ঢাকাসহ ৫ জেলার মাধ্যমিক স্কুল ও কলেজ আজ ছুটি

তাপপ্রবাহ

| সোমবার , ২৯ এপ্রিল, ২০২৪ at ৮:০১ পূর্বাহ্ণ

দেশে চলমান তাপপ্রবাহের কারণে পাঁচ জেলার মাধ্যমিক স্কুল ও কলেজ আজ সোমবার বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল রোববার রাতে মন্ত্রণালয় জানিয়েছে, ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আজ বন্ধ থাকবে। এই পাঁচ জেলায় তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গতকাল ঢাকায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস; খুলনায় ৪০ ডিগ্রি সেলসিয়াস, সাতক্ষীরায় ৪১.১ ডিগ্রি সেলসিয়াস, চুয়াডাঙ্গায় ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীতে ৪২ ডিগ্রি সেলসিয়াস এবং যশোরে দেশের সর্বোচ্চ ৪২.২ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। খবর বিডিনিউজের। গরমের কারণে গত এক সপ্তাহ স্কুলকলেজ বন্ধ রেখেছিল সরকার। তাপপ্রবাহ নিয়ে উদ্বেগের মধ্যে গতকাল সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। এদিন বিভিন্ন স্থানে ক্লাস চলাকালে শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়ার ঘটনা ঘটে। এরপর রাতেই নতুন সিদ্ধান্ত জানাল মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদপ্তরের সাথে পরামর্শ করে এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শীতাতাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা আছে, সেসব প্রতিষ্ঠান কর্তৃপক্ষ চাইলে খোলা রাখতে পারবে।

এসব জেলায় মাধ্যমিক স্কুল ও কলেজে আজ ছুটি ঘোষণা হলেও প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে নতুন কোনো সিদ্ধান্ত নেই বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন। অর্থাৎ নতুন করে কোনো নির্দেশনা না এলে প্রাথমিক বিদ্যালয়ে আজ ক্লাস চলবে।

পূর্ববর্তী নিবন্ধত্বকের ক্যান্সারের টিকা দেখাচ্ছে ‘আশার আলো’
পরবর্তী নিবন্ধচার ইউনিয়নে নির্বাচিত যারা