ডিপো ইনচার্জকে এক বছরের কারাদণ্ড, ৫ লাখ টাকা জরিমানা

কর্ণফুলীর তীরে অবৈধভাবে কয়লা মজুদ

আজাদী প্রতিবেদন | বুধবার , ৪ জানুয়ারি, ২০২৩ at ৬:২১ পূর্বাহ্ণ

কর্ণফুলী নদীর পুরাতন ব্রিজঘাট সংলগ্ন এলাকায় সাহারা এন্টারপ্রাইজের মালিকানাধীন একটি কয়লার ডিপোতে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। অভিযানে ফায়ার সার্ভিস ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া কয়লা মজুদের দায়ে ডিপো ইনচার্জ আলামিনকে এক বছরের কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বিকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত তাকে এ কারাদণ্ড ও জরিমানা করেন।

ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত আজাদীকে বলেন, কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ের পুরাতন ব্রিজঘাট সংলগ্ন এলাকায় সাহারা এন্টারপ্রাইজের মালিকানাধীন একটি কয়লার ডিপোতে আনুমানিক প্রায় ১১ হাজার মেট্রিক টন কয়লা অবৈধভাবে মজুদ রেখে ব্যবসা করছিল প্রতিষ্ঠানটি। এ বিষয়ে তথ্য পেয়ে মঙ্গলবার বিকালে ফায়ার সার্ভিসকে সাথে নিয়ে সেখানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ডিপো ইনচার্জ মো. আলামিনকে আটক করা হয়।

তিনি কয়লা মজুদের জন্য পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র বা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষের কোনো ছাড়পত্র প্রদর্শন করতে পারেননি। তাকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয় এবং ৫ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া মজুদকৃত কয়লা আগামী ১ সপ্তাহের মধ্যে নদীর তীর হতে অপসারণের নির্দেশ দেওয়া হয়।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, নদীর তীরে অবৈধভাবে কয়লা মজুদ করে পরিবেশের ক্ষতি করছিল প্রতিষ্ঠানটি। কয়লা একটি দাহ্য পদার্থ। শীতকালে শুষ্ক আবহাওয়ায় এবং সরাসরি সূর্যের আলোতে থাকায় কয়লাগুলোতে আগুনের সূত্রপাত হতে পারে এবং পরিবেশের বিপর্যয় ঘটতে পারে। কয়লাগুলো দ্রুত অপসারণ করতে হবে। এরূপ অভিযান চলমান থাকবে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধশিশু বসাক
পরবর্তী নিবন্ধফজল আহমদ