টইটং-সোনাইছড়ি খালে মাটির ক্রস বাঁধ নির্মাণ শুরু

চকরিয়া প্রতিনিধি | বুধবার , ৪ জানুয়ারি, ২০২৩ at ৬:৩৪ পূর্বাহ্ণ

কক্সবাজারের পেকুয়া উপজেলার তিন ইউনিয়ন এবং পার্শ্ববর্তী চট্টগ্রামের বাঁশখালী উপজেলার পুঁইছড়ি ইউনিয়নের আংশিক এলাকার প্রায় চার হাজার হেক্টর জমি মিঠাপানির অভাবে প্রতিবছর শুষ্ক মৌসুমে অনাবাদী পড়ে থাকে। এজন্য পানি উন্নয়ন বোর্ড টইটং-সোনাইছড়ি খালের ওপর একটি মিনি রাবার ড্যাম নির্মাণের পরিকল্পনা নিয়ে দরপত্রও আহ্বান করে। কিন্তু এলসি খুলে রাবার ব্যাগ আনতে হবে সুদূর চায়না থেকে।

সেজন্য ড্যাম নির্মাণের কাজ স্থবির হয়ে পড়ায় সেই খালে এবার অস্থায়ী মাটির ক্রস বাঁধ নির্মাণ করা হচ্ছে। যাতে চলতি শুষ্ক মৌসুমে খালের মিঠা পানি আটকিয়ে ওই পরিমাণ জমিতে রবিশস্যের চাষাবাদ নির্বিঘ্নে করা যায়।

গতকাল মঙ্গলবার বিকেল থেকে বহুল প্রতীক্ষিত মাটির অস্থায়ী ক্রস বাঁধ নির্মাণ কাজ শুরু হয়েছে। কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম সংশ্লিষ্টদের সাথে নিয়ে ক্রস বাঁধ নির্মাণ কাজের উদ্বোধন করেন।

পেকুয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তর কর্তৃক গৃহীত এই প্রকল্প উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পূর্বিতা চাকমা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আবু তাহের, টইটং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী ও বারবাকিয়ার চেয়ারম্যান বদিউল আলম জিহাদী।

এই বিষয়ে এমপি জাফর আলম দৈনিক আজাদীকে বলেন, অধিক চাষাবাদ ও ফলনের লক্ষ্যে বিকল্প হিসেবে চাষাবাদের সুবিধার্থে খালে অস্থায়ী মাটির ক্রস বাঁধ নির্মাণ করা হচ্ছে। এতে ব্যয় হবে আনুমানিক ৩০ লাখ টাকা।

পূর্ববর্তী নিবন্ধনতুন হট অ্যান্ড টেকি সুজুকি ব্রেজা বাজারজাতকরণ শুরু
পরবর্তী নিবন্ধচন্দনাইশে সমাজসেবা দিবস পালিত