ডিজেলের দাম বৃদ্ধির মাস না যেতেই লাভের মুখে বিপিসি

আন্তর্জাতিক বাজারে দরপতন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৩০ নভেম্বর, ২০২১ at ৭:৩১ পূর্বাহ্ণ

ডিজেলের দাম বৃদ্ধির কারণে সারাদেশের সামগ্রিক সংকট এখনো কাটেনি। সবচেয়ে বেশি ব্যবহৃত জ্বালানিটির দাম বৃদ্ধির পর সরকার পরিবহন মালিক-শ্রমিকদের আন্দোলনের মুখে বাড়িয়েছে গণপরিবহনের ভাড়াও। আর পরিবহন ব্যয় বেড়ে যাওয়ার নেতিবাচক প্রভাব পড়েছে নিত্য পণ্যের বাজারে। গণপরিবহনের ভাড়ার বৃদ্ধির পর সারাদেশে সড়ক মহাসড়কে ভাড়া নিয়ে নিয়মিত অপ্রীতিকর ঘটনাও ঘটছে। আবার হাফ পাসের দাবিতে শিক্ষার্থীরা প্রতিদিনই বিক্ষোভ করছে। যে ডিজেলের দাম বাড়ার কারণে দেশজুড়ে এতো ঝক্কি, এবার আন্তর্জাতিক বাজারে সেই ডিজেলের দরপতন ঘটছে। মাসের ব্যবধানে পরিশোধিত ডিজেলের মূল্য প্রতি ব্যারেলে ১০-১৩ ডলার কমেছে। সর্বশেষ ২৬ নভেম্বরের তথ্য অনুযায়ী আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি পরিশোধিত ডিজেলের মূল্য ৮৩ দশমিক ১৩ ডলারে নেমেছে।
যে লোকসানের অযুহাতে ডিজেলের দাম বাড়ানো হয়েছে, মাস না যেতেই সেই ডিজেল বিক্রিতে লাভের মুখে বিপিসি। বর্তমানে প্রতি লিটারে মতান্তরে দেড় থেকে ৫ টাকা পর্যন্ত লাভ করছে রাষ্ট্রীয় পেট্রোলিয়াম জ্বালানি নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানটি। অভিযোগ উঠেছে, ডিজেলে ভর্তুকি নিয়ে বিপিসির সংশ্লিষ্ট দপ্তরের ভুল তথ্য এবং পূর্বাভাসের কারণে মন্ত্রণালয় থেকে তড়িগড়ি করে ডিজেলের দাম বাড়ানো হয়েছে।
এ ব্যাপারে বিপিসির পরিচালক (অপারেশন) সৈয়দ মেহদী হাসান দৈনিক আজাদীকে বলেন, ‘আন্তর্জাতিক বাজারে মে মাসের শেষের দিক থেকে প্রায় ৫ মাস ধীরে ধীরে ডিজেলের দাম বাড়ছিল। অক্টোবর মাসে পরিশোধিত ডিজেলের দাম ব্যারেলপ্রতি ১০০ ডলারের কাছাকাছি পৌঁছে যায়। তখন লোকসান কমাতে ডিজেলের দাম বাড়িয়েছিল জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।
এ বিষয়ে বিপিসির মহাব্যবস্থাপক (হিসাব) এ টি এম সেলিম গতকাল দৈনিক আজাদীকে বলেন, কয়েকদিন আগে গণমাধ্যমে এসেছে আমেরিকা, চীনসহ শীর্ষ তেল উৎপাদনকারী দেশগুলো বসে ডিজেলের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নেয়। এ কারণে আন্তর্জাতিক বাজারে ডিজেলের দাম এখন কমছে।এখন যেহেতু আন্তর্জাতিক বাজারে কমছে, সরকার চাইলে দাম কমাতে পারে। দাম কমানোর বিষয়টি মাসে মাসে পর্যায়ক্রমে কার্যকর করতে পারে। এর আগে বিকেলে বিপিসি কার্যালয়ে তিনি এ প্রতিবেদককে বলেন, ‘দাম কমে যাওয়ায় বর্তমানে প্রতি লিটার ডিজেল বিক্রি করে বিপিসি দেড় টাকার মতো লাভ করছে।’

পূর্ববর্তী নিবন্ধঅসুস্থ মাকে দেখতে এসে লাশ হলো শিশু
পরবর্তী নিবন্ধনায়ক শাকিব খানের ব্যাংক হিসাব তলব