টাইগার বোলারদের সামনে কঠিন পরীক্ষা আজ

বড় সংগ্রহের পথে লংকানরাও

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ২৪ এপ্রিল, ২০২১ at ৬:২৩ পূর্বাহ্ণ

ব্যাট হাতে টানা দুই দিন দাপট দেখানো বাংলাদেশের ব্যাটসম্যানদের দাপট অব্যাহত ছিল তৃতীয় দিনের সকালেও। তবে পাল্লেকেলের উইকেট যে ব্যাটিং স্বর্গ সেটা এরই মধ্যে পরিষ্কার হয়ে গেছে। আর সে ব্যাটিং স্বর্গে কম যাচ্ছেনা লংকান ব্যাটসম্যানরাও। ম্যাচের তৃতীয় দিন শেষে এটা পরিষ্কার হয়ে গেছে যে, বাংলাদেশের বড় রানের জবাবে শ্রীলংকাও এগোচ্ছে বড় সংগ্রহের পথে।
পাল্লেকেলে টেস্টে প্রথম ইনিংসে বাংলাদেশের ৫৭১ রানের জবাবে তৃতীয় দিন শেষে শ্রীলংকার রান ৩ উইকেটে ২২৯। বাংলাদেশের সামনে বড় বাধা হয়ে ৮৫ রানে অপরাজিত আছেন লংকান অধিনায়ক দিমুথ করুনারত্নে। শতরানের উদ্বোধনী জুটির পর লাহিরু থিরিমান্নে আউট হন ৫৮ রানে। এই উইকেটে বোলারদের জন্য একটি মাত্র সুযোগ রয়েছে। আর তা হচ্ছে ব্যাটসম্যানদের ভুল। সেটা হলেই কেবল উইকেট জুটতে পারে বোলারদের। অন্যতায় রানের নিচে চাপা পড়তে হবে বোলারদের। যদিও বাংলাদেশের বোলাররা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আজ চতুর্থ দিনে স্পিনাররা যদি কিছুটা সুবিধা পায় তাহলে হয়তো ভিন্ন রকম হতে পারে ম্যাচের চিত্র। আগের দিনের ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে গতকাল শুক্রবার তৃতীয় দিন শুরু করে বাংলাদেশ। ব্যাট করে আরও ঘণ্টা দেড়েক। ৭ উইকেটে ৫৭১ রান তুলে ইনিংস ঘোষণা করে টাইগার দলপতি। হাফ সেঞ্চুরি করেই আউট হন লিটন দাস। মুশফিকুর রহিম অপরাজিত থাকেন ৬৮ রানে। লাঞ্চের আগে আধঘণ্টার মতো ব্যাট করার সুযোগ পায় লংকানরা। সে সময়টা বেশ ভালই পার করে দেন দুই ওপেনার। অবশ্য এরই মধ্যে থিরিমান্নেকে এলবিডব্লিউ দিয়েছিলেন আম্পায়ার কুমার ধর্মসেনা। শেষ পর্যন্ত রিভিউ নিয়ে বেঁচে যান এই ওপেনার। তবে দুই লংকান ওপেনার এক রকম মাটি কামড়ে ধরে এগিয়ে যাওয়োর চেষ্টা করেছেন। উইকেটে শট খেলাটা কঠিন না হলেও কোন ধরনের ঝুঁকি নিতে চাননি এই দুই ওপেনার। দায়িত্বশীল ব্যাটিংয়ের ফলও পেয়েছেন থিরিমান্নে। ৯৫ বলে ৭টি চারের সাহায্যে থিরিমান্নে তুলে নেন হাফ সেঞ্চুরি। সবশেষ পাঁচ ইনিংসে এটি তার চতুর্থ হাফ সেঞ্চুরি। দুজনের জুটিও শতরান পেরিয়ে যায় অনায়াসে। অবশ্য এই জুটি ভাঙতে পারতেন তাইজুল। তার টার্নের সামনে পরাস্ত হন থিরিমান্নে। আম্পায়ার আউট দেননি। বাংলাদেশও রিভিউ নেয়নি। টিভি রিপ্লেতে দেখা যায় আউট ছিলেন থিরিমান্নে। অবশ্য একটু পর সেই ৫৮ রানেই থিরিমান্নেকে থামান মিরাজ। এলবিডব্লিউ হয়ে ফিরেন এই ওপেনার। চা বিরতির ঠিক আগের বলে শেষ হয় শ্রীলংকার ১১৪ রানের উদ্বোধনী জুটি।
শেষ সেশনে আরও ভালো কিছু করার লক্ষ্য ছিল বাংলাদেশের বোলারদের। যদিও দুটি উইকেট তুলে নিতে পেরেছে টাইগার বোলাররা। ওশাদা ফার্নান্দো এসে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি অধিনায়ককে। ২০ রান করা এই ব্যাটসম্যানকে ফিরিয়েছেন তাসকিন। এরপর অধিনায়ক করুনারত্নের সাথে যোগ দেন সাবেক অধিনায়ক ম্যাথিউস। দুজন এগুচ্ছিলেন বেশ সাবলিল ব্যাটিংয়ে।
কিন্তু ম্যাথিউস পারেননি লম্বা সময় উইকেটে থাকতে। ৩২ বলে ২৫ রান করে তাইজুলের বলে বোল্ড হয়ে ফিরেন ম্যাথিউস। তবে শেষ বেলায় লংকান ব্যাটসম্যানরা ভাগ্যেরও সহায়তা পেয়েছেন। নাহয় একাধিকবার কেন বেঁচে যাবেন রিভিউর কল্যাণে। শেষ পর্যন্ত ৩ উইকেটে ২২৯ রান করে দিন শেষ করে শ্রীলংকা। ৮৫ রানে অপরাজিত করানারত্নে। শ্রীলংকা এখনও পিছিয়ে ৩১২ রানে। তবে চতুর্থ দিনে উইকেটের আচরণে পরিবর্তন না হলে বাংলাদেশের বোলারদের জন্য অপেক্ষা করছে পরীক্ষার আরেকদিন।

পূর্ববর্তী নিবন্ধওমানে নিহত তিন প্রবাসীর লাশ পৌঁছল রাঙ্গুনিয়ায়
পরবর্তী নিবন্ধকরোনায় ফের পেশা পরিবর্তন