ঢল ও বৃষ্টিতে চট্টগ্রামে ক্ষতি ১৩৫ কোটি টাকা

| বুধবার , ৯ আগস্ট, ২০২৩ at ৫:২৮ পূর্বাহ্ণ

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে চট্টগ্রাম জেলায় ৬ লাখ ৩৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। আশ্রয় কেন্দ্রে নেওয়া হয়েছে ৬ হাজার ৭৫৩ জনকে। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. সাইফুল্লাহ মজুমদার গতকাল বলেন, এখন পর্যন্ত প্রাথমিক হিসেবে ক্ষয়ক্ষতির পরিমাণ ১৩৫ কোটি ১৫ লাখ টাকার। গতকাল ও আজ আমরা খাবার বরাদ্দ দিয়েছি। আশ্রয় কেন্দ্র প্রস্তুত আছে মোট ১ হাজার ১৯৩টি। খবর বিডিনিউজের।

ইতোমধ্যে জেলায় অতি বৃষ্টিতে দেয়াল ধসে ও পানিতে পড়ে তিনজনের মৃত্যু হয়েছে। চট্টগ্রামে বৃহস্পতিবার বিকাল থেকে টানা বৃষ্টি শুরু হয়। অস্বাভাবিক উচ্চতার জোয়ার যোগ হলে শুক্রবার বন্দর নগরীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। শনিবারও এসব এলাকা ছিল পানির নিচে। এদিন থেকে চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় পানি বাড়তে থাকে। রোববার বন্দর নগরীর নতুন নতুন এলাকা তলিয়ে যায়। পানির নিচে চলে যায় সীতাকুণ্ড, মীরসরাই, পটিয়া, রাউজান ও রাঙ্গুনিয়ার বেশ কিছু এলাকা।

চট্টগ্রামের ১৫টি উপজেলার মধ্যে দক্ষিণের সাতকানিয়া, বাঁশখালী, পটিয়া ও আনোয়ারা এবং উত্তরের রাউজান, রাঙ্গুনিয়া, সীতাকুণ্ড, মীরসরাই, হাটহাজারী ও ফটিকছড়ির অনেক এলাকা পানিতে তলিয়ে যায়।

চট্টগ্রাম সার্কিট হাউসে গতকাল জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান সাংবাদিকদের বলেন, নগরীতে জলাবদ্ধতা সৃষ্টির পাশাপাশি সব উপজেলায় বন্যা সৃষ্টি হয়েছে। ফটিকছড়ি ছাড়া সব উপজেলা কমবেশি প্লাবিত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলা। সাতকানিয়া উপজেলার সবকটি ইউনিয়ন পানিতে তলিয়ে গেছে।

পূর্ববর্তী নিবন্ধদক্ষিণ চট্টগ্রামে বিদ্যুৎবিহীন আড়াই লাখ গ্রাহক
পরবর্তী নিবন্ধপাহাড়ের শহর কেন পানিতে ডুবল?