তাজিংডং নাকি সাকা হাফং

সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নিয়ে বিতর্ক নিরসনে জরিপ শুরু

বান্দরবান প্রতিনিধি | শনিবার , ২৬ নভেম্বর, ২০২২ at ৫:৫৮ পূর্বাহ্ণ

দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নিয়ে বিতর্ক নিরসনে বান্দরবানে নতুন করে জরিপ কাজ শুরু হয়েছে। গতকাল শুক্রবার জরিপ অধিদপ্তরের ২৮ জনের একটি প্রতিনিধি দল বান্দরবান পৌঁছেছেন। পরবর্তীতে আরও ৭ সদস্য প্রতিনিধি দলের সাথে যুক্ত হবেন। জরিপ দলের প্রতিনিধি টিমটি বান্দরবান জেলার রুমা ও থানচি উপজেলায় ৪০ দিন ধরে সম্ভাব্য পাহাড় চূড়াগুলো পরিমাপ করে সর্বোচ্চ পাহাড়ের চূড়া কোনটি সেটি নির্ণয় করবেন। দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নিয়ে তাজিংডং এবং সাকা হাফং উচ্চতা নিয়ে দীর্ঘদিন ধরে চলমান বিতর্কও জরিপের মাধ্যমে নিরসন হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। জেলা প্রশাসন ও জরিপ অধিদপ্তরের কর্মকর্তারা জানায়, বান্দরবানের রুমা উপজেলায় অবস্থিত কেওক্রাডং পাহাড় চূড়াকে একটা সময় দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হিসেবে বলা হতো। বর্তমানে তাজিংডং পাহাড় চূড়াকে সর্বোচ্চ পর্বতশৃঙ্গ বলা হচ্ছে। সরকারের বিভিন্ন প্রকাশনায় সর্বোচ্চ চূড়া হিসেবে তাজিংডং পাহাড়ের কথাই লেখা রয়েছে। তবে পাহাড়ে ভ্রমণকারী একাধিক এডভেঞ্চার টিমের দীর্ঘদিন ধরে দাবি করছেন তাজিংডং নয়, দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হচ্ছে সাকা হাফং। এই বিতর্ক নিরসনের জন্য জরিপ অধিদপ্তর থেকে নতুনভাবে দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ের জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জরিপ অধিদপ্তরের উপ-সহকারী তত্ত্বাবধায়ক এরশাদুল হক মণ্ডল প্রতিনিধি টিমটির নেতৃত্বে রয়েছেন।

জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্টরা জানান, জরিপ টিমের সদস্যরা ইতিমধ্যে বান্দরবান পৌঁছেছেন। প্রথমে তারা থানচিতে অবস্থান নিয়ে রেমাক্রি ও তিন্দু ইউনিয়নের পাহাড় চূড়া সাকা হাফং দুর্গম এলাকাগুলোতে অবস্থিত সম্ভাব্য অন্য পাহাড়গুলোর উচ্চতা জরিপ কাজ চালাবেন। থানচিতে ২৫ দিন পর্যন্ত অবস্থান করবে জরিপ টিমটি। তারপর তারা রুমা উপজেলায় যাবেন সম্ভাব্য পাহাড়ের উচ্চতা নির্ণয় করতে। সেখানে তারা ১৫ দিন অবস্থান করে সম্ভাব্য পাহাড়গুলোর তথ্য উপথ্য সংগ্রহ ও পরিমাপ করবেন। জরিপ দলটি প্রিসিশন টোটাল স্টেশন (পিটিএস), আরটিকে-জিপিএস, স্ট্যাটিক জিপিএস, হ্যান্ড হেল্ড জিপিএস, আরটিকে রেডিও লিংক জিপিএস লেভেল মেশিনসহ উন্নত প্রযুক্তির মাধ্যমে সমুদ্র সমতল থেকে উঁচু পাহাড়গুলোর চূড়ার গড় উচ্চতা নির্ণয় করবেন।

বিষয়টি নিশ্চিত করে বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, বাংলাদেশের সবচেয়ে উঁচু পাহাড়গুলোর অধিকাংশই বান্দরবান জেলার রুমা ও থানচি উপজেলায় অবস্থিত। কিন্তু সরকারি হিসাব অনুযায়ী তাজিংডং দেশের সর্বোচ্চ পাহাড়। কিন্তু বেসরকারিভাবে এডভেঞ্চার সংগঠনগুলোর দাবিতে কখনো কেওক্রাডং, কখনো তাজিংডং আবার কখনো সাকা হাফংকে সর্বোচ্চ পর্বতশৃঙ্গ দাবি করা হচ্ছে। এমন পেক্ষাপটে দেশের সর্বোচ্চ পাহাড়ের চূড়া বা পর্বতশৃঙ্গ নির্ণয় করতে পাহাড়গুলো সরকারিভাবে পরিমাপ করে প্রজ্ঞাপন প্রণয়ন করা দরকার হয়ে পড়েছে। এজন্য তিনি গত ২৩ মে জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার জেনারেলকে চিঠি পাঠিয়েছেন। ওই চিঠির পরিপ্রেক্ষিতে জরিপ অধিদপ্তর থেকে জরিপের কাজ করার পদক্ষেপ গ্রহণ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধটেকনাফে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে গণধর্ষণ আটক ১
পরবর্তী নিবন্ধ৮ বছরেও শেষ হয়নি কাজ