ট্রাক কাভার্ডভ্যানে ৭২ ঘণ্টার কর্মবিরতি ২১ সেপ্টেম্বর থেকে

১৫ দফা দাবি

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২১ at ৬:১০ পূর্বাহ্ণ

পণ্য পরিবহন মালিক শ্রমিকদের ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে আগামী ২১ সেপ্টেম্বর ভোর ৬টা থেকে ২৪ সেপ্টেম্বর ভোর ৬টা পর্যন্ত সারা দেশে ৭২ ঘণ্টা কর্মবিরতি আহ্বান করেছে আন্তঃজিলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতি। গতকাল শনিবার সমিতির কার্যালয়ে আহূত এক সভা থেকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।
দাবিগুলোর মধ্যে রয়েছে, প্রতি ৫০ কিলোমিটার পরপর পণ্য পরিবহন শ্রমিকদের জন্য দেশের সড়ক-মহাসড়কের নিরাপদ দূরত্বে বিশ্রামাগার ও কার্ভাডভ্যান-ট্রাক-প্রাইমমুভার টার্মিনাল নির্মাণ, সারা দেশের জন্য একই পরিমাণ ওজন নির্ধারণ করে অতিরিক্ত (ওভারলোড) পণ্য পরিবহন বন্ধে লোডিং পয়েন্ট তথা পণ্য পরিবহনের উৎসস্থলে সরকার নির্ধারিত ওজন নিশ্চিত করে পণ্যবাহী গাড়িগুলোতে মালামাল লোড করার ব্যবস্থা, লোড করা গাড়িগুলোকে উৎসস্থলে পণ্যের ওজন স্লিপ দেওয়া, গাড়ির কাগজপত্র চেকিংয়ের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারণ, মোটরযান মালিকদের ওপর আরোপিত অগ্রিম আয়কর বাতিল, পুলিশের ঘুষ বাণিজ্য ও হয়রানি বন্ধ করা, ড্রাইভিং লাইসেন্সের জটিলতা নিরসন করে সহজ শর্তে লাইসেন্স প্রদান, পণ্য পরিবহনের সময় মালামাল চুরি, ডাকাতি ও ছিনতাই রোধে জরুরি কার্যকর ব্যবস্থা গ্রহণ, এসব অপকর্মের সঙ্গে জড়িত ড্রাইভার, মালিক বা ট্রান্সপোর্ট এজেন্সিসহ সবাইকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা এবং গাড়ির কাগজপত্র হালনাগাদ করার সুযোগ দেওয়া।
সংগঠনের সভাপতি লতিফ আহম্মেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক চৌধুরী জাফর আহম্মদের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কাভার্ডভ্যান ট্রাক প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক এসোসিয়েশনের সভাপতি মুকবুল আহমদ, অতিরিক্ত মহাসচিব আব্দুল মোতালেব, বাংলাদেশ ট্রাক চালক শ্রমিক ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির, জেনারেল সেক্রেটারি ওয়াজি উল্লাহ্‌, আন্তঃজিলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির চেয়ারম্যান মুহাম্মদ সিরাজুল হক, কো-চেয়ারম্যান হাজী শওকত আলী, চট্টগ্রাম বন্দর ট্রাক মালিক ও কন্ট্রাক্টর এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. জহুর আহম্মদ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধকথিত যুবলীগ নেতা মহিউদ্দিন জনি সহযোগীসহ গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধনির্বাচন সরকারের নয় নির্বাচন কমিশনের অধীনে হয় : তথ্যমন্ত্রী