টেকসই উন্নয়নের জন্য সামুদ্রিক সম্পদকে কাজে লাগাতে হবে : অর্থ প্রতিমন্ত্রী

| বৃহস্পতিবার , ৪ জুলাই, ২০২৪ at ১১:২৭ পূর্বাহ্ণ

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, দেশের টেকসই উন্নয়নের জন্য বিপুল সামুদ্রিক সম্পদকে কাজে লাগাতে হবে। ব্লু ফাইন্যান্স শুধু অর্থ মন্ত্রণালয়ের বিষয় নয়, এর সাথে অনেক মন্ত্রণালয় ও বিভাগের অংশীদারত্ব রয়েছে। ইন্টারনাল ফাইন্যান্স কর্পোরেশন বিশ্বে বিভিন্ন দেশে ব্লু বন্ড ও ব্লু লোন ইস্যু করছে, বাংলদেশও এক্ষেত্রে পিছিয়ে নেই। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং আইএফসি দেশে ব্লু বন্ড চালু করার লক্ষ্যে চুক্তি স্বাক্ষর করেছে।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা ও ২১০০ সালের ডেল্টা প্লান বাস্তবায়নের জন্য ব্লু ইকোনমি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরকার পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে সামুদ্রিক সম্পদ আহরণে বিনিয়োগ ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।

অর্থ প্রতিমন্ত্রী এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি গতকাল বুধবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাধারণ অর্থনীতি বিভাগ ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক আয়োজিত ওশান প্রসপারিটিক্যাটালাইজিং ব্লু ইকোনমি ইন বাংলাদেশ আন্তর্জাতিক সম্মেলনের ব্লু ফাইন্যান্স ব্রেকআউট সেশনে চেয়ারপার্সন হিসেবে বক্তৃতায় এসব কথা বলেন। এ সেশনে বিশেষ অতিথি ছিলেন ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. হাবিবুর রহমান। ব্লু ফাইন্যান্স বিষয়ে ব্রেকআউট সেশনে কী নোট স্পিকার ছিলেন প্রফেসর ড. লেইলা চৌকরুন, প্রফেসর ড. মোহাম্মদ তারেক, . হাসান ইমাম এবং আমিনুল আরেফিন। সেশনটি সঞ্চালনায় ছিলেন ড. মোহাম্মদ আবদুর রাজ্জাক। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবানের পানিতে ডুবে ষষ্ঠ শ্রেণির ছাত্রীর মৃত্যু
পরবর্তী নিবন্ধবিদায়ী সিএমপি কমিশনারকে সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারীর সংবর্ধনা