ডায়াবেটিস নিয়ন্ত্রণে মেনে চলতে হবে নিয়মবিধি ও শৃঙ্খলা

বিভিন্ন স্থানে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন

| সোমবার , ১৫ নভেম্বর, ২০২১ at ১১:৩৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম ডায়বেটিক সমিতি : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, ডায়াবেটিক সম্পূর্ণ নিরাময়যোগ্য না হলেও অবশ্যই নিয়ন্ত্রণযোগ্য। নিয়মবিধি ও শৃঙ্খলা মেনে চললে স্বাভাবিক জীবন-যাপন সচল রাখা যায়। এমনকি ক্রীড়া ক্ষেত্রেও চর্চা ও অংশগ্রহণে কোন ধরনের সমস্যা থাকে না। তিনি গতকাল রোববার সকালে জাকির হোসেন রোডস্থ ডায়াবেটিক হাসপাতালের সম্মুখে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত র‌্যালিপূর্ব সমাবেশে অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন।
চট্টগ্রাম ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরীর সভাপতিত্বে ও সদস্য হাসান মুরাদের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি শওকত হোসেন কমরু, শাহজাদা এনায়েত উল্লাহ, আবিদা মোস্তাফা, মো. জাফর, নিজাম উদ্দিন মাহমুদ, মো. আলী চোধুরী, অধ্যক্ষ সানাউল্লাহ, চসিক পরিবেশ উন্নয়ন স্ট্যান্ডিং কমিটির সভাপতি শৈবাল দাশ সুমন, অধ্যাপক মাসুম চৌধুরী প্রমুখ।
সভাপতির বক্তব্যে অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী বলেন, অনেক বিত্তশালীদের চাইতে একজন সুস্বাস্থ্যের অধিকারী মানুষ অনেক বেশি সুখী। চট্টগ্রাম ডায়াবেটিক হাসপাতালকে জেনারেল হাসপাতালে রূপান্তর করে আমরা যে সেবা দিচ্ছি তা চট্টগ্রামবাসীদের জন্য একটি বড় পাওনা।
হাটহাজারী ডায়াবেটিক সমিতি : চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম বলেন, ডায়াবেটিস রোগ সকল রোগের মূল কারণ। একমাত্র সুশৃঙ্খল জীবন যাপনে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়। হাটহাজারী ডায়াবেটিক সমিতি রোগীদেরকে সবসময় সেবা দিয়ে যাচ্ছেন। হাটহাজারী ডায়াবেটিক সমিতির উন্নয়নে সকলকে এগিয়ে আসতে হবে। বিশ্ব ডায়াবেটিস দিবস-২০২১ উপলক্ষে হাটহাজারী ডায়াবেটিক সমিতির আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। হাটহাজারী ডায়াবেটিক সমিতির সভাপতি মুুক্তিযোদ্ধা এডভোকেট মোহাম্মদ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মীর কফিল উদ্দীনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হাটহাজারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আবু সাঈদ মো. ইমতিয়াজ হোসেন, ডা. আতাউল গণি পারভেজ, ডা. টিপু সুলতান, অধ্যাপক ফরিদ আহমেদ, দীল মোহাম্মদ চৌধুরী, দীন মোহাম্মদ চৌধুরীসহ সমিতির আজীবন সদস্য ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।
চিটাগাং ক্লাব : নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে, খাদ্যে শৃংখলা মেনে চললে কোন প্রকার ঔষধ সেবন ছাড়াই ডায়াবেটিস সহ নানা জটিল রোগ থেকে নিজেকে সুরক্ষা করা সম্ভব। বিশ্ব ডায়াবেটিস দিবস পালন উপলক্ষে গত ১৩ নভেম্বর চিটাগাং ক্লাবের ওয়াক-ওয়ে বিভাগ আয়োজিত দিনব্যাপী এক স্বাস্থ্য সচেতনতামূলক ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে বক্তারা একথা বলেন। এতে চিটাগাং ক্লাব মেম্বার এবং তাঁদের পরিবারের সদস্যরা উচ্চতা, ওজন, বিআইএম এবং সিবিসিসহ ফ্রি স্বাস্থ্য সেবা গ্রহণ করেন। ডায়বেটিস বিশেষজ্ঞ ডা. রেজাউল হায়দার চৌধুরী এবং পুষ্টিবিদ হাসিনা আক্তার লিপি এই ক্যাম্প পরিচালনা করেন। সিসিএল হেল্‌থ ক্লাব ও ওয়াক-ওয়ে বিভাগের মেম্বার ইনচার্জ ইমতিয়াজ হাবীব রনির সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ক্লাবের চেয়ারম্যান নাদের খান। ক্লাব ভাইস চেয়ারম্যান মঞ্জুরুল হক মঞ্জু, নির্বাহী কমিটি মেম্বার রুমানা হায়াত, অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী প্রমুখ এতে বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে জাবেদ হাসেম নান্নু, মাহবুবুল কবির খান শান্তুনু, আলী আহসান সেলিম, মো. আজিজুল হাকীম, এ এ এম ইমতিয়াজ চৌধুরী রকি, মন্‌জুরুল আলম পারভেজ প্রমুখ উপস্থিত ছিলেন।
লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনাল : বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনাল জেলা ৩১৫ বি৪ এর উদ্যোগে গতকাল রোববার এক বর্ণাঢ্য শোভাযাত্রা চট্টগ্রাম নগরীর সিজেকেএস প্রাঙ্গণ থেকে শুরু হয়ে ওয়াসা মোড় জমিয়তুল ফালাহ মসজিদ প্রাঙ্গণে সমাপ্ত হয়।
এ সময় প্রধান অতিথি হিসেবে লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনাল জেলা ৩১৫বি৪ এর জেলা গভর্নর লায়ন আর সাদাত দোভাষ পিএমজেএফ উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন ২য় ভাইস গভর্নর লায়ন এম ডি এম মহিউদ্দীন চৌধুরী এমজেএফ, কেবিনেট সেক্রেটারি লায়ন আশরাফুল আলম আরজু এমজেএফ, লায়ন হেলাল উদ্দিন আহমেদ , লায়ন গাউসুল হক চৌধুরী, রিজিওন চেয়ারপারসনস ইঞ্জিনিয়ার মুজিবুর রহমান, লায়ন তারেক কামাল, লায়ন তাহের আহমেদ, কোহিনুর কামাল, লায়ন মোহাম্মদ হোসেন রানা, লায়ন সাইফুল ইসলাম, লায়ন সোহেলা মাহমুদ লায়ন শুভা নাজ জিনিয়া, লায়ন মুসা বাবলু। ডায়াবেটিস অ্যাওয়ারনেস সাব কমিটির চেয়ারম্যান লায়ন ডক্টর নওশাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ শোভাযাত্রায় আরো উপস্থিত ছিলেন ডিস্ট্রিক্ট চেয়ারপারসনস লায়ন আশিকুল আলম, লায়ন মনজুর আলম, লায়ন নাজমা আক্তার ,লায়ন ডাক্তার রাহেলা বানু, লায়ন নজরুল কবির দিপু, লায়ন সায়মা সুলতানা, লায়ন শাহানা আফরোজ, লায়ন মৃদুল কান্তি কর্মকারসহ আরো অনেক লায়ন ও লিও নেতৃবৃন্দ।
পটিয়া ডায়াবেটিক সমিতি : বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে পটিয়া ডায়াবেটিক সমিতি কর্তৃক আয়োজিত দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা এবং গণসচেতনতামূলক এক বর্ণাঢ্য র‌্যালি পটিয়ার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সমিতির সহ-সভাপতি নুরুল ইসলাম সওদাগর (সাবেক মেয়র), সহ-সভাপতি কাসেম তালুকদার, সাধারণ সম্পাদক মনজুর উল আলম, যুগ্ম-সাধারণ সম্পাদক এম.এন.এ নাছির, অর্থ-সম্পাদক নজরুল ইসলাম ঝন্টুসহ প্রমুখ গণ্যমান্য ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন। দিনব্যাপী এই কর্মসূচিতে ৩৫০ জনেরও অধিক রোগীকে বিনামূল্যে সকল ডায়াবেটিস পরীক্ষা, চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করা হয়।
লোহাগাড়া ডায়াবেটিক জেনারেল হাসপাতাল : লোহাগাড়া প্রতিনিধি জানান, ‘ডায়াবেটিস সেবা নিতে আর দেরি নয়’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় লোহাগাড়ায়ও বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। গতকাল রোববার সকালে লোহাগাড়া ডায়াবেটিক জেনারেল হাসপাতালের উদ্যোগে র‌্যালী, বিনামূল্যে ইনসুলিন, ওষুধ ও লিফলেট বিতরণ করা হয়েছে। এছাড়া বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা ও চিকিৎসকের পরামর্শ দেয়া হয়। দিবসের কর্মসূচি উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আহসান হাবিব জিতু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম ও লোহাগাড়া ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ। সার্বিক সহযোগিতায় ছিলেন লোহাগাড়া ডায়াবেটিক জেনারেল হাসপাতালের প্রতিষ্ঠাতা সমাজকর্মী আরমান বাবু রোমেল, পরিচালক রাশেদুল হক, হাসপাতালে কর্মরত চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। বক্তারা বলেন, বিশ্ব ডায়াবেটিস দিবসে লোহাগাড়া ডায়াবেটিক হাসপাতালে যেসব কর্মসূচি করেছে তা প্রশংসনীয়। যথাযথ পরামর্শ পেলে একজন ডায়াবেটিস রোগি চিকিৎসকের ওপর নিভরশীল না থেকে রোগকে ভালোভাবে নিয়ন্ত্রণে রাখতে পারেন। এ রোগের যেসব ঝুঁকি আছে তা এড়িয়ে চলতে পারেন। সকল ডায়াবেটিস রোগিদের সচেতন থাকতে হবে।

পূর্ববর্তী নিবন্ধঝাউতলা সেবক কলোনীতে ১৪তলা ভবন নির্মাণ কাজ শুরু হবে : মেয়র
পরবর্তী নিবন্ধমাদক মামলায় যুবকের ৫ বছরের কারাদণ্ড