ট্রেন ও দূরপাল্লার বাসে স্বাস্থ্যবিধি মেনে যাত্রী

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৬ জুলাই, ২০২১ at ৫:২৭ পূর্বাহ্ণ

ঈদুল আজহা উপলক্ষে আটদিনের জন্য কঠোর বিধি-নিষেধ শিথিল করেছে সরকার। এদিকে লকডাউন শিথিলে দীর্ঘদিন পর চালু হয়েছে চট্টগ্রাম থেকে দেশের বিভিন্ন রুটে আন্তঃনগর ট্রেন ও দূরপাল্লার বাস। বাস ও ট্রেন এবং গণপরিবহণ চালু হওয়ায় স্বস্তি প্রকাশ করেছে সাধারণ মানুষের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মজীবী মানুষ। যাত্রী নিয়ে যথাসময়ে চট্টগ্রাম স্টেশন থেকে সকল ট্রেন ছেড়ে গেছে। নগর ছাড়ছে দূরপাল্লার বাসও।
গত বুধবার থেকে যাত্রীরা অনলাইনে ট্রেনের টিকেট কিনেছেন। তাই ট্রেন চালুর প্রথমদিনে টিকেট না পেয়ে হতাশা প্রকাশ করেছেন অনেকেই। একই অবস্থা দূরপাল্লার বাসের ক্ষেত্রেও। দূরপাল্লার বাসগুলো যাবতীয় নিয়ম মেনে চললেও, স্বাস্থ্যবিধির তোয়াক্কাই করছে না নগর চষে বেড়ানো গণপরিবহনগুলো। গতকাল ভোর ৭টায় প্রথমে ঢাকার উদ্দেশ্যে চট্টগ্রাম স্টেশন ছেড়ে যায় সুবর্ণ এঙপ্রেস। এরপর একে একে অন্যান্য সব ট্রেন চট্টগ্রাম স্টেশন ছেড়ে যায় বলে জানান চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী।
প্রথমদিন বুধবার সব ট্রেনের ৯৮ শতাংশ টিকিট বিক্রি শেষ হয়। গতকাল বৃহস্পতিবার ট্রেন ছেড়ে যাওয়ার আগে প্রতিটি ট্রেনের ৫০ শতাংশ টিকিটের সবই বিক্রি হয়ে যায়।
আন্তঃনগর ট্রেনের সব টিকিট একসঙ্গে অনলাইন এবং মোবাইল অ্যাপের মাধ্যমে বিক্রি করা হচ্ছে। কাউন্টার হতে আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি করা হচ্ছে না। ঈদ উপলক্ষে আন্তঃনগর ট্রেনে সব ধরনের স্ট্যান্ডিং টিকিট ইস্যু সম্পূর্ণভাবে বন্ধ রয়েছে। যাত্রীদের সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে কোচের ধারণ ক্ষমতার শতকরা ৫০ শতাংশ টিকিট বিক্রি করা হচ্ছে অনলাইনে।
দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল আজহা। তাই মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসবটিকে সামনে রেখে গতকাল নগরের একেখান মোড় এলাকা ঘুরে দেখা যায়, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এক আসন ফাঁকা রেখে বাস চলাচল শুরু হয়েছে। টিকিটের দাম ৬০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। কাউন্টারসহ অনলাইনে টিকিট পাওয়া গেলেও যারা আগেই টিকিট বুকিং করে রেখেছেন তারা গতকাল যেতে পেরছেন। যারা আজ বা কাল যাবেন তারাও অগ্রিম টিকিট পাচ্ছেন। কিন্তু যারা টিকিট কিনে সাথে সাথে যাওয়ার চিন্তা করে কাউন্টারে এসেছেন তারা পড়েছেন বিপত্তিতে। তাদের মুখে দেখা গেছে হতাশা আর ক্লান্তির ছাপ।
গরিবুল্লা শাহ মাজার গেটের সামনে বাস কাউন্টারের এক সুপারভাইজার জানান, ঈদে বাড়ি যেতে সকলে হুমড়ি খেয়ে পড়ছেন। বুধবার রাত থেকে অনলাইনে টিকিট বিক্রি হয়েছে। আজকে (গতকাল বৃহস্পতিবার) সকাল থেকে কাউন্টারে এসে অনেকে অগ্রিম টিকিট বুকিং দিয়ে যাচ্ছেন। সকাল থেকে বেশ কয়েকটি বাস ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় যাত্রা শুরু করেছে। সবগুলো বাসই যাত্রীদের ভিড়।

পূর্ববর্তী নিবন্ধবিধিনিষেধ শিথিলের প্রথম দিনেই যানজট
পরবর্তী নিবন্ধতুচ্ছ ঘটনায় বাদুরতলায় সিএনজি চালককে ছুরিকাঘাতে খুন