তাইওয়ানকে ৫৬৭ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

| মঙ্গলবার , ১ অক্টোবর, ২০২৪ at ৫:০৫ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাইওয়ানের জন্য ৫৬৭ মিলিয়ন ডলারের সামরিক সহায়তায় অনুমোদন দিয়েছেন। হোয়াইট হাউস এমনটি বলেছে। রোববার এক সংক্ষিপ্ত বিবৃতিতে হোয়াইট হাউস বলছে, প্রেসিডেন্ট বাইডেন প্রতিরক্ষা বিভাগের কাছ থেকে ৫৬৭ মিলিয়ন ডলারের ব্যবহারের জন্য পররাষ্ট্রমন্ত্রীকে অনুমোদন দিয়েছেন। খবর বাংলানিউজের।

এর অর্থ হলো, যুক্তরাষ্ট্র তাইওয়ানের নিরাপত্তা জোরদারে এ পরিমাণ অর্থে সামরিক সরঞ্জাম এবং প্রশিক্ষণ কার্যক্রমসহ প্রতিরক্ষা সহায়তা দেবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে তাইওয়ানের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে দেশটি তাইপের সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সমর্থক এবং অস্ত্র সরবরাহকারী। চীন তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে। দেশটি ওয়াশিংটনকে বারবার সতর্ক করে দিয়ে বলছে, তারা যেন তাইপের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করে।

চীন তাইওয়ানের ওপর সামরিক ও রাজনৈতিক চাপ বাড়িয়ে দিলে গত এপ্রিলে যুক্তরাষ্ট্র তাইওয়ানের জন্য কয়েক বিলিয়ন ডলারের সামরিক সহায়তার অনুমোদন দেয়। বেইজিংয়ের অভিযোগ, ওয়াশিংটন তাইওয়ানকে সমর্থন দিয়ে তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে। আর অত্যাধুনিক এফ১৪ যুদ্ধবিমানসহ অন্যান্য অস্ত্র দেওয়ার ক্ষেত্রে তাইপে যুক্তরাষ্ট্রের ওপর সময়ক্ষেপণের অভিযোগ তুলছে।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৭.৬৩ কোটি টাকা
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে হেলেনের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৯১