটের পর বল হাতে দুটি করে উইকেট নিয়েছেন পেসার এবাদত হোসেন এবং অধিনায়ক সাইফ হাসান।
প্রতিপক্ষকে ১৫১ রানে গুটিয়ে দিয়ে ব্যাট হাতে দারুণ শুরু করেন বাংলাদেশ ইমার্জিং দল। বিশেষ করে তানজিদ হাসান তামিম ব্যাট হাতে ঝড় তোলেন। অধিনায়ক সাইফের সাথে ৫০ রানের জুটি গড়েন তানজিদ। ৩৯ বলে ৮ টি চারের সাহায্যে ৪১ রান করা তানজিদকে ফেরান আইরিশ অধিনায়ক টেক্টর। তানজিদ যখন ফিরেন তখন সাইফের রান মাত্র ৯। এরপর মাহমুদুল হাসানকে নিয়ে দিনের বাকি সময়টা স্বাচ্ছন্দ্যে পার করেন সাইফ হাসান।
দিন শেষে সাইফ অপরাজিত ২২ রানে আর মাহমুদুল হাসান অপরাজিত ১৮ রানে। ৭০ রানে পিছিয়ে থাকা স্বাগতিকরা আজ নিজেদের ইনিংসটাকে কত দূর টেনে নিয়ে যেতে পারে সেটাই এখন দেখার বিষয়।

পূর্ববর্তী নিবন্ধপটিয়ায় শাহ জব্বারিয়া তরুণ সংঘের ক্রিকেট টুর্নামেন্ট সম্পন্ন
পরবর্তী নিবন্ধগাঁজা বেচে মাসে ৪ কোটি টাকা আয়!