ঢাকা-কক্সবাজার রুটে আজ থেকে ৭ দিন চলবে বিশেষ ট্রেন

টানা ৪ দিনের ছুটিতে কক্সবাজার ভ্রমণে টিকিটের চাহিদা লাখের উপরে

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১০ অক্টোবর, ২০২৪ at ১০:৪২ পূর্বাহ্ণ

সাপ্তাহিক ছুটির সাথে দুর্গাপূজার ছুটিসহ চারদিনের টানা ছুটিতে যাত্রীদের চাহিদার কথা বিবেচনা করে ঢাকাকক্সবাজার রুটে আজ থেকে সাতদিন চলবে বিশেষ ট্রেন।

আজ ১০ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত চারদিন ঢাকাচট্টগ্রামকক্সবাজার রুটে নিয়মিত দুই জোড়া আন্তঃনগর ট্রেনের পাশাপাশি আরও একটি যাত্রীবাহী বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এ সংক্রান্ত শিডিউল প্রকাশ করা হয়েছে। টানা চারদিনের ছুটিতে সারাদেশ থেকে কক্সবাজারে যাত্রীদের চাহিদা বিবেচনায় আজ থেকে বিশেষ ট্রেনটি চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে।

রেলওয়ে সূত্র জানায়, সাপ্তাহিক ছুটির সঙ্গে দুর্গাপূজার ছুটি যুক্ত হওয়ায় টানা চার দিন সরকারি ছুটি শুরু হচ্ছে আজ থেকে। শীতের আগমুহূর্তে এই সময়ে কক্সবাজারে পর্যটকের ভিড় হয়ে থাকে। সে কারণে আজ ১০ থেকে ১৩ অক্টোবর ঢাকাকক্সবাজার রুটে যাত্রীদের চাহিদা বিবেচনায় বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেলওয়ের বাণিজ্যিক বিভাগ এবং পরিবহন বিভাগের কর্মকর্তারা জানান, টানা চারদিনের ছুটিতে কক্সবাজার ভ্রমণে যাত্রীদের ট্রেনের টিকিটের চাহিদা লাখের উপরে। টিকিট অনলাইনে ওপেন করার সাথে সাথে মুহূর্তের মধ্যে শেষ হয়ে যায়।

এই ব্যাপারে চট্টগ্রাম স্টেশন ম্যানেজার মো. মনিরুজ্জামান আজাদীকে বলেন, বিশেষ ট্রেনটি বৃহস্পতিবার ১০ অক্টোবর রাত ১১টায় কমলাপুর স্টেশন থেকে ছেড়ে আগামীকাল ১১ অক্টোবর সকাল ৭টা ৩০ মিনিটে কক্সবাজার পৌঁছাবে। আবার আগামীকাল ১১ অক্টোবর দুপুর ১টা ৪০ মিনিটে কক্সবাজার থেকে ছেড়ে রাত ১০টায় ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে ট্রেনটি। এভাবে আজ ১০ থেকে আগামী ১৩ অক্টোবর পর্যন্ত প্রতিদিন ঢাকাকক্সবাজার রুটে যাত্রী পরিবহন করবে ট্রেনটি। রাতে কক্সবাজারগামী বিশেষ এই ট্রেনে ৫১৮টি এবং দিনে ঢাকামুখী ট্রেনে ৬৩৪টি আসন থাকবে। এরপর ১১ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত প্রতিদিন কক্সবাজার থেকে ঢাকায় যাত্রী পরিবহন করবে ট্রেনটি।

২০২৩ সালের ১ ডিসেম্বর ঢাকাকক্সবাজারঢাকা রুটে আন্তঃনগর ট্রেন কক্সবাজার এক্সপ্রেস যাত্রী পরিবহন শুরু করে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে আরো একটি আন্তঃনগর ট্রেন ‘পর্যটক এক্সপ্রেস’ যাত্রী পরিবহন শুরু করে। এই দুটি ট্রেন চট্টগ্রামে যাত্রাবিরতি দেয় এবং চট্টগ্রামের যাত্রীদের জন্য ট্রেনে দুটি কোচ (স্নিগ্ধা ও শোভন চেয়ার) বরাদ্দ রয়েছে।

ঢাকাকক্সাবাজার দুটি আন্তঃনগরের পাশাপশি চট্টগ্রাম থেকে কক্সবাজার একটি স্পেশাল ট্রেন চলাচল করছে।

রেল ভবনের কয়েকজন কর্মকর্তা বলেন, টানা ছুটির কারণে ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেনের টিকিট চাহিদা অনেক বেশি। যাত্রীরা নিয়মিত ট্রেনের টিকিটের আবদার করায় রেলওয়ে বিশেষ ট্রেন সার্ভিস চালুর উদ্যোগ নিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধদ্বিতীয় ম্যাচেও লজ্জার হার টাইগারদের
পরবর্তী নিবন্ধ৭২ এর সংবিধানের ‘জন্মভূমি’ ভারত : জামায়াত আমির