ডলু খালের চর কেটে বালু পাচার

লোহাগাড়ায় হুমকিতে সড়ক ও উপাসনালয়

লোহাগাড়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৭ এপ্রিল, ২০২৩ at ১০:৪৩ পূর্বাহ্ণ

লোহাগাড়ায় ডলু খালের চর কেটে পাচার করা হচ্ছে বালু। এতে হুমকিতে রয়েছে ধর্মীয় উপাসনালয় ও চলাচলের রাস্তা। পুটিবিলা ও চুনতি ইউনিয়নের সীমান্ত বড়ুয়া পাড়া এলাকায় কাটা হচ্ছে খালের চর। জানা যায়, একটি প্রভাবশালী মহল প্রায় এক মাস যাবত দিন ও রাতে খালের চর কেটে বালু বিক্রি করে আসছে। পুটিবিলা সীমান্ত থেকে জনৈক ইউসুফ ও চুনতি সীমান্ত থেকে জনৈক শাহাব উদ্দিন খালের চর কেটে বালু নিয়ে যাচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছেন। বালু উত্তোলনকারীরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে স্থানীয় কেউ মুখ খুলতে সাহস পান না। চর কাটা অব্যাহত থাকলে আগামী বর্ষায় নারিশ্চা সদ্ধর্মজ্যোতি বিহার, বিহারে সীমানা প্রাচীর ও চলাচলের রাস্তা ভেঙে যেতে পারে। এছাড়া বালুবাহী ডাম্পট্রাক চলাচলের কারণে নষ্ট হচ্ছে গ্রামীণ সড়ক। অবৈধভাবে বালু উত্তোলনের কারণে সরকার হারাচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব।

গতকাল মঙ্গলবার দুপুরে সরেজমিনে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, ডলু খালের এই চরে আগে খেলাধুলা ও চাষাবাদ হতো। বালুখেকোদের কুনজরে পড়ে বিলিন হয়ে যেতে বসেছে এই চর। রাতের আঁধারে বেপরোয়া হয়ে উঠে তারা। এঙকেভেটর দিয়ে ডাম্পট্রাক ভর্তি করে চরের বালু পাচার করা হয় বিভিন্ন স্থানে। এতে চরে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। বর্ষায় পানি বৃদ্ধি ফেলে ভাঙন আতঙ্কে দিনাতিপাত করেন খাল পাড়ের লোকজন।

জানতে চাইলে অভিযুক্ত ইউসুফ জানান, সাইফুল নামে এক ব্যক্তির কাছ থেকে কিনে তিনি ডলু খালের চরের বালু নিয়ে যাচ্ছেন। সাহাব উদ্দিন জানান, তিনি জনৈক দিলীপ বড়ুয়ার কাছ থেকে চরের বালু ক্রয় করেছেন। দিলীপ বড়ুয়া জানান, পুটিবিলা অংশে ডলুখালের চর কাটার কারণে বর্ষার পানিতে চুনতি অংশে তার দখলীয় অংশের চর ভেঙে যাবে। তাই তিনি বাধ্য হয়ে চরের বালু বিক্রি করে দিয়েছেন।

লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান জানান, ডলু খালের চর কেটে বালু পাচারের ব্যাপারে তাকে কেউ অবগত করেননি। এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধক্ষতিকর লবণাক্ততা মুক্ত নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত চাই
পরবর্তী নিবন্ধহালদায় ডুবে প্রতিবন্ধী কিশোরের মৃত্যু