ট্রাফিক ব্যবস্থা ঢেলে সাজানো ও যানজট নিরসনে ১১ দফা প্রস্তাবনা

সিএমপি কমিশনারের সাথে উন্নয়ন সংগ্রাম কমিটির সৌজন্য সাক্ষাৎ

| মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৪১ পূর্বাহ্ণ

সিএমপির নতুন কমিশনার হাসিব আজিজের সাথে বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটি স্থায়ী পরিষদের সভাপতি জসিম উদ্দীন চৌধুরী ও কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান এস এম নুরুল হকের নেতৃত্বে মহাসচিব এইচ এম মুজিবুল হক শাকুরসহ ৮ সদস্যের একটি প্রতিনিধি দল গতকাল সোমবার দামপাড়াস্থ পুলিশ কমিশনারের কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করেন। এ সময় উপস্থিত ছিলেন স্থায়ী পরিষদের সদস্য মাহফুজুল হক শাহ্‌, সহসভাপতি ইঞ্জিনিয়ার মুহাম্মদ ইব্রাহীম, কমান্ডার ইফতেখার হাসান, লায়ন নুরুল আলম, প্রফেসর বাহার উদ্দীন জোবাইর প্রমুখ। সৌজন্য সাক্ষাতকালে সংগঠনের স্থায়ী পরিষদের সভাপতি জসিম উদ্দীন চৌধুরী নবাগত পুলিশ কমিশনারকে চট্টগ্রামের দায়িত্ব নিয়ে আসার জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন এবং চট্টগ্রামবাসীর পক্ষ হতে সকল প্রকারের সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন। কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান এস এম নুরুল হক সংগঠনের নেতৃবৃন্দকে পরিচয় করার পর চট্টগ্রামে আইন শৃঙ্খলা রক্ষা ও যানজট নিরসনে কার্যকর উদ্যোগ গ্রহণ করার জন্য অনুরোধ করেন। কমিশনারের কাছে বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির ১১ দফা প্রস্তাবনা পেশ করা হয়। প্রস্তাবনার মধ্যে রয়েছেআইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে চট্টগ্রামে পর্যাপ্ত পুলিশ মোতায়েন, পুলিশের টহলদারি বৃদ্ধি, থানাগুলো পরিপূর্ণ কার্যকর করার উদ্যোগ গ্রহণ করা এবং নগরীতে হাই রেজুলেশন সিসি টিভি ক্যামরা স্থাপন। ট্রাফিক ব্যবস্থাকে নতুনভাবে ঢেলে সাজানো এবং অটো সিগন্যাল লাইটগুলো কার্যকর করা।

দিনের বেলায় ট্রাক, ট্রলিসহ ভারি যানবাহন চলাচল নিষিদ্ধ করা, চালকদের ট্রাফিক আইন মেনে চলতে বাধ্য করা, প্রয়োজনে চালকদের জন্য ওয়ার্ড ভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ, জরুরি গুরুত্বপূর্ণ সড়কে রিকশা চলাচল বন্ধ রাখার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা। নগরীর সড়কগুলোতে ছোট, বড় এসি ননএসি গণ পরিবহণ বৃদ্ধি করে নির্দিষ্ট স্থানে যাত্রী উঠানামা নিশ্চিত করা, যত্রতত্র যাত্রী উঠানামা বন্ধ করা।

হকারদের পুনর্বাসন করার উদ্যোগ গ্রহণ করে ফুটপাত হকার মুক্ত করা, নগরীর ফুটপাত হতে ছিন্নমূল পরিবার যথা ফকির মিসকিনদের পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করা। বিলবোর্ডমুক্ত নগরী উপহার দেয়া, যত্রতত্র পোস্টার, ব্যানার লাগানো বন্ধ করে নির্ধারিত স্থানে পোস্টার ব্যানার লাগানোর ব্যবস্থা গ্রহণ করা। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষার্থীদের পদচারণা, শিক্ষকদের পাঠদানে মুখর আইআইইউসি ক্যাম্পাস
পরবর্তী নিবন্ধআফগানিস্তান নিউজিল্যান্ড টেস্টের প্রথম দিন পরিত্যক্ত