ট্রলার মালিকের বিরুদ্ধে দুদকের মামলা

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৪ জুন, ২০২২ at ৫:৪২ পূর্বাহ্ণ

নিজেকে মাছ ধরার ট্রলার মালিক দাবি করেন। দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে এক টাকাও অবৈধ আয় নেই উল্লেখ করেন। ৩ কোটি ২২ লাখ ৫ হাজার টাকার স্থাবর ও ১৪ লাখ টাকার অস্থাবর মিলে মোট ৩ কোটি ৩৬ লাখ ৫ হাজার টাকার সম্পদের মালিক তিনি। কিন্তু দুদকের অনুসন্ধানে বের হয়ে আসে তার অবৈধ সম্পদের কথা। যা তিনি সম্পদ বিবরণীতে আড়াল করেছেন। কিন্তু দুদক কর্তৃক নিয়োজিত তদন্ত কর্মকর্তা ঠিকই খুঁজে বের করে তার অবৈধ সম্পদের তথ্য। আনোয়ারা থানার দোভাষীর হাটের খোর্দ্দ গহিরা এলাকার মৃত আবুল বশরের ছেলে জসিম উদ্দিন। অবৈধভাবে অঢেল সম্পদের মালিক বনে গেছেন এমন অভিযোগের প্রেক্ষিতে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে তার বিরুদ্ধে তদন্তে নামে দুদক চট্টগ্রাম-২ এর উপ-সহকারি পরিচালক মো. আব্দুল মালেক।

দেখা যায়, স্থাবর অস্থাবর মিলে ৩ কোটি ৩৬ লাখ ৫ হাজার টাকার সম্পদের মালিক দাবি করলেও ৪ কোটি ২৭ লাখ ৩৫ হাজার ২০১ টাকার সম্পদের মালিক তিনি। স্পষ্টভাবে গোপন করেছেন ৯১ লাখ ২৭ হাজার ৩৫ হাজার ২০১ টাকার সম্পদের তথ্য। এর মধ্যে স্থাবর রয়েছে ৭৬ লাখ ৮ হাজার ৮৫৪ টাকার সম্পদ এবং অস্থাবর রয়েছে ১৫ লাখ ২১ হাজার ৩৪৭ টাকার সম্পদ। এ ঘটনায় গতকাল জসিম উদ্দিনের বিরুদ্ধে দুদকের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়েছে। দুদক চট্টগ্রাম-২ এর উপ-সহকারি পরিচালক মো. আব্দুল মালেক মামলাটি দায়ের করেন।

মামলার এজহারে তিনি উল্লেখ করেন, আসামি অসৎ উদ্দেশ্যে দাখিল করা সম্পদ বিবরণীতে ৯১ লাখ ৩০ হাজার ২০১ টাকার সম্পদ অর্জনের তথ্য গোপন করে মিথ্যা তথ্য প্রদান করেছেন এবং ৩ কোটি ৫০ লাখ ৬০ হাজার ২০১ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন করে ভোগ দখলে রেখেছেন। যা দুর্নীতি দমন কমিশন আইনের ২৬(২) ও ২৭ (১) ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

এ বিষয়ে দুদক কর্মকর্তা আব্দুল মালেক আজাদীকে বলেন, মাছ ধরার ট্রলার মালিকের আড়ালে মাদক ব্যবসা করে বিত্তশালী হয়েছেন জসিম উদ্দিন। আমরা যে তার অতিরিক্ত সম্পদের তথ্য পেয়েছি তার কোনো বৈধ উৎস তিনি দেখাতে পারেননি। বিষয়টি আমরা দুদক প্রধান কার্যালয়কে অবহিত করি এবং মামলা করার জন্য অনুমোদন চেয়ে আবেদন করি। এরই ধারবাহিকতায় আমরা অনুমোদন পায় এবং মামলা দায়ের করি।

পূর্ববর্তী নিবন্ধপদ্মা সেতু : আমাদের অহংকার, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিজয়
পরবর্তী নিবন্ধসড়কের বিভিন্ন স্থানে ধস, ঝুঁকি নিয়ে চলাচল