টিকাদানে প্রস্তুত চট্টগ্রাম

অনলাইন নিবন্ধনে জটিলতা

আজাদী প্রতিবেদন | শনিবার , ৬ ফেব্রুয়ারি, ২০২১ at ৫:৫৭ পূর্বাহ্ণ

চট্টগ্রামে (মহানগর ও উপজেলায়) আগামীকাল রোববার থেকে আনুষ্ঠানিকভাবে করোনার টিকাদান কার্যক্রম শুরু হচ্ছে। এরই মধ্যে সার্বিক প্রস্তুতি প্রায় শেষ। মহানগরে টিকাদানে ১৫টি কেন্দ্র নির্ধারণ করা হলেও শুরুতে কেবল চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে এ টিকা দেওয়া হবে। রোববার সকাল ৯টায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল কয়েকজন কর্মকর্তার টিকা গ্রহণের মধ্য দিয়ে চমেক হাসপাতাল কেন্দ্রে এ টিকাদান কার্যক্রমের উদ্বোধন হবে। টিকাদানে হাসপাতালের চার তলায় (আইসিইউর পাশে) চারটি বুথ প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে দুটি বুথে পুরুষ এবং দুটি বুথে মহিলাদের টিকা দেয়া হবে। সার্বিক প্রস্তুতির বিষয়ে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর আজাদীকে বলেন- আমাদের চারটি বুথ প্রস্তুত। টিকাদানে ১০টি টিম গঠন করা হয়েছে। এসব টিমের প্রশিক্ষণ কার্যক্রমও সম্পন্ন হয়েছে। টিকাদানের পর টিকা গ্রহণকারীকে আধ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে। এজন্য টিকা গ্রহণ পরবর্তী অপেক্ষাগারও প্রস্তুত করা হয়েছে। কোনো ধরনের জটিলতা বা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে তা দেখার জন্য মেডিকেল টিমও গঠন করা হয়েছে। টিকা গ্রহণকারীদের জন্য থাকছে সুপেয় পানির ব্যবস্থাও। মোটকথা আমাদের সার্বিক প্রস্তুতি প্রায় শেষ বলা যায়। টুকটাক কিছু কাজ বাকি থাকলেও তা শনিবারের (আজ) মধ্যে শেষ হবে বলে জানান চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর।
উপজেলা পর্যায়েও একই সময়ে টিকাদান : মহানগরে একটি কেন্দ্রে উদ্বোধন হলেও উপজেলা পর্যায়ে প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙেও করোনার টিকাদন শুরু হচ্ছে রোববার। এরইমধ্যে শুক্রবার (গতকাল) বরাদ্দকৃত ৩ লক্ষাধিক ডোজ টিকা ১৪ উপজেলায় পাঠিয়ে দেওয়া হয়েছে জানিয়ে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন- উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙগুলোও মোটামুটি প্রস্তুত বলা চলে। টিকাদানে উপজেলার প্রতি কেন্দ্রে ৬ সদস্যের ২টি করে টিম নিয়োজিত থাকবে। এসব টিমের প্রশিক্ষণ কার্যক্রমও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। রোববার ভালো মতোই এ টিকাদান শুরু হবে বলে আশা প্রকাশ করেন সিভিল সার্জন।
অনলাইন নিবন্ধনে জটিলতা : করোনার টিকা নিতে আগ্রহীদের অনলাইনে নিবন্ধন (রেজিস্ট্রেশন) বাধ্যতামূলক করেছে সরকার। অগ্রাধিকার তালিকাভুক্তদেরও অনলাইনে বাধ্যতামূলক ভাবে রেজিস্ট্রেশন করতে হচ্ছে। সুরক্ষা প্ল্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্ল্লিকেশনে (www.surokkha.gov.bd) গিয়ে জাতীয় পরিচয়পত্র নম্বর ও মোবাইল নম্বর দিয়ে এই নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হচ্ছে। তবে ৫৫ বছর ও তদুর্ধ্ব বয়সীরা নিবন্ধন করতে পারলেও অগ্রাধিকার তালিকাভুক্ত হয়েও এর কম বয়সীরা অনলাইনে নিবন্ধন করতে পারছেন না। সংবাদকর্মী থেকে শুরু করে অগ্রাধিকার তালিকাভুক্ত বিভিন্ন পেশা-খাতের সম্মুখ যোদ্ধারাও এ জটিলতায় পড়েছেন। এমনকি ফ্রন্টলাইনার চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্য কর্মীদের অনেকেও এ জটিলতায় নিবন্ধন করতে পারছেন না।
এদিকে উদ্বোধনের পরপরই পর্যায়ক্রমে অন্তত শতাধিক জনকে প্রথম দিন টিকা দেয়ার লক্ষ্যের কথা জানিয়েছে চমেক হাসপাতাল প্রশাসন। চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্য কর্মীসহ অগ্রাধিকার তালিকাভুক্তদের মধ্য থেকে রেজিস্ট্রেশন ধারীদের এই টিকা দেওয়া হবে। কিন্তু প্রথম দিন শতাধিক জনকে টিকা দেয়ার টার্গেট থাকলেও গত বৃহস্পতিবার পর্যন্ত নিবন্ধন ধারী ৭০ জনের তালিকা পাওয়া গেছে বলে জানিয়েছেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর। শুক্রবার (গতকাল) ছুটির দিনে অফিস বন্ধ থাকায় নতুন করে নিবন্ধিত নাম পাওয়া যায়নি। যদিও শনিবার এ তালিকায় নিবন্ধিত আরো অনেকের নাম যুক্ত হতে পারে বলে আশা প্রকাশ করেছেন হাসপাতাল পরিচালক। অনেক চিকিৎসকের কাছ থেকেও অনলাইন নিবন্ধনে জটিলতার বিষয়টি শুনেছেন বলে জানান তিনি।
নিবন্ধন জটিলতার বিষয়টি অবগত আছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) করোনা ভ্যাকসিন প্রদান কমিটির সদস্য সচিব ও চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী এবং সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে নতুন কোনো নির্দেশনা এখনো পাওয়া যায়নি জানিয়ে এই দুই কর্মকর্তা আজাদীকে বলেন- নিবন্ধনে জটিলতার বিষয়টি স্বাস্থ্য অধিদপ্তরকে অবহিত করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর আজ-কালের মধ্যেই এ বিষয়ে নতুন নির্দেশনা দিতে পারে। নতুন নির্দেশনা আসলে এ জটিলতার সুরাহা হবে বলেও আশা প্রকাশ করেন তারা। অন্যদিকে অনলাইন নিবন্ধনে ‘সুরক্ষা অ্যাপ’ নামে একটি অ্যাপ তৈরির কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। যা ৪ ফেব্রুয়ারি গুগলের প্লে স্টোরে দিয়ে উদ্বোধন করার কথাও শোনা যায়। কিন্তু গতকাল পর্যন্ত অ্যাপসটি প্লে স্টোরে দেয়ার তথ্য পাওয়া যায়নি।

পূর্ববর্তী নিবন্ধকরোনার টিকা ‘খুবই নিরাপদ’
পরবর্তী নিবন্ধখাতুনগঞ্জে রমজানের প্রস্তুতি