ডিজেল ও কেরোসিনের দাম লিটারে কমল ১ টাকা

| সোমবার , ১ জুলাই, ২০২৪ at ৬:১৭ পূর্বাহ্ণ

মূল্য সমন্বয়ের অংশ হিসেবে জুলাইয়ের জন্য ডিজেল ও কেরোসিনের দাম লিটারে এক টাকা কমানো হয়েছে। আর পেট্রোল ও অকটেনের দাম অপরিবর্তিত রয়েছে। গতকাল রোববার রাতে ঘোষিত নতুন দর অনুযায়ী, ডিজেল ও কেরোসিনের দাম হবে প্রতি লিটার ১০৬ টাকা ৭৫ পয়সা। অপরদিকে পেট্রোলের বিদ্যমান মূল্য লিটারপ্রতি ১২৭ টাকা এবং অকটেনের বিদ্যমান মূল্য লিটারপ্রতি ১৩১ টাকা অপরিবর্তিত থাকবে। খবর বিডিনিউজের।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ জুন মাসের হিসাবে জুলাইয়ের জন্য জ্বালানি তেলের এ মূল্য সমন্বয় করে প্রজ্ঞাপন প্রকাশ করেছে। গতকাল রোববার রাত ১২টা থেকে তা কার্যকর হবে।

এর আগে ৭৫ পয়সা বাড়িয়ে জুন মাসের জন্য ডিজেল ও কেরোসিনের দর ঠিক করা হয়েছিল। শেষ হতে যাওয়া এ মাসে পেট্রোল ও অকটেনের দাম বাড়ানো হয়েছিল আড়াই টাকা। আর মে মাসে জ্বালানি তেলের দাম লিটারপ্রতি সর্বোচ্চ আড়াই টাকা করে বাড়ানো হয়েছিল। জুলাইয়ের দর নির্ধারণ করে গতকাল জ্বালানি বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার গত মার্চ থেকে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে করে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতি মাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করছে। এরই ধারাবাহিকতার ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বিদ্যমান মূল্য লিটার ১০৭ টাকা ৭৫ টাকা পয়সা থেকে এক টাকা হ্রাস করে লিটার ১০৬ টাকা ৭৫ পয়সা করা হয়েছে। তবে পেট্রোল ও অকটেনের বিদ্যমান মূল্য লিটারে পরিবর্তন আনা হয়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কিছুটা কমলেও মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে জ্বালানি তেলের আমদানি ব্যয় বেড়েছে। মূল্য সমন্বয়ের পরও ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটারপ্রতি ৯০ দশমিক ৭৬ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১২৫ টাকা ৭০ পয়সা এবং পেট্রোল ১০৩ দশমিক ৯৪ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১৪৩ টাকা ৯৬ পয়সা বিক্রি হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধগণপূর্ত ঠিকাদার সমিতির অফিসে হামলা, ভাঙচুর
পরবর্তী নিবন্ধনতুন অর্থবছরের বাজেট পাস