ডায়রিয়া সতর্কতায় কয়েক দফা নির্দেশনা

সিভিল সার্জন কার্যালয়ের তিন সদস্যের কমিটি

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৫ মে, ২০২৩ at ৬:০১ পূর্বাহ্ণ

ডায়রিয়া ও পানিবাহিত রোগের প্রাদুর্ভাব সতর্কতায় কয়েকদফা নির্দেশনা দিয়েছে চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়। সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর স্বাক্ষরে গতকাল (৪ মে) এসব নির্দেশনা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। একই সাথে বেশ কয়টি উপজেলায় ডায়রিয়া প্রাদুর্ভাবের কারণ অনুসন্ধানে তিন সদস্যের কমিটিও গঠন করা হয়েছে। চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. ওয়াজেদ চৌধুরী অভিকে কমিটির সভাপতি করা হয়েছে। আর সিভিল সার্জন কার্যালয়ের (এমওডিসি) ডা. নুরুল হায়দার কমিটির সদস্য সচিব। এছাড়া সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা থোয়াইনু মং মার্মাকে কমিটির সদস্য করা হয়েছে। কমিটি ডায়রিয়ার প্রকোপ থাকা (বিশেষ করে বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা ও চন্দনাইশ) উপজেলাগুলো সরেজমিনে পরিদর্শন করে তিন কর্মদিবসের মধ্যে সিভিল সার্জনের কাছে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিবে। নির্দেশনা প্রদান ও কমিটি গঠনের তথ্য নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। জনস্বাস্থ্য সেবা নিশ্চিতে ডায়রিয়া প্রাদুর্ভাবের বিষয়টি অতি গুরুত্বসহকারে বিবেচনার জন্য সকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে প্রদত্ত নির্দেশনার মধ্যে রয়েছেসকল স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে ডায়রিয়া ও পানিবাহিত রোগে চিকিৎসার জন্য পর্যাপ্ত খাবার স্যালাইন ওষুধ চিকিৎসা সামগ্রী মজুদ রাখতে হবে। ডায়রিয়া ও পানিবাহিত রোগের চিকিৎসায় জাতীয় গাইডলাইন অনুসরণ করতে হবে।

গাইডলাইন অনুযায়ী কলেরা শনাক্তকরণ কিট ব্যবহার করতে হবে। ডায়রিয়া ও পানিবাহিত রোগের চিকিৎসার তথ্য ডিআইএইচএস২ এর মাধ্যমে রিপোর্ট করতে হবে। ডায়রিয়া ও পানিবাহিত রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি পেলে সিভিল সার্জন অফিস ও স্বাস্থ্য অধিদপ্তরে অবহিত করতে হবে। ডায়রিয়া ও পানিবাহিত রোগের স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম জোরদার করতে হবে এবং মেডিক্যাল টিম প্রস্তুত রাখতে হবে। দৈনন্দিন ডায়রিয়া রিপোর্ট সিভিল সার্জন কার্যালয়ের কন্ট্রোল রুমে প্রেরণ নিশ্চিত করতে হবে। প্রতি ইউনিয়নে ১টি ও প্রতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি করে মেডিক্যাল টিম পুনঃগঠন করে প্রস্তুত রাখতে হবে।

এজন্য সিভিল সার্জন কার্যালয়ে জেলা কন্ট্রোল রুম (ফোন নাম্বারে ০২৩৩৩৩৫৪৮৪৩) খোলা থাকবে।

ডায়রিয়া বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম জোরদার করার জন্য উপজেলা পর্যায়ে স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ ও স্যানিটারি পরিদর্শকদের ফোকাল পারসন মনোনীত করে সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তাকে এ বিষয়ে নির্দেশনা প্রদান করা। এছাড়া ডায়রিয়া ও পানিবাহিত রোগ থেকে রক্ষা পেতে মসজিদ ও জনগুরুত্বপূর্ণ স্থানে মাইকিংয়ের মাধ্যমে প্রচারণা চালাতে নির্দেশনা দেয়া হয়েছে।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ীচট্টগ্রামের ১৫ উপজেলায় শেষ ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ২৬৪ জন রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন এবং ২৪০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এরমধ্যে বোয়ালখালীতে আক্রান্ত ৫০ জন, চন্দনাইশে ৩৩ জন, পটিয়ায় ৩২ জন ও আনোয়ারায় ২৯ জন রয়েছেন। সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া এসব তথ্য নিশ্চিত করেছেন।

পূর্ববর্তী নিবন্ধঅগ্নিসন্ত্রাসী ও হুকুমদাতাদের বিচার হবে : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে অকেজো ৮ স্লুইসগেট শঙ্কায় হাজারো কৃষক