ডেল্টা ধরনে হাসপাতালে যাওয়ার ঝুঁকি দ্বিগুণ

আজাদী ডেস্ক | বুধবার , ১৬ জুন, ২০২১ at ৫:৫৩ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের যুক্তরাজ্যের আলফা ধরনের তুলনায় ভারতের ডেল্টা ধরনে হাসপাতালে যাওয়ার ঝুঁকি দ্বিগুণ হতে পারে। স্কটিশ গবেষণায় গত সোমবার এ তথ্য জানানো হয়। গবেষণা বলছে, হাসপাতালে ভর্তির মতো অসুস্থতার ঝুঁকি থেকে জোরালো সুরক্ষা দিতে পারে দুই ডোজ টিকা। ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বে কেন্ট এলাকায় প্রথম শনাক্ত হওয়া আলফা ধরনের বিরুদ্ধে টিকা যতটা কার্যকর, ডেল্টা ধরনের বিরুদ্ধে তার চেয়ে কম কার্যকর।
চিকিৎসা সাময়িকী ল্যানসেটে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়। এতে বলা হয়, স্কটল্যান্ডে করোনার আলফা ধরনে সংক্রমিত ১৯ হাজার ৫৪৩ জনের মধ্যে ৩৭৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। ডেল্টা ধরনে সংক্রমিত ৭ হাজার ৭২৩ জনের মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩৪ জন।
স্ট্রাহক্লাইড বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এপিডোমাইলজির অধ্যাপক ক্রিস রবার্টসন বলেন, বয়স ও বিভিন্ন রোগে আক্রান্ত রোগীরা ডেল্টা ধরনে সংক্রমিত হলে হাসপাতালে যাওয়ার ঝুঁকি দ্বিগুণ হয়ে যায়। তবে টিকায় এই ঝুঁকি কমে।
তিনি বলেন, দুই ডোজ টিকা অথবা এক ডোজ টিকা নেওয়ার ২৮ দিনের মধ্যে করোনা শনাক্ত হলে হাসপাতালে যাওয়ার ঝুঁকি ৭০ শতাংশ কমে যায়। ফাইজার-বায়োএনটেকের টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার দুই সপ্তাহ পর ডেল্টা ধরন থেকে ৭৯ শতাংশ সুরক্ষা পাওয়া যায়। আলফা ধরন থেকে পাওয়া যায় ৯২ শতাংশ সুরক্ষা। অন্যদিকে অ্যাস্ট্রাজেনেকার টিকা ডেল্টা ধরন থেকে ৬০ শতাংশ সুরক্ষা দেয়। আলফা ধরন থেকে ৭৩ শতাংশ সুরক্ষা দিতে পারে।

পূর্ববর্তী নিবন্ধ৯৫ হাজার কোটিরও বেশি খেলাপি ঋণ
পরবর্তী নিবন্ধফের ৩ দিনের রিমান্ডে আজিজুল হক ইসলামাবাদী