টাইমের ‘হানড্রেড নেক্সট’ তালিকায় তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম

| শুক্রবার , ৪ অক্টোবর, ২০২৪ at ৫:৫১ পূর্বাহ্ণ

মার্কিন সাময়িকী টাইমের ‘হানড্রেড নেক্সট ২০২৪’ তালিকায় স্থান পেয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক এবং অন্তর্বর্তী সরকারের তথ্য ও সমপ্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম। টাইমের ওই তালিকায় নাহিদ ইসলামকে লিডারশিপ ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। তার সম্পর্কে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে একজনকে ক্ষমতাচ্যুতে সাহায্য করার জন্য ২৬ বছরের বেশি বয়স পার হতে হয়নি নাহিদ ইসলামকে। খবর বাংলানিউজের।

সমাজবিজ্ঞানে স্নাতক সম্পন্ন করা নাহিদ ছাত্র আন্দোলনের অন্যতম মুখ। ওই আন্দোলন থেকেই বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভ শুরু হয়। অনেক প্রতিবাদী নেতার মধ্যে তিনি দেশের ‘কুখ্যাত’ গোয়েন্দা সংস্থার হাতে নির্যাতিত হওয়ার পর ব্যাপকভাবে পরিচিত হয়ে ওঠেন।

কিছুদিন পরেই তিনি ছাত্রদের এক দফা দাবি তুলে ধরেন: হাসিনাকে পদত্যাগ করতে হবে। কেউ ভাবেনি তার উৎখাত হবে, বলছিলেন নাহিদ। কয়েক সপ্তাহের বিক্ষোভ আন্দোলনবিক্ষোভে ৫ আগস্ট শেখ হাসিনা দেশ থেকে পালিয়ে যান।

টাইম বলছে, সবচেয়ে বড় চ্যালেঞ্জ এখনো সামনে নিহিত। নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের মধ্যে থাকা দুই জেনারেশন জেডউপদেষ্টার একজন নাহিদ। তাদের কাজ : ক্রমবর্ধমান কর্তৃত্ববাদী সরকারের ১৫ বছরের শাসনামলে ক্ষয়ে যাওয়া গণতান্ত্রিক ব্যবস্থাকে মেরামত করা। নতুন প্রজন্মের ধারা আমাদের বুঝতে হবে, বলেন নাহিদ। দলগুলোর মধ্যে রাজনৈতিক সহিংসতা বাংলাদেশে প্রায়শই ঘটে। তাদের এসব বন্ধ করতে হবে। তিনি বলেন, আমাদের এগিয়ে যেতে হবে।

বিশ্বজুড়ে উদীয়মান নেতা, যারা ভবিষ্যৎ গঠন করছেন এবং নেতৃত্বের পরবর্তী প্রজন্মের সংজ্ঞা নির্ধারণ করছেন, তাদের হানড্রেড নেঙট তালিকায় রাখা হয়।

পূর্ববর্তী নিবন্ধবিপ্লব উদ্যানের সবুজ ফেরত চান সবাই
পরবর্তী নিবন্ধসংশোধিত ওয়াসা অধ্যাদেশের খসড়ায় চূড়ান্ত অনুমোদন